অনিকেত ভেসে যায় চিল

মাল্যবান এর ছবি
লিখেছেন মাল্যবান [অতিথি] (তারিখ: বুধ, ১৮/০৩/২০০৯ - ১২:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

যে দেখাগুলি হয়ে ওঠে না তার মাধুর্যের কল্পনায়
আকাশে ছবি এঁকে যায় মেঘ, আর ভেসে যায়
নৌকাগুলি অকূল দরিয়ায় । সে ছবির রঙে রঙে বাজে
না শোনা সুর । জলের ঢেউ ভেঙে ভেঙে বিনা কাজে
বয়ে যাওয়া পাতার মতন কথাগুলি না বলার আক্ষেপে
তেমনই নিশ্চুপ শুধু । সে পাতার ভাষাহীন অনুতাপে
অনিকেত বেদনার নীল ।

যে শব্দগুলি অধরা, বাস্পপুঞ্জের আবরণে ঢাকা
দৃশ্যের মতন আড়ালে রয়ে গেলো, স্মৃতির অতলে থাকা
গানের কলির মতন, মনেও পড়েনা । তারই ক্রম আর্তরবে
কবিতার শরীর থেকে ঝরে পড়ে বেদনার গান । দেখি বৈভবের
হতবাক অবয়ব শুধু । ভাঙা ক্যালিডোস্কোপের মত যে দিনগুলি চুরমার,
এলোমেলো, আর প্রিয় মুখগুলি লাগে অচেনার মতো, তারই অপার
শূণ্যতায় একা ভেসে যায় চিল।

( উৎসর্গ - সংসারে এক সন্ন্যাসী )


মন্তব্য

জুলফিকার কবিরাজ [অতিথি] এর ছবি

আহা বেশ বেশ। আমি চিলের সঙ্গ নিলাম।

মাল্যবান এর ছবি

আমিও একজন সঙ্গী পেলাম ।
কবিতা পাঠের জন্য ধন্যবাদ জানবেন ।

পান্থ রহমান রেজা এর ছবি

কবিতার শরীর থেকে ঝরে পড়ে বেদনার গান ।

চলুক

মাল্যবান এর ছবি

ধন্যবাদ পান্থ ।

অতিথি লেখক এর ছবি

"আর প্রিয় মুখগুলি লাগে অচেনার মতো"

কি দারুণ !

মেঘের পরে
মেঘের কথকতা

মাল্যবান এর ছবি

অনেক ধন্যবাদ মেঘের পরে ।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

যে শব্দগুলি অধরা, বাস্পপুঞ্জের আবরণে ঢাকা
দৃশ্যের মতন আড়ালে রয়ে গেলো, স্মৃতির অতলে থাকা
গানের কলির মতন, মনেও পড়েনা - খুব সুন্দর

Lina Fardows

মাল্যবান এর ছবি

লীনা দি, আপনার নিবিড় পাঠ ও ভালো লাগা আমাকে আবার প্রেরণা দিলো।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

উপরে অনিকেত নিচে সন্ন্যাসীদা
যা হইছেনা কবিতাডা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাল্যবান এর ছবি

ঠিক বলেছেন । আমিও তো খেয়াল করিনি ! "অনিকেত" নিকেতহীন , সন্ন্যাসীদাও ঘরছাড়া । হাঃ হাঃ

অনিকেত এর ছবি

হে হে হে--
শিরোনাম দেখে প্রথমে ভয় পাইসিলাম----
চিরদিন শুনে এসেছি আমি 'বয়ে যাওয়া' ছেলে
কিন্তু 'ভেসে' যাওয়া চিল--এই প্রথম-- হে হে হে ---

যাক কবিতাটা খুব মনে ধরেছে----
শুভেচ্ছা---

মাল্যবান এর ছবি

"বয়ে যাওয়া ছেলে"র "মনে ধরা" কবিতার সংবাদে আনন্দে "ভেসে গেলাম" ।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মাল্যবান আমাকে কাব্যদান করেছেন: তব্দা-জাগানিয়া খবরটি দিলেন আমাকে এক সচল। নইলে তো জানাই হতো না! কবিতাপাঠক আমি নই। বোদ্ধা তো নইই! তাই কবিতা এড়িয়ে চলি সচরাচর।

অতএব বুঝতেই পারছেন, রীতিমতো অপাত্রে - তবু ভয়াবহরকমের প্রীতবোধ করছি।


নেহাতই কৌতূহল: আপনি কি আমাকে কোনওভাবে চেনেন?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মাল্যবান এর ছবি

আপনার কৌতূহলের জবাব দেওয়া প্রয়োজন । হ্যা, চিনি তো বটেই , তবে চাক্ষুষ নয়। সচলে আমি একেবারে নবাগত । এবং থাকি ভারতে । এই সাইটটি আমার ভালো লাগে , কম বলা হল, ভালোবেসেছি বলতে পারেন । বিভিন্ন ধরণের চলমান লেখালেখি থেকে নিয়ত সমৃদ্ধ হচ্ছি। এর মধ্য দিয়েই কয়েকজন সচলও আমার শ্রদ্ধা ও ভালোবাসার পাত্র হয়েছেন । আপনি তাদের মধ্যে অন্যতম । এরকম আরো কয়েকজন আছেন যাদের লেখা ও কমেন্টস আমি মন দিয়ে পড়ি। আমার প্রথম পোস্ট "বর্ণাশ্রম" গল্পে আপনার ভালোলাগা সহ একটি উপদেশও ছিলো। এ উৎসর্গ সেই কৃতজ্ঞতাবশতও কিছুটা ।

আপনি কবিতা পাঠক নন, আমিও তেমন কবিতা লিখিয়ে নই। কিন্তু ঐ, বাঙালী ! জীবনে মনে মনে হলেও কবিতা লেখেননি এমন বাঙালী বোধহয় খুঁজে পাওয়া ভার । ফলে অপাত্র কিছু দান হয়নি সন্ন্যাসী দা।

আপনি আমার উপহার গ্রহন করেছেন জেনে ভালো লাগলো । ভালো থাকবেন ।

আনিস মাহমুদ এর ছবি

কবিতার লোক নই আমি। কিন্তু এটুকু বুঝতে পারি, এইমাত্র যেটা পড়লাম, সেটা ভীষণ কাব্যময় একটা কবিতা।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

মাল্যবান এর ছবি

@ আনিস মাহমুদ
আপনার মন্তব্য আমাকে প্রেরণা দিলো। ধন্যবাদ কবিতা পড়ার জন্যে।

নাজনীন খলিল এর ছবি

জলের ঢেউ ভেঙে ভেঙে বিনা কাজে
বয়ে যাওয়া পাতার মতন কথাগুলি না বলার আক্ষেপে
তেমনই নিশ্চুপ শুধু । সে পাতার ভাষাহীন অনুতাপে
অনিকেত বেদনার নীল ।

খুব ভাল লাগল।
শুভেচ্ছা।

মাল্যবান এর ছবি

আপনার যে ভালো লেগেছে সেটাই আমার বড় পাওয়া । আপনিও শুভেচ্ছা জানবেন ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।