পাতার অপেক্ষায় যে বাবুই

নির্জর প্রজ্ঞা এর ছবি
লিখেছেন নির্জর প্রজ্ঞা [অতিথি] (তারিখ: রবি, ১৫/০২/২০০৯ - ৩:৫৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সেদিনো ব্যর্থতা ছিল আমার, ছিল সেই অসহায় বিধ্বস্ত হৃদয়
হঠাৎ অস্তিত্বে আর্শীবাদ, সামনে তুমি দাঁড়িয়ে-এক অবিশ্বাস্য বিস্ময়!
আকাশের পাঁচিল বেয়ে বৃষ্টিরা নেমেছিল; দিয়েছিল স্ফটিক শুদ্ধতা
আমার চোখে মাদক বিহ্বলতা, তোমার দৃষ্টিতে নিষ্পাপ শুভ্রতা।
স্তব্ধ সম্মোহনে দেখেছি ধীরে ধীরে তুমি হলে দূর্লভ পাতা
চারপাশে অস্থিরতা শুধু তোমাকে ঘিরে এক আশ্চর্য স্থিরতা।
একে একে জল নিলে তুলে, সেই সাথে নিলে আমার বিপন্ন ব্যর্থতা
মুঠো খুলে আচানক দেখি প্রাপ্তির পরিধিতে সোনালী সার্থকতা।
দেখেছি জীবন্ত পাতা, তোমার কপালে বৃষ্টিস্নাত কৃষ্ণচূড়ার টিপ
আমি নিঃস্ব বাবুই এক; সম্পূর্ণ অধিকারে তবু দুষ্পাপ্য প্রবাল দ্বীপ।

যদিও শেষে তুমি গেলে দূরে, আমি ফিরি পুরনো ঠিকানায়
যদিও পাতাকে জলেই বেশি মানায়, শুকনো খড়কুটোর ঘরে নয়
তারপরো মনে হয়-তুমি এলেই ঘর হবে দিঘি তোমার ছোঁয়ায়।
তুমি এলে অন্যরকম হবে সব কিছু! আমি তাই অপেক্ষার ঘরে
প্রতীক্ষার অবসরে ঘর সাজাই তোমার জন্য অন্যরকম করে।
স্তব্ধ দেয়ালে গাঁথি কৃষ্ণচূড়া, ধোঁয়াটে মেঘ আর গুটি গুটি ঝিনুক
জমিয়ে রাখি সাদা পাখনায় বাবুইয়ের যতসব আবোল তাবোল সুখ।
পথে পথে, হৃদয়ের ভীড়ে খুঁজি আশ্চর্য অলৌকিক এক সবুজ পাতা
শতশত প্রাণ আসে-সরে যায়, আসেনা পাতা; পড়ে থাকে ব্যথা।
তবুও খুঁজি তোমায়; থাকি অপেক্ষায়। স্বচ্ছ শিশির তুলে রাখি ঘরে
চেতনায় নিমগ্ন বিশ্বাস একদিন পাতা, দূর্লভ তুমি, আসবেই ফিরে!

________

প্রকাশিত ম্যাগাজিন "পালকিতে"
http://calcuttans.com/palki/bengali-poem-by-pragga-moushumi/


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।