বইমেলা প্রতিদিন ১৯

আহমেদুর রশীদ এর ছবি
লিখেছেন আহমেদুর রশীদ (তারিখ: শুক্র, ২০/০২/২০০৯ - ১১:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সবে আট কাসে উঠেছি তখন। একদিন টিচার ডেকে বললেন -বইমেলা হবে,তোমাদের বাসায় যে যে বই আছে সে গুলি স্কুলে এনে জমা দিবে। আমার তখনো নিজের বই তেমন কিছু নাই। বড়দার একটা বিশাল সংগ্রহ ছিলো। নেহেরুর ভারতবর্ষের ইতিহাস থেকে শুরু করে আলবেরুনির ভারততত্ব পর্যন্ত। বড়দা তখন কর্ম উপলক্ষে চিটাগাং থাকেন। প্রায় শ’দুয়েক বই আমি নিজের মনে করে স্কুলে জমা দিলাম। বইগুলিতে স্কুলের সিল মারা হলো। সেবার বইমেলাটা হয়েছিলো স্টেডিয়ামের প্যাভেলিয়নে। জিমসেসিয়ামে ঢাকার প্রকাশনাগুলোর অনেক গুলো স্টল ছিলো। তিন বা পাঁচ দিন আমি/আমরা বিছানো বইগুলো মানুষজনদেরকে দেখালাম। তারপর ভায়া স্কুল হয়ে বইগুলো যখন আবার হাতে ফিরে আসলো- বান্ডিলগুলি অনেক হালকা মনে হলো।
গতকাল রাতে হঠাৎই একজন সহযাত্রীর ফোন পেলাম। প্রকাশনা জগতে এই বন্ধুটির অবস্থা এলেন-দেখলেন-জয় করলেন। আমি জানি না,কেন যে ভদ্রলোক আমাকে বললেন-রশীদ ভাই,আপনি ঘাবড়াবেন না। যা হচ্ছে,সবই এই লাইনের স্বাভাবিকতা। এই সময়টা ধৈর্য্য ধরে পার করেন। সব ঠিক হয়ে যাবে। আমি রিফ্রেশ বাটনে কিক করে নিজেকে ঠিক করে নেই।
সমুদ্র পার হবো আর ঢেউয়ের আঘাতে লাফিয়ে উঠবো না,তা কী হয়...
আকাশে উড়বো আর বাতাসের গায়ে ধাক্কা লাগবে না,এমনটিতো হতে পারেনা..
সবমিলিয়ে আমি আশাবাদি। আমি এক রঙিন পাখার আশাপাখী।
বন্ধুরা এসো এই উড়ার মিছিলে।
সবসময়তো মেলার কাহিনী লিখি। আজ না হয় শুধু অনুভুতি লিখলাম।


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চোরাবালি টানে তাদের মুগ্ধ সমাধির দিকে
ফিরল না যারা; স্মরণে আমার তারা সব ফিকে।
শুধু ভুলি নাকো ক্রান্তিকালের সাথী সঙ্গীকে।
(সুভাষ মুখোপাধ্যায়)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

'ডানার আশ্বাসে পাখিরা ঝাপ দেয় শূন্যতার নীলে..!
ওখানে ভাসবে সে, যদি পালকের বন্ধনে ডানা আকাশের প্রতিবিম্ব হয়।
একেই কি উড়াল বলে ? তাহলে উড়ছি আমি ...
এখনি গুটায়ো না তোমার আকাশ !'

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মাহবুব লীলেন এর ছবি

যা হচ্ছে,সবই এই লাইনের স্বাভাবিকতা। এই সময়টা ধৈর্য্য ধরে পার করেন। সব ঠিক হয়ে যাবে।

তোমারে এই বুদ্ধি কোন বেক্কলে দিলো?

মৃদুল আহমেদ এর ছবি

হো হো হো
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বুঝলাম না ।

মুজিব মেহদী এর ছবি

রিফ্রেস বাটন খুব কাজের জিনিস। সব ক্ষেত্রেই।
..................................................................................
ঘড়ির কাঁটার দিকে তাকালে আমার কেবলই মরে যাচ্ছি বলে মনে হয়

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুমন সুপান্থ এর ছবি

আমি এক রঙিন পাখার আশাপাখী

তাই হোন...তাই থাকুন টুটুল ভাই ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তানবীরা এর ছবি

সমুদ্র পার হবো আর ঢেউয়ের আঘাতে লাফিয়ে উঠবো না,তা কী হয়...
আকাশে উড়বো আর বাতাসের গায়ে ধাক্কা লাগবে না,এমনটিতো হতে পারেনা..
সবমিলিয়ে আমি আশাবাদি। আমি এক রঙিন পাখার আশাপাখী।

তাই থাকুন টুটুলদা

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।