মাশীদ : আপনি, তুমি, তুই...

নজমুল আলবাব এর ছবি
লিখেছেন নজমুল আলবাব (তারিখ: রবি, ১৫/০৭/২০০৭ - ১:৪২অপরাহ্ন)
ক্যাটেগরি:

মাশীদের 'অপু ও আমি' বিষয়ক লেখা পড়ে খুঁজতে শুরু করি অপুরে। পাইলাম অরূপ। আমার ভাল লাগে তার লেখা। সবচেয়ে বেশি ভাল লেগেছে, খেলার দিনে গান বাজানোর ব্যাপারটায়। আর ভাল লাগে তার স্পস্টবাদিতায়। মুক্তিযুদ্ধ নিয়ে তার স্পস্ট অবস্থানকে আমি প্রচন্ড শ্রদ্ধা করি।

ওকে পছন্দ করার আরেকটা কারন মনে হয় মাশীদ! রাগ করবেননা অরূপ। ভার্চুয়াল জগতে আমি এত স্নেহ আর কোন মানুষকেই করিনি এখনও! কোন এক আজব কারনে এই মেয়েটাকে আমার খুব ভাল লাগে। আমার বউ, সন্তান তারাও মাশীদের ভক্ত! দেশে এসে মোবাইলে আমার ছেলের সাথে ও কথা বলার পর, ছেলে তার ফুপ্পিকে খোজ করে! সেই মাশীদের প্রিয় অপুতো আমার পছন্দের মানুষ না হয়ে পারেনা...

এইটা লিখছিলাম ওই বাড়িতে। এস এম৩'র অরূপের লেখা কেমন লাগে এই প্রশ্নের জবাবে।

আমি রোট্টাখাট্টা মানুষ। নিজের হাতে সাড়ে তিন হাত দেহের মাঝে সেটে থাকি। কারো লগে খুব দ্রুত ভাব হওয়ার ইতিহাস বিরল। তুলি বেগম এই বিষয়টা হাড়ে হাড়ে টের পেয়েছিল।

ব্লগে আসলাম আরিফ ভাইয়ের মাধ্যমে। তখন আমি বেশ জঞ্জালে। সারাদিন বেসুমার খাটনি। নতুন অফিস দাড় করাচ্ছি। যেখানে জুতা সেলাই থেকে চণ্ডিপাঠ সবই নিজেকে করতে হয়।

আমাদের ঘরে নতুন অতিথি এসেছেন। তাকে দেখতে গিয়েছে অর্না আর আরিফ ভাই। আমার জঞ্জালময় জীবন দেখে লিংকটা ধরিয়ে দেয়।

ব্লগ জামানার প্রথম দিনেই নিজের নামটা সার্চ দিলাম। কি পেলাম সেটা বলবনা। (হাসান) মোরশেদ বেশ লজ্জাই দিলেন! এরপর নিকনেমটা সার্চ দিলাম। বেরিয়ে এল অতি স্বাদু অপু বিষয়ক রচনা! পরিচিত হলাম মাশীদের সাথে।

আমার রোট্টাখাট্টা চরিত্র থাকার পরও অনেকের সাথেই বেশ ভাব হয়ে গেল। বেশ টান, কথাবার্তা। সময়টাই বদলে যায়। আগেরমতো আর দ্রুত বদমেজাজ ভর করেনা।

কয়েকমাস পর। আমার হযু মামু (হযবরল, বেটায় এখন আমারে পাত্তা দেয়না) জি মেইলে বলেন, মাশীদ কথা বলবেন আমার সাথে। সেই শুরু। এত দ্রুত আমাদের ভাব হল। জিমেইলে ঘন্টার পর ঘন্টা। আপনি, তুমি থেকে মাশীদ এখন তুই। আমার চায়না বোনের বড় ভাই আমি চায়না ম্যান।

জন্মদিনে কি বলতে হয়রে মাশু? নাহ কিছু বলবোনা। বুঝে নে...


মন্তব্য

অমিত এর ছবি

ইয়ে আমি তাইলে শূণ্যস্থানটা পূরণ কইরা দেই। মাশীদরে শুভ জন্মদিন।

______ ____________________
suspended animation...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ভালোলাগা সবার মাঝে সাকসেসফুলী ছড়িয়ে দিতে পেরেছেন। থাম্বস আপ।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অমিত আহমেদ এর ছবি

মাশীদাপুকে জন্মদিনের শুভেচ্ছা?
কই? আমার খানা কই? মোরগপোলাও হলেই চলবে হাসি


আমার বেলা যে যায় সাঁঝ-বেলাতে
তোমার সুরে সুরে সুর মেলাতে

নজমুল আলবাব এর ছবি
ফারুক হাসান এর ছবি

কুলসুম,
বয়স তো বাইরা গেল, নায়িকা হবার দিন শেষ!

-----------------------
এই বেশ ভাল আছি

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

কিছুই মিললো না নজমুল আলবাবের গল্পের সাথে।
তাতে কি?
আজ তো মাশীদের জন্মদিন।

শুভ জন্মদিন মাশীদ!!!!!!!!

-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

নজমুল আলবাব এর ছবি

সবকিছুকি সবসময় মিলে বড় ভাই? আর শেষ কথাতো এই যে আজ মাশীদের জন্মদিন

সৌরভ এর ছবি

কুলসুম আপুর লাইগা প্রথথম পেজে বাম দিকে..

