মুহূর্তিকা-৩

নীল রোদ্দুর এর ছবি
লিখেছেন নীল রোদ্দুর [অতিথি] (তারিখ: শনি, ১৭/০৭/২০১০ - ১২:৪৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

#৬

পাথুরে মানবীর হৃদয়ে

আমি মূক বধিরের মত;
ভাসতে পারিনা প্রগলভ স্রোতে,
চেয়ে থাকি কেবলই নীরবে।
আমার চাহনি কী কথা বলে?
সে আমি জানিনে।
চোখের জল চোখেই ধরে রাখতে
সে আমার বেশ সয়ে গেছে।
তুমি আনন্দের বার্তা নিয়ে এলে,
আমার হৃদয় কাঁপে না উচ্ছাসে।
তুমি আবেগঘন হয়ে এলে,
আমি অনুভব করিনা নিঃশ্বাসে
তোমার মর্মস্পর্শী গানে,
আমি বসে থাকি নির্বিকারে।

এই পাথুরে মানবীর হৃদয়ে
কিছু কথা আছে।
তবু গান থেমে যায়
ভাবের প্রকাশে।
বলা হয়নি তোমাকে,
খুব ইচ্ছে করে,
পিয়ানোতে নতুন সুর বাঁধতে।
গাঢ় লালে আমার ক্যানভাস রাঙ্গাতে।
বলা হয়নি কেবল ভাষাতে।

সেই নির্জন দুপুরে,
ঠিক যেমনি করে,
মাথা রেখেছিলে কোলে,
সেদিনও আমি নীরব ছিলাম,
তোমার চোখে চোখ রেখে।
সেই পরম কাঙ্খিত প্রহরে
চোখেতে তোমার আঙ্গুল ছুঁয়ে
কথা ছিল নিভৃতে।

এতগুলো দিন
কেটে যাবে ভাবি প্রতিদিন;
কত রাত কাটে কল্পবিলাসে,
প্রতীক্ষাতে।
তোমার চুল দেখি আঙ্গুলের ফাঁকে।

তীব্র অনুভবে
কথা কই নৈঃশব্দের সুরে সুরে।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

ভালো লাগলো ভাবের অকৃত্রিম প্রকাশের ভঙ্গিটুকু।
জহিরুল ইসলাম নাদিম

নীল রোদ্দুর এর ছবি

ধন্যবাদ ভাইয়া।.
--------------------------------------------------------
যখন প্রাণের সব ঢেউ
জেগে ওঠে, কথা বলে, রক্তের আশ্চর্য কলরবে
বৃষ্টির দুপুরে মনে পড়ে
বর্ষার মতন গাঢ় চোখ মেলে তুমি আছ দু'দিনের ঘরে।।
[শামসুর রাহমান]

-----------------------------------------------------------------------------
বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো- ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায়

[বিষণ্ণ বাউন্ডুলে] এর ছবি

ভালো লাগলো।।কিন্তু একটা কথা আছে,
মুহূর্তিকা ১ এর কবিতা গুলোর সাথে ২,৩ এর ধরনে মিল নেই কেন?
১ এর গুলো যথার্তই মুহূর্তিকা ছিলো।ভালো থাকুন।লিখতে থাকুন।।

নীল রোদ্দুর এর ছবি

আসলে, আমার কাছে এইগুলো সবই মুহূর্তিকা! কারন মুহূর্তেরই অনুভূতি সব। আরেকটা ব্যাপার হল, এগুলো সবই হঠাৎ করেই লিখে ফেলা, একটা ও লিখতে সময় লাগেনি, ৫ থেকে ১০ মিনিটের বেশী।

মিল রেখে লিখতে গেলে হয়ত আর মুহূর্তিকা হত না এরা।.
--------------------------------------------------------
যখন প্রাণের সব ঢেউ
জেগে ওঠে, কথা বলে, রক্তের আশ্চর্য কলরবে
বৃষ্টির দুপুরে মনে পড়ে
বর্ষার মতন গাঢ় চোখ মেলে তুমি আছ দু'দিনের ঘরে।।
[শামসুর রাহমান]

-----------------------------------------------------------------------------
বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো- ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায়

তিথীডোর এর ছবি

চলুক
ফেসবুক নোটে তো আগেই পড়েছি। চোখ টিপি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীল রোদ্দুর এর ছবি

হ্যা রে আপি, সেদিন সচলে লগিন করতে পারছিলাম না বলেই ঐখানে দিয়ে রেখেছিলাম। কেমন একটা অদ্ভূত অভ্যাস হয়ে গেছে, লেখা প্রকাশ করতে গেলে খালি সচলের কথাই মনে পড়ে। কিন্তু অন্য কোথাও যে আমি লিখতে পারি, হয়ত এর চেয়েও প্রানখুলে, সে কথা মনেই পড়ে না। অভ্যাসরে দিদিভাই। হাসি.
--------------------------------------------------------
যখন প্রাণের সব ঢেউ
জেগে ওঠে, কথা বলে, রক্তের আশ্চর্য কলরবে
বৃষ্টির দুপুরে মনে পড়ে
বর্ষার মতন গাঢ় চোখ মেলে তুমি আছ দু'দিনের ঘরে।।
[শামসুর রাহমান]

-----------------------------------------------------------------------------
বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো- ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায়

অতিথি লেখক এর ছবি

ভালো লেগেছে

নীল রোদ্দুর এর ছবি

অনুপ্রেরনার জন্য ধন্যবাদ।

নামটা জানলে ভালো লাগত। হাসি.
--------------------------------------------------------
যখন প্রাণের সব ঢেউ
জেগে ওঠে, কথা বলে, রক্তের আশ্চর্য কলরবে
বৃষ্টির দুপুরে মনে পড়ে
বর্ষার মতন গাঢ় চোখ মেলে তুমি আছ দু'দিনের ঘরে।।
[শামসুর রাহমান]

-----------------------------------------------------------------------------
বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো- ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায়

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।