তথ্য আমার অধিকার, এই অধিকার ফেরত চাই!

বিপ্লব রহমান এর ছবি
লিখেছেন বিপ্লব রহমান (তারিখ: শুক্র, ১৮/০৭/২০০৮ - ৫:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

গত কয়েকদিন ধরে অনলাইন রাইটার্স কমিউনিটির বাংলা ব্লগ সচলায়তন ডটকম পড়তে পারছি না। সহব্লগাররা জানিয়েছেন, তাদেরও একই অবস্থা। বাংলাদেশ থেকে সচলায়তন তারাও পড়তে পারছেন না। অল্প কিছু সময়ের জন্য সচলে ঢোকা গেলেও আবার তা এরর হয়ে যায়। আর অধিকাংশ দিনই সাইটটি পড়া যায় না।

এ নিয়ে প্রিয় সামহোয়ারিনসহ আমারব্লগ ডটকম, ফেসবুকেও বেশ খানিকটা লেখালেখি হয়েছে। কাল প্রথম আলোও নিউজ করে বিষয়টি পাঠকের নজরে এনেছে।

আর সচল কর্তৃপক্ষ এরই মধ্যে পোস্ট দিয়ে ও ইমেল করে জানিয়েছেন, তাদের কোনো যান্ত্রিক ত্রুটি নেই। বাংলাদেশে সচল ব্যান হয়েছে কী না, এ সম্পর্কিত কোনো আনুষ্ঠানিক বক্তব্যও তারা বাংলাদেশ সরকারের কাছ থেকে পাননি। তারা বিষয়টি সম্পর্কে খোঁজ নিচ্ছেন-ইত্যাদি।

সকলের অবগতির জন্য বলছি, ১/১১-র পর 'দেশপ্রেমিক সেনা সমর্থিত অস্বাভাবিক তত্ত্ববধায়ক সরকার' জরুরি অবস্থা জারি, দুর্নীতি ও সন্ত্রাসের অভিযোগে ধর-পাকড়ের পাশাপাশি মিডিয়ায় চাপিয়ে দিয়েছে স্বৈর শাসন।

এরই অংশ হিসেবে ডেউলি স্টারের সংবাদিক তাসনিম খলিলকে যৌথবাহিনী তুলে নিয়ে যায় বা কার্টুনিস্ট আরিফকে জেল খাটতে হয়, অথচ প্রথম আলোর সম্পাদক থেকে যান ধরা ছোঁয়ার বাইরে!

এ সরকার বোধগম্য কারণেই সাবেক গেরিলা নেতা সন্তু লারমার দল জনসংহতি সমিতির মূল ওয়েব সাইট পিসিজেএসএস-সিএইচটি ডটঅর্গ বেশ কিছুদিনের জন্য বন্ধ করে দেয়। নিষিদ্ধ ঘোষণা করে তাদের দলীয় মুখপাত্র 'জুম্ম বার্তা বুলেটিন'।

শেষোক্ত ঘটনা দুটিতে সরকার পক্ষ কোনো বক্তব্যই দেয়নি। আর দেবেই বা কেনো? তাসনিম খলিল বা কার্টূনিস্ট আরিফ ইস্যুতে তারা কি কোনো বক্তব্য দিয়েছে? তাই যদি আশঙ্কাটি শেষ পর্যন্ত সত্যি হয়, সচলায়নকে এদেশে ব্যান করা হয়, সেক্ষেত্রে কোনো আনুষ্ঠানিক ঘোষণা সরকার দেবে না, এটিই স্বাভাবিক।

আর কী হাস্যকর দেখুন, এই সরকার কী না শিগগিরই পাশ করতে চাচ্ছে, তথ্য অধিকার আইন! এটি নাকী আবার উপদেষ্টাগণ নীতিগতভাবে অনুমোদনও দিয়েছেন! কমিউনিটি রেডিও প্রকাশের দ্বৈতনীতির কথা না হয় ছেড়েই দিলাম।

এ অবস্থায় আমার বক্তব্য খুবই পরিস্কার ও সংক্ষিপ্ত। তথ্য জানার অধিকার আমার জন্মগত অধিকার। এটি আমার অন্যতম মৌলিক অধিকারও বটে। তাই সচলায়তন ডটকম বিনা বাধায় পড়তে চাই এবং তা এখনই!...

আজ যদি সচলের ওপর আঘাত আসে, কাল তা সামহোরিনের ওপর আসবে না তারই বা নিশ্চয়তা কী?


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।