যাত্রা শুরু করল নয়া SEO ফোরাম - www.iseoforum.com

হাসান এর ছবি
লিখেছেন হাসান (তারিখ: বুধ, ০৩/১২/২০০৮ - ৭:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

ইন্টারনেটে ফোরামের অভাব নাই - এমন কোনো টপিক নাই যেটাতে খুজলে অন্তত হাজার খানেক ফোরাম খুঁজে পাওয়া যাবে না। বাংলাদেশে ব্লগের যে সংস্কৃতি শুরু হয়েছে, এটা আসলে ফোরামভিত্তিক। অথচ আমরা ব্লগের নামে চালিয়ে দিচ্ছি। যা হোক, আমার আগের পোষ্টে বলেছিলাম - আমি একটা ফোরাম খুলতে যাচ্ছি।

আজকে ফোরাম প্রতিষ্ঠার কাজ প্রায় শেষ। ফোরামের ঠিকানা - www.iseoforum.com

ফোরামটা কেন গঠন করলাম একটু বলে নেই।

আমি নিজেকে পরোপকারী কিংবা জনদরদী বলব না, কিন্তু পরোপকারের আশা নিয়েই SEO নিয়ে দুই-তিনটা পোষ্ট করেছিলাম। তাতে কমেন্ট খুব একটা পেয়েছি তা বলব না, কিন্তু আশাতীত ইমেইল পেয়েছি। প্রায় সবারই একটাই কথা - তাদের ওয়েবসাইট আছে কিন্তু traffic পাচ্ছেন না কিংবা কিভাবে ওয়েবসাইট করলে অন্তত হাত খরচ পাওয়া যাবে কিংবা যারা ইন্টারনেটে বসে টাকা কামাচ্ছেন তারা অন্যদের সাহায্য করছেন না। ব্যস্ততার কারনে দুই একজনের প্রশ্নের উত্তর দিয়েছি আর অনেকেই অনুযোগ করেছেন কেন তাদের প্রশ্নের উত্তর দেইনি। সেই চাহিদা থেকেই ফোরামের চিন্তা মাথায় আসলো।

ব্লগের মডারেটররা থাকেন শুরু চোর পুলিশ খেলায় মত্ত কিন্তু এদিক থেকে ফোরাম অনেক বেশি কার্যকরী। এখানে মডারেটরদের হতে হয় নিদির্ষ্ট বিষয়ে বিশেষজ্ঞ। তাই প্রতিটি মুহূর্তেই কেউ না কেউ থাকেন অন্য সদস্যদের প্রশ্নের জবাব দিতে, তাদের সাহায্য সহযোগিতা করতে। সদস্যরা তাদের প্রশ্নে তুলে ধরতে পারেন অন্য সদস্যদের সামনে - অন্য সদস্যরা তাদের সাধ্যমত সেই প্রশ্নের উত্তর দেন কিংবা মতের বিরোধিতা করেন।

আমি তিন বছর আগে http://talk.iwebtool.com এ যোগ দেই এবং এখন আমি সেখানে একজন মডারেটর। SEO বিষয়ে জানার জন্য ফোরামের কোনো তুলনা নেই আর পারস্পরিক সাহায্য সহযোগিতার মধ্য দিয়েই আমরা নিজেদের জ্ঞানের পরিধি বিস্তার করতে পারি।

ফোরাম শুরু জ্ঞান অর্জনের জন্যেই নয়, বরং এখানে আপনারা আপনাদের ব্লগ, ওয়েবসাইট, ডোমেইন, টেমপ্লেট, স্ক্রিপ্ট বিক্রির জন্য তালিকাবদ্ধ করতে পারেন - অন্য সদস্যদের সেগুলো পছন্দ হলে তারা Buy Now কিংবা Bid করে আপনার কাছ থেকে কিনে নিতে পারবে। তবে মনে রাখতে হবে, আপনার ক্রেতা কিন্তু কেবল বাংলাদেশি নয়, বরং সারা বিশ্ব। তাই Payment Process সার্বজনীন হতে হবে। সেক্ষেত্রে PayPal, MoneyBrookers কিংবা AlertPay হতে হবে।

পোষ্টের প্রায় শেষ প্রান্তে চলে এসেছি - এটা বলব না, আমাদের ফোরামে যোগ দিলে রাতারাতি কোটিপতি হয়ে যাবেন কিংবা সহজে পয়সা কামাতে পারবেন। কিন্তু এটুকু বলতে পারি, ফোরামে যোগ দিন - প্রশ্ন করুন, জ্ঞান বিনিময় করুন - নিজেই টাকা কামানোর পথ খুঁজে পাবেন। আর আমি এবং আমার সম্মানিত মডারেটরগন প্রস্তুত আছেন ( এবং প্রস্তুত হচ্ছেন ) আপনাদের প্রশ্নের উত্তর দিতে এবং একটা সুন্দর online community গড়ে তুলতে। ওহ আরেকটা কথা, ব্লগের মতো ফোরামকে আমি নিজেদের প্রয়োজনেই বাংলাদেশিদের মধ্য সীমাবদ্ধ রাখতে চাই না। তাতে অন্যদেশের বিশেষ করে উন্নত বিশ্বের SEO Guru দের জ্ঞান থেকে বঞ্চিত হব। তাই আশা করব সবাই ভাষা হিসেবে English ব্যবহার করবেন, ভূল হলেও তাতে সমস্যা নাই এবং ফোরামের স্বার্থে জাতি, ধর্ম, বর্ণ - নির্বিশেষে প্রতিটি সদস্যকে সম্মান প্রদর্শণ করবেন।

