আজ জননীর প্রয়াণ দিবস

নজমুল আলবাব এর ছবি
লিখেছেন নজমুল আলবাব (তারিখ: মঙ্গল, ২৬/০৬/২০০৭ - ১:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজ জননীর প্রয়াণ দিবস। ১৩ বছর হয়ে গেল। আমার কৈশোরে বুকের ভেতর আগুন জ্বেলে দেয়া মানুষটা আর নেই আমাদের মাঝে।

আমার শহরে কতিপয় শেয়াল শকুন তাকে অপমানিত করেছে। আমি সেদিন কিছুই করতে পারিনি। এখনও শাহজালাল বিশ্ববিদ্যালয়ে নামহিন দাড়িয়ে আছে মহিলা হোস্টেল। মুক্তিযুদ্ধকে যারা নিজেদের মৌরসী পাট্টা বলে দাবী শুধুমাত্র তাদের বেইমানির জন্যই সেদিন তোমাকে অপমানিত হতে হয়েছিল। আমরা শুধু অক্ষম আক্রোশে তড়পেছি...

তবে তোমার জ্বেলে দেয়া আগুন এখনও আছে এই বুকে। তাই তোমার অক্ষম সন্তানেরা গড়ে সচলায়তন যেখানে জননীকে কোন কোলাঙ্গার অপমান করার সাহস দেখাবেনা।


মন্তব্য

অমি রহমান পিয়াল এর ছবি

আক্রোশ, কখনই অক্ষম নয়

...................

তুমি হাসো, আমি কাঁদি, বাঁশি বাজুক, কদম তলেরে...


তোর জন্য আকাশ থেকে পেজা
এক টুকরো মেঘ এনেছি ভেজা
বৃষ্টি করে এক্ষুনি দে তুই
বৃষ্টি দিয়ে ছাদ বানিয়ে শুই

সুমন চৌধুরী এর ছবি

১৩ বছর গেলগা!সময় কেমনে যায়...
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

অমিত আহমেদ এর ছবি

জননীর কথা মনে হলেই আমার কেবল এই আক্ষেপটাই উগড়ে ওঠে - আহারে আমার শহীদ জননী, আহারে আমার দেশমাতা!

************************
আমার বেলা যে যায় সাঁঝ-বেলাতে
তোমার সুরে সুরে সুর মেলাতে

অরূপ এর ছবি

যে মনে করেছে এই দিনের কথা
আর যে ব্যানার বদলেছে তাকে অসংখ্য ধন্যবাদ

শ্রদ্ধা জননীকে
-------------------------------------
রামছাগলের সামনে, খচ্চরের পেছনে আর নিবোর্ধের ধারেকাছে না থাকাই শ্রেয়!

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

জাহানার ইমাম নিয়ে কোনোকিছু লিখতে বা বলতে আমার হাত কাঁপে। আমি কখনও লিখিনি।

ব্যানার বদলানোর বিষয় অরূপ জানে না?
ভয়শূন্য তে মূর্ধন্য ণ দেখছি। বদলাবে কে?

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

অরূপ এর ছবি

ব্যানার খুব সম্ভবত আলবাব ভাই এর করা
বদলে দিয়েছে মুর্শেদ মনে হয়
বানান ত্রুটি এই মুহুর্তে পারছি না ঠিক করতে
-------------------------------------
রামছাগলের সামনে, খচ্চরের পেছনে আর নিবোর্ধের ধারেকাছে না থাকাই শ্রেয়!

নজমুল আলবাব এর ছবি

ভয়শূন্য এভাবে দিয়েছিলাম। মুর্শেদ বল্লেন ণ দিয়ে দিতে!

অরূপ আপনার জিমেইল চেক করেন।

অরূপ এর ছবি

অফিসে জিমেইল পড়া যায় না মন খারাপ
-------------------------------------
রামছাগলের সামনে, খচ্চরের পেছনে আর নিবোর্ধের ধারেকাছে না থাকাই শ্রেয়!

নজমুল আলবাব এর ছবি

ঠিক করে পাঠিয়েছি। জিমেইলে দেখেন। মুর্শেদেরটায়ও দিয়েছি।

হাসান মোরশেদ এর ছবি

প্রণমি তোমায় হিম্মতি মাই

--------------------------
আমি সত্য না হইলে গুরু সত্য কোনকালে?

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

উৎস এর ছবি

আচ্ছা বুয়েটের জেআরসি কি ওনাদের প্রতিবেশী ছিলেন '৭১ এ?

অরূপ এর ছবি

জেআরসি কি এলিফেন্ট রোডে থাকতেন?
-------------------------------------
রামছাগলের সামনে, খচ্চরের পেছনে আর নিবোর্ধের ধারেকাছে না থাকাই শ্রেয়!

দ্রোহী এর ছবি

আম্মার প্রতি স্বশ্রদ্ধ সম্মান জানাচ্ছি এই দিনে।
__________
কি মাঝি? ডরাইলা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।