জ্বী, আমি কবি সমুদ্র গুপ্তের কথা বলছি

আহমেদুর রশীদ এর ছবি
লিখেছেন আহমেদুর রশীদ (তারিখ: শনি, ৩১/০৫/২০০৮ - ৬:২৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

সাদা চুল সাদা গোফ উড়িয়ে তিনি ঘুরে বেড়াতেন আজিজের এমাথা-ওমাথা। তরুনদের সাথে আড্ডা দেয়ার সময় ভুলে যেতেন বয়সের ফারাক। সব সমযই তিনি উচ্ছল থাকতেন-কী বই মেলায় কী কবিতা উৎসবে। আজ তিনি হাসপাতালের শয্যায়। কাৎরাচ্ছেন-ফোপাচ্ছেন। জানি না কবিতা আজ তাঁর কাছে বেদনানাশক মন্ত্র কী না। তবে নিঃসন্দেহে তিনি আজ আতংকিত। জ্বী, আমি কবি সমুদ্র গুপ্তের কথা বলছি।
রাষ্ট্র এখানে আজো শোষনের যন্ত্র, সাম্রাজ্যবাদের এজেন্ট। অন্ন-বস্ত্র-সামাজিক নিরাপত্তা,অসুস্থতায় চিকিৎসা সবই আজ মুক্ত বাজারের শোকেসে ভরা পণ্য। জনগনের জন্য দায়হীন রাষ্ট্রে তাই একজন কবিকে অপমানের মাথা খেয়ে হাত পাততে হয়। আর তাঁর সুহৃদেরা জড়ো হয় ছবির হাটে-মাইকে কবিতা শুনিয়ে করজোড়ে দান চায় পথচারীদের কাছে-কিন্তু সে আর কত। এখানে অর্থের চেয়ে বেশী জমা হয় ভালবাসা। হায়! ভালবাসা দিয়ে যদি দেয়া যেতো হাসপাতালের বিল।
আমি ভয়ে ভয়ে থাকি আমার জন্য, আমার পরিবারের জন্য, আমার বন্ধুর জন্য। কাল যদি আমাকেও যেতে হয় ঐ হাসপাতালে-হাতির খোরাক আমি মেটাবো কি দিয়ে?
সরকারী ব্যবস্থাপনায় স্বাস্থ্য বীমা চালু করার দাবী তাই আজ আমার-আমাদের ।
তার আগে সমুদ্র'দাকে হাসপাতাল থেকে সুস্থ করে ফিরিয়ে আনতে আমরা কিছু করতে পারি কি?

কবি সমুদ্র গুপ্ত'র সহায়তার জন্য একটা ব্যাংক একাউন্ট খোলা হয়েছে:

সোহানা হ্যাপী,
সঞ্চয়ী একাউন্ট নং-৩৯৫৩,
উত্তরা ব্যাংক লিমিটেড,
কলাবাগান শাখা, ঢাকা।


মন্তব্য

পুতুল এর ছবি

চেষ্টা করতে দোষ কী!

**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

অতিথি লেখক এর ছবি

সমুদ্র গুপ্ত (আবদুল মান্নান)কে প্রথম কাছাকাছি দেখি কবি রতন মাহমুদ সঞ্চালিত ম্যাজিক লণ্ঠন-এর আড্ডায়। সে আড্ডায় বলতে গেলে তিনি ছিলেন নিয়মিত। দেশে যদি থাকতাম তাহলে তো একবার পাশে গিয়ে বসতে পারতাম। কবির বিষয়টি জানানোর জন্য ধন্যবাদ।

কবির জন্য আরোগ্য কামনা ছাড়া আর কিছু কি করতে পারি আমরা?
আর কী করতে পারি???
-জুলিয়ান সিদ্দিকী

রণদীপম বসু এর ছবি

হায়! ভালবাসা দিয়ে যদি দেয়া যেতো হাসপাতালের বিল।

পৃথিবীর সবচেয়ে মহার্ঘ জিনিসটাও কতো অকেজো আজ কয়েক দণ্ড বেঁচে থাকার ইচ্ছার কাছে, অক্ষমতার কাছে ! আহা, আমাদের এতো ভালোবাসা জাগতিক চাওয়ার কাছে কতো সহজেই হেরে যাচ্ছে !