ভাল থাকুন, ধন্যবাদ।


মন্তব্য

আলমগীর এর ছবি

আপনার ফোরামের টাইটেলেই SEO শব্দটা নাই।
description মেটাতে কী আছে দেখেছেন?
কয়েক হাজার শব্দের মধ্যে SEO শব্দটি আছে মাত্র তিনবার!

http://talk.iwebtool.com/ এর গুগল PR ৩.

হাসান এর ছবি

ওই যে বললাম, এখনও কাজ শেষ হয় নাই। vbSEO কিনেছি, কিন্তু ওদের ওয়েবসাইট ডাউন তাই কনফিগার করতে পারছি না।

iWebTool একসময় প্রথম সারির ফোরামগুলোর মধ্যে একটা ছিল, তখন এর PR ছিল ৫ কিংবা ৬ - প্রায় ১০ মাস হচ্ছে এডমিনদের কোনো সাড়া নাই। ফোরাম প্রায়শই ডাউন থাকে। কিছুদিন হল দেখছি ৯৫% পোষ্টই গায়েব।

ধন্যবাদ।

আলমগীর এর ছবি

টাইটেল না ঠিক করে ঘোষণা দিলেন ক্যান? এখন তো হিতে বিপরীত হবে।
আপনার সাইট লোড হতে লাগছে ২০ সেকেন্ডের মতো। ছবি দেখুন। (গুগল পাত্তা দিবে?)
এসইও ফোরাম

208.109.78.5
আইপিতে আর তিন হাজারের বেশী সাইট আছে। গুগল কী ভাববে?

রেজওয়ান এর ছবি

বাংলাদেশে ব্লগের যে সংস্কৃতি শুরু হয়েছে, এটা আসলে ফোরামভিত্তিক। অথচ আমরা ব্লগের নামে চালিয়ে দিচ্ছি।

আপনার এই কথাটি মানতে পারলাম না। বাংলা ব্লগিং প্লাটফর্মগুলো অনেকটা লাইভ জার্নালের মত কমিউনিটি প্লাটফর্ম। এই দশকের প্রথম দিকে লাইভ জার্নালের মত কমিউনিটি প্লাটফর্মগুলো জনপ্রিয় হয়ে ওঠে এবং এখনও রাশিয়া এবং চীনে (তাদের ভাষায় প্লাটফর্ম) জনপ্রিয়।

ফোরামগুলো যেখানে নির্দিষ্ট বিষয়ভিত্তিক সেখানে ব্লগ অবশ্যই ইন্টারনেট ফোরামের চেয়ে অনেক শক্তিশালী এবং অনেক সীমাবদ্ধতাকে অতিক্রম করে।

আমাদের কমিউনিটি ব্লগগুলোতে হয়ত টাকা কামানোর সুযোগ নেই কিন্তু সবাইতো আর সেই উদ্দেশ্যে লিখেন না। আমাদের দৈনন্দিন জীবনের নানা কথপোকথন নানা চিন্তাভাবনা শেয়ার করা হয় কমিউনিটি ব্লগে। ছবি, পডকাস্ট, ভিডিও ইত্যাদির সমন্বয়ে একেকটি লেখা হয়ে ওঠে সুপাঠ্য ও মৌলিক। সে স্বাধীনতা ফোরামে কই?

আপনার ফোরামের লিন্কটির জন্যে ধন্যবাদ। যারা এবিষয়ে আগ্রহী তারা যাবেন।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

হাসান এর ছবি

রেজওয়ান ভাই,

আপনার সাথে অমত করব না, কিন্তু অনেক ব্লগেরই এমন অবস্থা যে, যেগুলোকে ব্লগ না বলে ফোরাম বলতেই ভাল লাগে। লাইভ র্জানালগুলোকে একটু হলেও গম্ভীর আলোচনার ক্ষেত্র ভাবতেই ভাল লাগে।

তবে ফোরাম যেহেতু একটি বিষয়েই আলোচনা করে, তাই পারফেকশনের ব্যাপারটাও চলে আসে। ধরুন - DigitalPoint.com আমার ইন্টারেনেটের সবচেয়ে ভাল SEO forum। তাই আমার কোনো SEO সমস্যা হলে ওইখানে ঢুঁ দিতে ভুলি না।

অতিথি লেখক এর ছবি

ডুয়েল পোস্ট, রিপোর্ট করা হলো।

সামুতে প্রকাশিতঃ

যাত্রা শুরু করল নয়া SEO ফোরাম - www.iseoforum.com
লিখেছেন হাসান, ০৩ রা ডিসেম্বর, ২০০৮ সন্ধ্যা ৭:০৩

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।