বারো অক্টোবর সারাদিন......

আহমেদুর রশীদ এর ছবি
লিখেছেন আহমেদুর রশীদ (তারিখ: রবি, ১২/১০/২০০৮ - ৫:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজ বারো অক্টোবর।
আজ একটা বিশেষ দিন।
আজ কুরিয়ার কোম্পানিগুলোর ব্যস্ততার শেষ নাই।
কেউ ডেলিভারি দিচ্ছে ডাব-পেপে-কলা,কেউবা পৌছাচ্ছে হাতঘড়ি-শার্ট-আন্ডারগার্মেন্ট।
মোবাইল কোম্পানিগুলো বছরের অন্য যে কোন দিনের চেয়ে কমপক্ষে ২৫% বেশী ব্যবসা করছে আজ।
ইন্টারনেট গেটওয়েতে আজ ওভার ওভার ফ্লো।
আর গুলশানের রেস্টহাউসগুলো আজ ওদের স্পেশাল দাড়িওলা গেস্ট ছাড়া বাইরের কোন অতিথি এলাও করছে না।এ উপলক্ষে আজ ওইসব হাউসের সিকিউরিটি ক্যামেরা ও আয়নাগুলো ঢাকা থাকবে ভারী কাপড়ে।
কারণ আজ বারো অক্টোবর।
আজ সারাদিন মাহবুব লীলেনের জন্মদিন।


মন্তব্য

আকতার আহমেদ এর ছবি

সকালে একবার বলছি.. আবারও বলি -শুভ জন্মদিন, লীলেন ভাই

পলাশ দত্ত এর ছবি

শেষ লাইনটা ফাটাইছে। ভালৈছে।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সবজান্তা এর ছবি

শুভ জন্মদিন লীলেন ভাই।

পুনশ্চঃ শুদ্ধস্বরে চলে আসবো নাকি ? পার্টি দিয়েছেন কোন ?


অলমিতি বিস্তারেণ

রাফি এর ছবি

শুভ জন্মদিন লীলেন ভাই।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৌরভ এর ছবি

হাহ হা। জব্বর। শেষ লাইন পড়ার আগে কিছুই বুঝতে পারি নাই।
লীলেন ভাই দীর্ঘজীবী হউন। (লেলিন দীর্ঘজীবী হউন কইতে চাইসিলাম)


আবার লিখবো হয়তো কোন দিন

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এখন কাঁঠালের সিজন না বলে দুঃখ লাগছে।
নাইলে একখান বড়সড় কাঁঠাল এই ইসপিশাল দিনে কুরিয়ারে পাঠাইতামই পাঠাইতাম। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

onindita এর ছবি

Shuvo din Abaro!
sachal er punorjonmo r Leelen er jonmo tithi ek howay shob gublet hoye gelo...

রণদীপম বসু এর ছবি

এই গুবলেটা করে দেয়ার পেছনে ব্যাপক ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছি ! এখন বুঝতে পারছি, মাহবুব লীলেন সুদূরপ্রসারী কোন পূর্বপরিকল্পনা নিয়ে এই দিন জন্ম নিয়েছে। আপনি কি বুঝতে পারছেন কিছু ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

onindita এর ছবি

Post ta o bishesh diner moto durdanto hoyeche.Ekotha janate abar fere elam.

অতিথি লেখক এর ছবি

লীলেন ভাইকে জন্মদিনের শুভেচ্ছা । আশা করি পোষ্টে যে অনুযায়ী আশা করা হয়েছে সে অনুযায়ী ডাব, কলা , কাঁঠাল , আনারস সব পৌছে গেছে ।
নিবিড়

অতন্দ্র প্রহরী এর ছবি

"ষষ্ঠ পান্ডব"-এর ব্লগে কাল রাতেই শুভেচ্ছা জানাইসিলাম। আবারও জানাই। শুভ দিন, প্রতিদিন, শুভ জন্মদিন হাসি
লীলেন'দা, কেক কিন্তু পাওনা থাকলো।
_______________
বোকা মানুষ মন খারাপ

মুজিব মেহদী এর ছবি

আমি একটা আন্ডারগার্মেন্ট পাঠাইছিলাম, কুরিয়ারওয়ালারা ঠিকমতো পৌঁছাইল কি না কে জানে!!!
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

স্নিগ্ধা এর ছবি

শুভ জন্মদিন!!

দেবোত্তম দাশ এর ছবি

হ্যাপী বাড্ডে লীলেনভাই
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

শেখ জলিল(লগ অফ) এর ছবি

শুভ জন্মদিন মাহবুব লীলেন।
(বাড্ডে পাট্টি কই টুটুল ভাই?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার ধারনা লীলেন্দা জন্মদিনে নারীসঙ্গেই বেশি ব্যস্ত থাকবে... তাই জ্বালাই নাই... কি দর্কার ডিস্টার্ব কইরা...
কিন্তু গুলশানে ছিলো নাকি? আমি তো বনানীতে ছিলাম।
আর সব রেস্ট হাউসেই!!!
খাইসে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

শুভ জন্মদিন লীলেনদা
কেক না খাওয়ান একদিন তরল গরল কিছু খাওয়ান দেঁতো হাসি

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

রেজওয়ান এর ছবি

শুভ জন্মদিন লীলেন ভাই। দেশে থাকলে কাচ্চির আবদার করতাম আপনার কাছে।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

সামরান এর ছবি

শুভ জন্মদিন লীলেনজী...

