মানুষগুলো চলে যাচ্ছে

আহমেদুর রশীদ এর ছবি
লিখেছেন আহমেদুর রশীদ (তারিখ: বুধ, ২৭/০২/২০০৮ - ২:৩৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

পরিচিত মানুষগুলো, নির্দেশনার আলোগুলো একে একে চলে যাচ্ছে পৃথিবী ছেড়ে।গতকাল গেলেন শ্রদ্ধেয় বজলুর রহমান।
রমনা এপার্টমেন্ট কমপ্লেক্স থেকে আমরা ফিরছিলাম।রাত তখন ১১টা-সোয়া ১১টা হবে।কমপ্লেক্সের গেটে দেখি মতিয়া চৌধুরী কিছু খুঁজছেন।আমাদের গাড়ি থামিয়ে বললেন,আমাকে একটু বারডেমে ড্রপ করে দাও।আমার হাসব্যান্ড খুব অসুস্থ।ঝড়ের বেগে গাড়ি পৌছে গেলো বারডেমে।কার্ডিয়াকের সামনে টিভি ক্যামেরার ফ্লাস লাইট।পরিচিতজনদের ভীড়।একটু পরেই ডাক্তার এসে বললেন, আর নেই।
বজলু ভাইয়ের প্রতিবেশী হওয়ার সুযোগ হয়েছিলো আমার কিছুদিন। রমনা এপার্টমেন্ট কমপ্লেক্সে আমরা একবছর ছিলাম। কমপ্লেক্স সোসাইটির প্রেসিডেন্ট ছিলেন বজলু ভাই।বজলু ভাই মাঝেমধ্যেই সবাইকে নিয়ে আড্ডায় বসতেন।শত ব্যস্ততার মাঝেও সবার সাথে পিননিকে যেতেন।এই কিছুদিন আগে স্টার কাবাবে সবাইকে দাওয়াত করে খাইয়েছেন।এখন কমপ্লেক্সের বাসিন্দা না হওয়া সত্বেও পরিজন থাকার সুবাদে আমরাও সেসবে সুযোগ মতো হাজির থাকতাম।
নিরীহ বিনয়ী ছিমছাম বজলু ভাইয়ের ভেতরে ছিল প্রজ্ঞা ও দ্রোহের আগুন।এই আগুনের তাপ আমাদের পোহানো প্রয়োজন।


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

ধর্ম বলে মানুষ মরে গেলে আত্মা হয়। লোকাচার বলে মাটি
বিজ্ঞান খোঁজে রসায়ন আর মন বলে-
মানুষ মরে গেলে মনমরা করে যায় কোনো এক মানুষের মন

বজলুর রহমানের জন্য শ্রদ্ধা
মতিয়া চৌধুরীর জন্য শ্রদ্ধা

ধ্রুব হাসান এর ছবি

একটা অসাধারন মানুষকে হারালাম আমরা (গতকাল অবশ্য আমার নানুও চলে গেলেন)। বিনীত শ্রদ্ধা জানানো ছাড়া আর কিইবা করতে পারে এই হৃদয়!
প্রয়াণে শ্রদ্ধা।প্রয়াণে শ্রদ্ধা।

মাহবুবুল হক এর ছবি

লীলেনের দেয়া উদ্ধৃতিটি অসাধারণ। কার ?
যে মানুষগুলো হারিয়ে যাচ্ছে তারা যে শূন্যতাটি রেখে যাচ্ছে সেটি হয়তো ভরে যাবে কিন্তু আবর্জনা দিয়ে ভরবে নাকি উর্বর মৃত্তিকা দিয়ে তা ভেবে শঙ্কিত হই। তারা আমাদেরকে যে বিপুল ইতিহাসের সন্তান করে গেছেন আমরা সেখানে কী গড়তে পারি ?

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

মাহবুব লীলেন এর ছবি

এটা আমারই একটা কবিতার লাইন এবং আমার কবিতার বই বাজারিবটুর উৎসর্গেরও লাইন
একটা মৃত মানুষকে সেই বইটা দিয়েছিলাম আমি

সৌরভ এর ছবি

দুঃখিত হয়েছি।
শ্রদ্ধা।


আবার লিখবো হয়তো কোন দিন

তারেক এর ছবি

রিকশায় যাচ্ছিলাম, ক্যাফে ক্যাম্পাসের সামনে ভিড় করে দেখে "ধুস! শালার জ্যাম" বইলা বিরক্তি প্রকাশ কইরা ফেলছি যথারীতি...সেটা শুনে রিকশাওয়ালা বললেন মতিয়া চৌধুরীর স্বামী মারা গেছেন। উনার লাশ শহীদ মিনারে আনা হইছে...
মৃত্যুর চাইতেও এই বিরক্তিটা বোধহয় খুব বেশি বুকে বিঁধছে আমার...

আমি ভীষণ দুঃখিত
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

তানভীর এর ছবি

বজলুর রহমান নামে একজন সচলায়তনে মাঝে মাঝে গুরুগম্ভীর মন্তব্য করতেন। জ্যান্ত মানুষকে মেরে ফেলতে চাই না, তবু কৌতুহল হচ্ছে ইনিই কি তিনি? চিন্তিত

=============
"কথা বল আমার ভাষায়, আমার রক্তে।"

অমিত আহমেদ এর ছবি

শ্রদ্ধা

pantha rahman reza এর ছবি

কষ্ট পেয়েছি॥

মুহম্মদ জুবায়ের এর ছবি

মৃতু্য সে ধরে মৃত্যুর রূপ
দুঃখ হয় হে দুঃখের কূপ ...

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।