এত বিমর্ষ কেন?

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: রবি, ০৩/০৬/২০০৭ - ১০:৪০অপরাহ্ন)
ক্যাটেগরি:
এত বিমর্ষ কেন? মুখে নাই হর্ষ কেন? ভয় ভয় ভীতি ভাবনা প্রভৃতি বৃথা বয়ে যায় বর্ষ কেন? ব্লগারুদল, কী ভাবছেন? কীবোর্ড নিথর কেন? কনফুসিয়াসের অভিমান দূর করি আগে। ওর পোস্টটা পড়লেও উত্তর দেয়া হয়নি, নানা গন্ডগোলে, যদিও আইডিয়াটা মগজমন্থনের উপযোগী। তবে ব্লগ থেকে ফিড না এনে কষ্টটা ব্লগারুদের ঘাড়ে চাপিয়ে রাখার পক্ষে আমি, যাতে করে নির্বাচনের স্বাধীনতা সচলায়তন আর ব্লগারু, দু'জনের হাতেই থাকে। বাকিরাও ভেবে জানান এ প্রসঙ্গে আপনারা কী ভাবছেন। চুপ করে থাকবেন না। সচলায়তন আমাদের বাগান। আমরা একে সাজিয়ে তুলতে চাই। সাজানোর মধ্যে যেমন যোগের ভার থাকে, তেমনি থাকে বিয়োগের ধারও। সামহোয়্যার ইনের প্রথম দিকের কথা মনে পড়ে? কী দারুণ দিন ছিলো তখন! এক একটা বিস্ফোরণের মতো পোস্ট, কী অদ্ভুত উচ্ছ্বাসের সময় গেছে আমাদের। আমরা সবাই সেই সময়ের সাক্ষী, সামহোয়্যার ইনের নির্মাণে আমরাই নকশী। সচলায়তনের ক্ষেত্রেও তাই। লিখুন। সাজিয়ে তুলুন সচলায়তনকে। অনেক নির্ঘুম রাত গেছে, যাচ্ছে, যাবে সচলায়তনের জন্য। সাজিয়ে তুলুন চিন্তার বাগানকে। সামহোয়্যারকে ছেড়ে যাবার কথা কিন্তু কখনো ভাবিনা। ছাগলের পাছায় চাবুক মারার জন্য আমরা আছি, থাকবো। কিন্তু আমাদের মহত্তর রচনা স্থান করে নেবে সচলায়তনে। আনুষ্ঠানিকভাবে পৃথিবীর কাছে উন্মোচিত হতে আরেকটু সময় লাগবে সচলায়তনের। এ সময়টা আমরা লিখে যাবো। আমি যা করবো, সচলায়তন আর আমার ব্লগস্পট ব্লগে লিখে যাবো যা আমি লিখি। সামহোয়্যারে কী লিখবো তা নিয়ে একদফা বকে এসেছি ওখানে। আপনারা বিচার করুন, আমার কর্মপন্থা ঠিক না ভুল। শুরু করে দিন বন্ধু।

মন্তব্য

সুমন চৌধুরী এর ছবি
আসলে দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবের মুখ দেখলে একটু বিহ্বল ভাব চলে আসে। সাচলায়তনে কি যেন লিখতে চেয়েছিলাম কথাটা মাথায় ঘুরছে সারাদিন।এইফাঁকে একটু দিবা নিদ্রাও হয়ে গেল।হাত দিয়ে এনি ড্যাম থিং বের হচ্ছে না। একটা কিছু লিখে ফেললেই হয়তো এই জড়তা কেটে যাবে।সেটাই কাটানো দর্কার আগে।
হিমু এর ছবি
আমি ভাবছি আমার বাভারিয়ায় বাহান্ন দিনের অভিজ্ঞতা নিয়ে কিছু লিখবো। কেমন হয়?
কনফুসিয়াস এর ছবি
হিমু ভাই, ঠিক কথা। আমি অবশ্য বারবার আরেকটা জিনিস ভাবছিলাম। সাইটের কন্টেন্ট কম হলে ঠিকাছে, কিন্তু দিনে দিনে ইউজার বাড়বে, লেখাও বাড়বে। অনেক ছবি যোগ হবে তখন। এত জায়গা দেবার মতন ডেডিকেটেড সার্ভার দেয়াটা আমাদের সাধ্যে কুলাবে তো? স্বল্পবুদ্ধিতে যা মনে হচ্ছে কদিন পরেই বিপুল জায়গার দরকার হবে, এবং সেই সাথে ব্যান্ডউইথ। আমরা প্রতিষ্ঠান নই, স্পন্সর কোথায় পাবো? সামহোয়্যারের মত বিনা-ফি তে সার্ভিস দেয়াটা কতদিন সম্ভব হবে আসলে? আমি সেজন্যেই ব্লগস্পট বা এরকম কোন বড় সার্ভারের ঘাড়ে চাপিয়ে দিতে চাইছি ব্লগের মূল কন্টেন্টগুলো। আর আমরা শুধু হোস্ট করবো প্রথম পাতাটা। ঐ টুকু জায়গা আমরা একেকজন একেক বছরের জন্যে সহজেই স্পন্সর করতে পারবো। ততদিন পর্যন্ত এটা অবশ্যই ঠিকাছে। কিন্তু বড় চিন্তাও মাথায় রাখা উচিৎ মনে হয়। ------ কনফুসিয়াস

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সাজ্জাদ সাজিদ এর ছবি

জানছি ইতিহাস, ভালো লাগছে।

----------------------------------
কবিকণ্ঠহার বিদ্যাপতি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।