আমি সচলায়তন বলছি
মাশীদকে জন্মদিনের শুভেচ্ছা জানাই। কাচ্চাবাচ্চায় মুখর হোক তোমার গৃহকোন।

আমিও তাই কই।
আশীর্বাদ।


আবার লিখবো হয়তো কোন দিন

জাহেদ সরওয়ার এর ছবি

ভালাইসে তয় জন্মদিনটিনগুলা মনু কেক ছাড়া কেমন২ লাগে।

*********************************************

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আবারও শুভেচ্ছা, শুভকামনা।
আলবাব ভাইকে সুন্দর লেখার জন্য ধন্যবাদ।

তারেক এর ছবি

শুভ জন্মদিন মাশীদাপু।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

নজমুল আলবাব এর ছবি

মাশা কেক খাইতে বড় বেচাইন মনে হয় হাসি

সৌরভ | রবি, ২০০৭-০৭-১৫ ১৭:০৭

কুলসুম আপুর লাইগা প্রথথম পেজে বাম দিকে..

উদ্ধৃতি
আমি সচলায়তন বলছি
মাশীদকে জন্মদিনের শুভেচ্ছা জানাই। কাচ্চাবাচ্চায় মুখর হোক তোমার গৃহকোন।

আমিও তাই কই।
আশীর্বাদ।

ঠিক আছে

অমি রহমান পিয়াল এর ছবি

কেইস করা দরকার সচলায়তনের বিরুদ্ধে। ব্যাটারা ডাইনপাশে নাম আর জন্মদিন লিখছে। জুলাইরে লিখছে জুল। আমি তো পড়ছি জুন। আহারে বইনটার জন্মদিন গ্যালো গা উইশ করতারিনাই। আর আইজকা সামহোয়ারের পোস্ট দেইখা দেখি মাশীদের জন্মদিন। যাউগ্গা, দম্পতির তরফ থাইক্যা শুভেচ্ছা। অপুর (ন.আ) মতো আমারো কাছে বহুত স্পেশাল এই মাইয়াটা। ক্যান, সেইটা সে জানে

..................................

তোর জন্য আকাশ থেকে পেজা
এক টুকরো মেঘ এনেছি ভেজা
বৃষ্টি করে এক্ষুনি দে তুই
বৃষ্টি দিয়ে ছাদ বানিয়ে শুই


তোর জন্য আকাশ থেকে পেজা
এক টুকরো মেঘ এনেছি ভেজা
বৃষ্টি করে এক্ষুনি দে তুই
বৃষ্টি দিয়ে ছাদ বানিয়ে শুই

নজমুল আলবাব এর ছবি

দেন, কেইস দেন। আমি আছি। আমারেও এমনটায় ফেলছে মন খারাপ নাইলে কাইল রাইতেই পোস্টাইতাম

ভাস্কর এর ছবি

কাইলকা ঢাকায় আছিলাম না...মন খারাপ

দেরীতে হইলেও কই...শুভ জন্মদিন!


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

অমিত এর ছবি

কিন্তু মাশীদ কই ?

______ ____________________
suspended animation...

নজমুল আলবাব এর ছবি

হ, গেছে কই?

আপনার নাম লিখুন এর ছবি

শুভ জন্মদিন...শুভেচ্ছা ও শুভকামনা।
-------রাজারছেলে।

আপনার নাম লিখুন এর ছবি

শুভ জন্মদিন...শুভেচ্ছা ও শুভকামনা।
-------রাজারছেলে।

মাশীদ এর ছবি

সরি বস্!
সিঙ্গাপুর থেকে আমার খুব প্রিয় একজন স্যার আসছিলেন সপরিবারে গতকাল। আজকে আবার চলে গেলেন একটু আগে। স্যারের মেয়ে আমার বোনের মতন, ওনার একটা পিচকি আছে, বহুদিন পরে দেখলাম। যা মজার হইসে না! ওনাদের সবার সাথে খুব চমৎকার একটা জন্মদিন কাটল। আপনার লেখাটা অপুকে পড়তে দেখেছি গতকাল, কিন্তু আমি ওনাদের নিয়ে ব্যস্ত থাকায় ব্লগ নিয়ে বসতেই পারিনি। এখন পুরোটা পড়লাম।

হাসি

কি বলব জানি না। অ্যামনে কেউ লেখে? আমার কি মন-টন নাই? আর সেইটা কি এইরম লেখা পড়ে খারাপ-টারাপ হয় না? ধুর মিয়া! আর কিচ্ছু বলব না আমিও। বুঝে নেন...

আর বাকি সব্বাই যারা শুভেচ্ছা দিল, আপনাদের, তোমাদের, তোদের অনেক অনেক ধন্যবাদ। খুব ভাল একটা জন্মদিন কাটল এবার।

সবাই ভাল থাকবেন, থেকো, থাকিস হাসি


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

তানিম এহসান এর ছবি

শুভ জন্মদিন মাশীদ আপু, আপনার এবং আপনার নিজস্ব পৃথিবীর জন্য শুভকামনা হাসি

কেক এর কোন ইমো নাই সচলে, আমদানি করার দাবী জানায়ে গেলাম।

অমি_বন্যা এর ছবি

শুভ জন্মদিন মাশীদ আপু। অনেক শুভকামনা রইলো ।

সাবেকা এর ছবি

যদিও এই লেখা অনেক অনেক আগের,তারপরও জন্মদিনের শুভেচ্ছা আপনাকে, মাশীদ ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।