আমি কেবল আমি নই

আচার্য এর ছবি
লিখেছেন আচার্য [অতিথি] (তারিখ: শনি, ২৩/০৩/২০১৩ - ১১:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

নাই বুঝি টু করার শক্তি? হাত পা বুঝি বাঁধা?
মানব বুঝি যা বলো তাই? ভাবছ বুঝি গাধা?
মাটিতে পা পড়ছে না তো, উড়ছ আকাশটাতে?
মনে রেখ ঘুড্ডি তুমি, লাটাই আমার হাতে।
উচ্চ থেকে লাগছে আমায় পিপীলিকার মতো?
জান না কি সদলবলে শক্তি তাদের কতো?

ঘোলটা দেবে আমায় খেতে সরটা তুমি খেয়ে!
ভাবছ বুঝি দেখব কেবল এসব চেয়ে চেয়ে?
কেউ আমাকে মারবে ছুরি মাঝ বরাবর বুকে
আমি কেবল পড়ে পড়ে মরব ধুঁকে ধুঁকে?

আশ্রয়হীন করবে আমায় পুড়িয়ে দিয়ে ঘর
কী ভাবছ? তোমার জন্য এসব সাপে-বর?
লম্ফ-ঝম্ফে পায়ের নিচে পিষ্ট হবে ঘাস
ভাবছ সে ঘাস অনন্তকাল মানবে সর্বনাশ?

উঠলে ফুঁসে ক্রোধের ঝঞ্ঝা বঞ্চিত এই আমার
ছারখার না করে তোমায় নাম নেবে না থামার।
হুঙ্কারে মোর তোমার আসন উঠবে ঠিকই নড়ে
আকাশ থেকে ফেলব টেনে আছড়ে ধরার পরে।

ভাবছ তুমি এইগুলো সব একলা আমার কথা?
আমি কেবল আমিই তো নই আমরা আম জনতা।


মন্তব্য

মর্ম এর ছবি

আপনার ভক্ত হয়ে যাচ্ছি কিন্তু দিনে দিনে দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

আচার্য এর ছবি

লইজ্জা লাগে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

============================
কত আর রবে দেশ রাহু গ্রাস কবলে?
সমূলে উপড়ে ফেলি দূর্নীতি সবলে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

৬, ১০ ও ১৪ নং লাইনের পর অনুচ্ছেদ ভাগ করলে পড়তে আরাম হতো।

১৩-১৪ নং লাইনে একটু জোর করে অন্তমিল আনলেন মনে হচ্ছে।

ঘোলটা দেবে আমায় খেতে দুধটা তুমি খেয়ে!

এই লাইনটা অর্থপূর্ণ হয়নি।

বক্তব্যের চাপে ছড়ার রস যাতে ব্যাহত না হয় সেদিকে খেয়াল রাখতে অনুরোধ করছি।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

আচার্য এর ছবি

আপনাকে অশেষ ধন্যবাদ এমন দিক-নির্দেশনামূলক মন্তব্যের জন্য। আমি জানি যে আমার ছড়ায় উন্নয়নের অনেক জায়গা রয়ে যায় কিন্তু কেউ সেগুলো চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে না দিলে ঠিক বুঝতে পারি না কোন জায়গায় অন্যরকম কিছু করতে হবে। আপনি ঠিক সেই কাজটিই করেছেন।
আপনার মন্তব্যের প্রেক্ষিতে নতুন রূপ দিলাম ঈষৎ সম্পাদনা করে।
আপনার পরামর্শগুলো ভবিষ্যতে লেখার সময় অবশ্যই মনে রেখে লেখার চেষ্টা করব।
আবারও ধন্যবাদ আপনার এমন চমৎকার মন্তব্যের জন্য।

============================
কত আর রবে দেশ রাহু গ্রাস কবলে?
সমূলে উপড়ে ফেলি দূর্নীতি সবলে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দারুণ

______________________________________
পথই আমার পথের আড়াল

আচার্য এর ছবি

অসংখ্য ধন্যবাদ পাঠ এবং মন্তব্যের জন্য।

============================
কত আর রবে দেশ রাহু গ্রাস কবলে?
সমূলে উপড়ে ফেলি দূর্নীতি সবলে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।