নিঃশব্দ পতন

নির্জর প্রজ্ঞা এর ছবি
লিখেছেন নির্জর প্রজ্ঞা [অতিথি] (তারিখ: শনি, ২৯/১১/২০০৮ - ৭:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শুরুকথাঃ তখনো ইংরেজী সাহিত্য নিয়ে পড়ার ঝোঁকটা মাথায়। ৮ টা ক্লাস নেয়া হয়ে গেছে; টুকিটাকি ইংরেজী কবিতা লিখছি। একটা কবিতা প্রকাশিত হওয়ায় আগ্রহ বেড়ে গেল সাতগুন। বাংলা কবিতা তখনো আমার পড়া এবং লেখার আমার চৌহদ্দির বাইরে। রবীন্দ্রনাথের গদ্য ভাল লাগে কিন্তু কবিতা টানেনা। এরকমই চলতো যদি না আমি জীবনানন্দ দাসের কবিতা পড়তাম। আমি যার কাছে চিরদিন ঋনী হয়ে থাকতে চাই তাঁর লেখা থেকে অনুপ্রানিত হয়ে আমার নিচের কবিতাটি লেখা।

___________________________

যে জীবনে তুমি ছিলে দুঃস্পর্শ ঘাস
দুর্মূল্য সবুজে বিছানো অশথের চারপাশ।
সে জীবনে আমি ছিলেম শিশির
রাতের বেদীতে বসে দেখেছি আয়োজন পৃথিবীর।
দেখেছি দূর থেকে- ভোরের আশ্চর্য মায়ায় বিস্ময়ে জেগে উঠেছ তুমি
শিশিরের মিছিলে হয়েছি শামিল-সার্থক হৃদয় ছুয়েছে তোমার পুণ্য ভূমি।
শুদ্ধতম দেবী তুমি! হয়েছিলে আরো পবিত্র…মায়াময়
তোমাকে যে জেনেছে- জানে সে, কি আনন্দ জীবন বিলিয়ে দেয়ায়!
প্রিয়তমা দেবী, ভক্তির প্রাচুর্যে তোমার বিমোহিত নয়ন
দেখেছে কি এক প্রেমিক শিশিরের আনন্দময় নিঃশব্দ পতন?


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

বাহ্, বেশ লাগল কবিতাটা।
জীবনানন্দের কবিতা আমারও অনেক ভাল লাগে। আপনার কবিতা লেখার অনুপ্রেরণা যে তিনি, এটা জেনে ভাল লাগল।


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

নির্জর প্রজ্ঞা এর ছবি

অনুপ্রেরনা দেয় বলেই আমি উনার লেখা বেশি পড়তে চাই না কারন আমি প্রভাবিত হওয়ার মাত্রা সীমান ছাড়াবে।

আমার বড়দা কবিতা পাগল মানুষ। বাংলা কবিতার বইয়ে বাড়িঘর সয়লাব করত। জীবানন্দের কবিতা পড়ার শুরুটা দাদার কাছ থেকেই।

আপনাকে ধন্যবাদ।

ব্যক্ত হোক তোমা-মাঝে অনন্তের অক্লান্ত বিস্ময়
(রবীন্দ্রনাথ ঠাকুর )

অতিথি লেখক এর ছবি

ভালো লাগলো কবিতাটি......
অভিনন্দন......।

বোহেমিয়ান...।।

নির্জর প্রজ্ঞা এর ছবি

কবি দলের সারিতে আমি একদমই পড়িনা। তিনবছর হলো টুকিটাকি লিখছি। অনেক কিছুই শেখার বাকি আপনাদের কাছ থেকে। এটা জেনেও যে আমার লেখার প্রশংসা করলেন সেটা আপনাদের বিনয়। আমি ধন্য এবং ধ্ন্যবাদ আপনাকেও।

ব্যক্ত হোক তোমা-মাঝে অনন্তের অক্লান্ত বিস্ময়
(রবীন্দ্রনাথ ঠাকুর )

ss এর ছবি

জীবনানন্দ দাশ - ঠিক করে দেবেন প্লীজ?

নির্জর প্রজ্ঞা এর ছবি

লেখা পাঠানোর পর খেয়াল করলাম "h" বাদ পড়েছে। ঠিক করে নেব। ধন্যবাদ।

ব্যক্ত হোক তোমা-মাঝে অনন্তের অক্লান্ত বিস্ময়
(রবীন্দ্রনাথ ঠাকুর )

নির্বাক এর ছবি

নির্জর, খুবই ভালো লাগলো কবিতাটি। মনেহচ্ছে হৃদয়ের ভেতর স্পর্ষ করার একটি ক্ষমতা আছে আপনার কবিতার!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

নির্জর প্রজ্ঞা এর ছবি

আপনার মন্তব্য গুলো সবসময় সুন্দর। এই ক্ষমতা আমার নেই কিনা জানি না তবে আপনার আছে। সেটা আপনার লেখা ও মন্তব্য পড়লে বোঝা যায়।

ব্যক্ত হোক তোমা-মাঝে অনন্তের অক্লান্ত বিস্ময়
(রবীন্দ্রনাথ ঠাকুর )

নির্বাক এর ছবি

ধন্যবাদ লইজ্জা লাগে । তবে আপনার করা মন্তব্যই আপনার জন্য রইল! হাসি

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

কীর্তিনাশা এর ছবি

চমৎকার লাগলো কবিতাটা চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নির্জর প্রজ্ঞা এর ছবি

ধন্যাদ পড়া এবং মন্তব্যের জন্য।

ব্যক্ত হোক তোমা-মাঝে অনন্তের অক্লান্ত বিস্ময়
(রবীন্দ্রনাথ ঠাকুর )

জারা [অতিথি] এর ছবি

অসাধারন............।

তানবীরা এর ছবি

প্রজ্ঞা নামের মেয়েরা সব সময়ই গুনী হয়, কেনো?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নির্জর প্রজ্ঞা এর ছবি

নিজেকে যাচাই করলে চিরন্তন সত্য বলে মনে হয়না।

************************
ব্যক্ত হোক তোমা-মাঝে অনন্তের অক্লান্ত বিস্ময়
(রবীন্দ্রনাথ ঠাকুর )

ব্যক্ত হোক তোমা-মাঝে অনন্তের অক্লান্ত বিস্ময়
(রবীন্দ্রনাথ ঠাকুর )

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।