দূরত্বের ভেতর-বাহির

নির্জর প্রজ্ঞা এর ছবি
লিখেছেন নির্জর প্রজ্ঞা [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ২৭/১১/২০০৮ - ৭:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

যে ছেলেটা পরীক্ষাতে একশ পায় !
তাকে ঘিরে আনন্দ সব, তাক ঘিরেই সুবর্ণ
পেছন সারির নাম না-জানা সেই মেয়ে
ছেলের জন্য সবুজ পাতায় ভরিয়ে তুলে অরণ্য।

যে ছেলেটা পরীক্ষাতে একশ পায় !
শুনেছিল কবে মেয়ে নীল রঙ তার ভীষণ প্রিয়
যত্ন করে মেঘ জড়ালো আকাশ-ছোঁয়া নীল রুমালে।
ছেলের ভুবন ছড়ান-ছিটান সীমাহীন এক নীলের মাঝে
শিউলি গন্ধে ভেজা রুমাল থমকে যায় তার মেঘ-দেয়ালে।

সবাই জানে, ছেলে কেবল পরীক্ষাতে একশ পায়
জানে মেয়ে!
জানলা গলে রোদটা কেমন ছেলের মুখে থমকে যায়।
দু-পয়সার এক ছোট্ট ঘুড়ি কেমন করে এক নিমিষে
আকাশটাকে বল বানিয় ছেলের চোখে নামিয়ে দেয়।

যে ছেলেটা পরীক্ষাতে একশ পায়!
চোখ তুললেই পারুল-লতা, মনের ভেতর চন্দনা
পেছন সারি অনেক দূরে, অনেক দূরে লাল ফিতে
পদ্ম-ভেজা সজল মেয়ের নাম রয় অজানা।

তবুও বুঝি কখনোবা ঝড়ের দিনের ঘূর্ণি হাওয়ায়
ছেলের বুঝি দ্বন্দ্ব লাগে!
কৃষ্ণচূড়া লাল-ফিতেতে পাল ছড়িয়ে হারিয়ে যায়।
ঘোরও কাটে;
তাকিয়ে দেখে পারুল-লতা কিংবা কোনো চন্দনা।

দলিয়ে যায় ছেলে ঘাসের যত শিশির নোলক
তখন ছেলে আনমনা।
অনেক দূরে দাঁড়িয়ে থাকা মেঘ-পানিতে
মেয়ের কেবল কান্না পায়
সেই ছেলেটাই পরীক্ষাতে একশ পায়!


মন্তব্য

আলমগীর এর ছবি

এখানে কমেন্ট করলে বিপদ আছে দেঁতো হাসি

নির্জর প্রজ্ঞা এর ছবি

সাগরে ডুবে যাবার বিপদ আছে জেনেও আমরা সমুদ্রে যাই...ভেসে বেড়াই। আপনিও ঐ সাহসী মানুষের দলে বিপদ জেনেও মন্তব্য করলেন। তার জন্য আপনাকে ঝিনুক ভরা শুভেচ্ছা।

ব্যক্ত হোক তোমা-মাঝে অনন্তের অক্লান্ত বিস্ময়
(রবীন্দ্রনাথ ঠাকুর )

পান্থ রহমান রেজা এর ছবি

আমি পরীক্ষাতে একশ পাই না!
আমার জন্য কেউ নীল রুমালে মেঘ জড়ায় না!

নির্বাক এর ছবি

নির্জর, কবিতাটি খুব মন ছুঁয়েছে!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

নির্জর প্রজ্ঞা এর ছবি

নির্বাক আপনার হৃদয়ছোঁয়া মন্তব্যের জন্য অজস্র ধন্যবাদ।

ব্যক্ত হোক তোমা-মাঝে অনন্তের অক্লান্ত বিস্ময়
(রবীন্দ্রনাথ ঠাকুর )

নির্জর প্রজ্ঞা এর ছবি

পান্থ রহমান রেজা লিখেছেন:
আমি পরীক্ষাতে একশ পাই না!
আমার জন্য কেউ নীল রুমালে মেঘ জড়ায় না!

পান্থদা এত নিশ্চিত হয়ে কিভাবে বলছো? রবীন্দ্রনাথ "ঘরে বাইরে" উপন্যাসে বলেছিলঃ অযোগ্যের জন্য ঈশ্বর কেবল রেখেছে ভালবাসাটুকু।" ভালবাসা পেতে হলে ১০০ পেতে হয়না। আমরা অজান্তে কতজনকে ভালবাসি আবার কতজনের ভালবাসা পেয়ে যাই তার হদিস কিভাবে মেলানো সমভব?

ব্যক্ত হোক তোমা-মাঝে অনন্তের অক্লান্ত বিস্ময়
(রবীন্দ্রনাথ ঠাকুর )

নিবিড় এর ছবি

হুম...... হায়রে পিছনের সারি !! কখন স্পর্শ করা হবে সামনের সারির সেই হাসি মুখ কারণ আমি পিছনের সারির । চলে যায় সরে যায় সামনের সারি থেকে পিছনের সারির দূরত্বের মত অতি নিকটে কিন্তু স্পর্শের বাইরে আমার সব কল্পনা ।

রাফি এর ছবি

কবিতার থিমটা খুব ভাল লাগল; কবিতাটাও...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

জি.এম.তানিম এর ছবি

ভাল লাগল! হাসি
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।