সমুদ্র গুপ্ত সমুদ্রটা গুপ্ত রাখতে চাইলেও আজ খুলে দেখি আমরা ওখানে সবই কষ্ট আর না পাওয়ার চুপকানো ব্যথা ! পারলেন না লুকিয়ে রাখতে। আমাদের অক্ষমতা আমাদের মূঢ়তা আমাদের অপমান তিনি বুক দিয়ে আড়াল করতে চাইলেও পারেন নি। আমাদের আত্মপরিচয় আজ বিল দেয়ার সামর্থ হারিয়ে কাতড়াচ্ছে হাসপাতালের বেডে।
আহারে জাতি! যার অর্থ আছে, ভালোবাসা নেই ; যার ভালোবাসা আছে, অর্থ নেই !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মাহবুব লীলেন এর ছবি

থ্যাংক ইউ স্যার পোস্টটা দেবার জন্য

০২

আমি ভয়ে ভয়ে থাকি আমার জন্য, আমার পরিবারের জন্য, আমার বন্ধুর জন্য। কাল যদি আমাকেও যেতে হয় ঐ হাসপাতালে-হাতির খোরাক আমি মেটাবো কি দিয়ে?

আমার মতো এই চিন্তাটাই বাদ দাও স্যার
তাহলে আরামে থাকবে
খামাখা যেখানে নাগাল পাই না সেখানে চুলকানির কী দরকার?

হাসপাতাল বড়োদের খাবার
কবিতার ঠোঙায় ও খাবার ধরে না স্যার
একজন কবি বড়োজোর একদিন হাসপাতালের অতিথি হবার দিবাস্বপ্ন দেখতে পারে...

হাসান মোরশেদ এর ছবি

কবির মৃত্যুতে শোকার্ত হয়না সংবিধানের কালো অক্ষর
-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

দ্রোহী এর ছবি

হায় মহাজীবন!

কোন উদ্যোগ কী নেয়া হয়েছে?


কি মাঝি? ডরাইলা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

উদ্যোগ চলতেছে... ছবির হাটে আর চারুকলায় ছবি বিক্রি চলছে। এইখানে একটা উদ্যোগ নেয়া যেতে পারে... আমি আছি সাথে... অন্য পথেও আমার চেষ্টা চলছে অবশ্য...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নুরুজ্জামান মানিক এর ছবি

"আমি ভয়ে ভয়ে থাকি আমার জন্য, আমার পরিবারের জন্য, আমার বন্ধুর জন্য। কাল যদি আমাকেও যেতে হয় ঐ হাসপাতালে-হাতির খোরাক আমি মেটাবো কি দিয়ে?"

আমি ভয় পাইনা কারন আমি জানি আপনারা আমার জন্য আজিজ কিংবা বড় বড় রাস্তায় নামবেন কিন্তু পারবেন না হাসপাতালে-হাতির খোরাক মেটাতে ?

কিংবা হয়ত আমার মরার খবর জানতেই পারবেন না কারন তা' খবর বলেই বিবেচিত হবে না ? আমি ভাল করেই জানি সব মরন খবর হয় না । সন্ত্রাসি ওয়ার্ড কমিশনার আর সারের দাবিতে গুলিবিদ্ধ চাষী কিংবা হরতালে ক্রসফায়ারে শিশুর জীবন হানি একই রকম বিবেচনা পাইনা খবরের কাগজে ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

মুজিব মেহদী এর ছবি

জন্মাইছি হুট কইরা, মরমুও তাই। আমার জন্যে চিন্তা নাই। সমুদ্র দা বাঁচুক, চিকিৎসা পাক, সেইটাই চাই। ৫০০ টাকার বেশি আমার দিবার সামর্থ্য নাই। সরকার কি বাল ফেলে সেইটাও দেখবার চাই।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

আহমেদুর রশীদ এর ছবি

সরকারতো মেজবানি নিয়ে ব্যস্ত। রাতভর লোক ধরে ধরে ফ্রি থাকা-খাওয়ার ব্যবস্থা করছে। এমন শান্তির রাষ্ট্রে একজন কবিকে নিয়ে চিন্তা করার ফুরসত কোথায় সরকারের।
আমাদের সাধ্য কম বলেইতো স্বাধ নিয়ে এত লাফাই। নইলে গ্রামীন ফোনের এ্যাডের মতো সমুদ্রদার হাতে প্লেনের টিকেট তুলে দিয়ে আসতাম।
এরই মধ্যে লন্ডনের এক বন্ধু যোগাযোগ করেছেন। ঐখান থেকে একটা ফান্ড কালেকশনের চেষ্টা হচ্ছে।
সেলিম মোর্শেদ একটা প্রস্তাব দিয়েছিলেন -স্কয়ার ও অন্যান্য ওষুধ কোম্পানির সাথে আলাপের। এব্যাপারে কারো কোন সুযোগ থাকলে চেষ্টা করতে পারেন।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

আহমেদুর রশীদ এর ছবি

সর্বশেষ: কোথাও কোন আপডেট দেখছি না। শুনেছি গতকাল কবিকে ব্যাঙ্গালোর নিয়ে যাওয়া হয়েছে। আরো শুনেছি রাশেদা কে চৌধুরী সরকারী ভাবে বেশ কিছু টাকার ব্যবস্থা করে দিয়েছেন।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।