রানা মেহের এর ছবি

Oops!
তেরো তারিখ হয়ে গেছে!
খুব শুভ জন্মদিন লীলেন ভাই
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

কল্পনা আক্তার এর ছবি

FB তে তো শুভেচ্ছা জানাইছিই কিন্তু এই খানে না জানালে কেমন জানি লাগে, জদিও আজ তেরো তারিখ হয়ে গেছে তারপরও

শুভ জন্মদিন লীলেন দা..

কল্পনা আক্তার

................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

পান্থ রহমান রেজা এর ছবি

শুভ জন্মদিন লীলেন ভাই।

মাহবুব লীলেন এর ছবি

কুত্তার কোনো কাম নাই
দৌড় ছাড়া হাঁটা নাই

আমার এক ফ্রেন্ডের মা কথাগুলো বলেন আমাকে দেখলেই

দৌড়ের মধ্যে সচল মেরামতের ফাঁকে বিস্মিত হয়ে কয়েক মিনিটে দেখলাম ষষ্ঠ পাণ্ডবের মতো সিরিয়াস লেখক একটা অপ্রত্যাশিত পরিশ্রমি পোস্ট দিয়ে বসছেন আমাকে নিয়ে

তারপর আবার দৌড়

দৌড়ের উপরে দৌড়ের ফাঁকে এসে দেখি ষষ্ঠ পাণ্ডব আর আহমেদুর রশীদের পোস্ট ঘিরে অসংখ্য অসংখ্য ঘনিষ্ঠজনের শুভেচ্ছা....

কিন্তু কোনোদিনও সময়মতো কাউকে ধন্যবাদ দেয়া হয় না আমার
প্রতিবারই ভুলে যাই কৃতজ্ঞতা জানানোর কথা
এবার্ও তাই হলো
ফোন এসএমএস মেইল কিংবা কুরিয়ার
কোনোটারই না জানানো হলো কৃতজ্ঞতা না জানানো হলো ধন্যবাদ

০২

সচলায়তনের সাথে আমি পরিচিত ২ অক্টোবর ২০০৭ থেকে
আমার বছরের সাথে আমার সচলায়তনের পরিচয়ের বয়স মাত্র দশদিন বেশি
এই এক বছরে যত নতুন মানুষের সাথে ঘনিষ্ঠ হয়েছি আমি
সম্ভবত গ্রাম থেকে কথাকলিতে নাটক করতে এসে সেই ৯০ সাল ছাড়া এক বছরে অত বেশি মানুষের সাথে কোনোদিনও ঘনিষ্ঠতা হয়নি আমার...

অথচ এখানেও কাউকে ধন্যবাদ জানানোটা হলো না সঠিক সময়ে

০৩

আমার এক পিচ্চি বোন দেশ ছেড়ে আম্রিকায় চলে গিয়েছিল ৯৭ সালে
তারপর তার সাথে আর কোনো যোগাযোগ নেই আমার
আজ ফেইসবুক খুলে দেখি সে আমাকে আবিষ্কার করে একটা ডায়রির পাতা স্কেন করে তুলে দিয়েছে ১২ অক্টোবর
ওই পাতাটায় আমার হাতের লেখা
এগারো বছর আগে যখন সে দেশ ছেড়ে চলে যায় তখন তার ডায়রিটা বাড়িয়ে দিয়ে বলেছিল কিছু একটা লিখতে
ফেইসবুকে সেই পাতার ছবি দিয়ে সে জানতে চেয়েছে আমি তাকে চিনতে পারছি কি না?

আমি তাজ্জব কম হই
কিন্তু বহুক্ষণ তাজ্জব হয়ে বসে থাকতে হলো আজ
অথচ তাকেও জানানো হলো না ধন্যবাদ

০৪

বহু আগে আমার একটা কবিতার প্রথম দু লাইন ছিল-

প্রতিদিন আমার একশোটা কৃতজ্ঞতা বাকি থেকে যায়
প্রতিদিন ঘুমভাঙা আয়নায় দেখি এক অকৃতজ্ঞ আদিম মুখের ছবি...

এই বছরও হলো তাই

রণদীপম বসু এর ছবি

মনে করেন আপনি আজকে জন্ম নিছেন। অতএব-
শুভ জন্মদিন।

আবার যখন আগামীকাল জন্ম নেবেন, তখন আবার কেউ জানাবে-
শুভ জন্মদিন।
পরশুদিনও তা-ই।

এভাবেই চলুক না ! আমার মতো লেট-কামারদের জন্য আপনি কি ভাই জন্মদিনটাকে পেছাতে পারেন না ? অবশ্যই পারেন। কেননা কবিরাই পঙক্তি দিয়ে পৃথিবীতে রচনা করে শুদ্ধ সব মানবিক আইন।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

লীলেন ভাইয়ের জন্ম দিনে ছোট ছোট একডজন মোমবাতি সহ শুভেচ্ছা। (বড় একটাতে না-ও পোষাইতে পারে!)
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

শুভ জন্মদিন!

ষষ্ঠ পাণ্ডবের পোস্টে দিয়েছিলাম আগাম অভিনন্দন, আর এটাতেও সঠিক সময় দিতে পারলাম না। তবে অভিনন্দন এক্কেবারে টাটকা!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
Life is what happens to you
While you're busy making other plans...
- JOHN LENNON

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।