আমার নিজের ভূবন...

নজমুল আলবাব এর ছবি
লিখেছেন নজমুল আলবাব (তারিখ: বিষ্যুদ, ০৭/০৬/২০০৭ - ২:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:
আমি কথা বলায় খুব পেছনের কাতারের নই। মোটামুটি চালিয়ে নেয়ার মত। লেখালিতেও তাই। খুব গুরুত্বপূর্ণ কিংবা কেউকেটা টাইপের কিছু না। অনেকটা ফিলার টাইপের। আমাদের যখন তুমুল আড্ডার বয়েস তখন আমিযে সেই আড্ডায় খুব জমানোর মত কেউ ছিলাম তা নয়। আমি না থাকলে আড্ডা হয়না এম না। কিন্তু রাজু হয়ত আসেনি তাই আমরা আর এগুতেই পারলামনা। উড়নচন্ডির মত কতক্ষন বসে যার যার ঠিকানায় উঠে গেছি। উল্টাপিঠে যেদিন আমি নাই সেদিন সবাই হয়ত সুরমা নদীতে নৌকায় চাপল নয়ত আলুর তলে আড্ডা... আমাদের মাঝে যখন প্রেম বিষয়টা আসল তখন সবাই দেখি সেলিব্রেট করে। ইংগিতে কথা বলে। আমি তার কিছুই বুঝিনা। কেউ যদি আমারে না বলে দেয় অথবা কয়েকদিন গেলে পুরা শহর যখন জেনে যায় তখন আমিও জানলাম এই টাইপের অবস্থান আমার। আমার এক বন্ধুর প্রেম সংক্রান্ত জটিলতা নিয়ে সব বন্ধু যখন সালিসে বসল, শুধুমাত্র আমি ছিলাম বলেই সেই সালিস এগুয়নি...! আমার বন্ধুরা খুব ভালো ছাত্র। শুধুকি ছাত্র? তারা যাই করে তাতেই সেরা! খুব ভালো কবিতা লিখে কেউ। কেউ ভালো বিতার্কিক। গল্প লিখে তোলপাড় ফেলে দেয়ার মত মানুষও আছে আমাদের মাঝে। সেই হিসাবে আমি অনেক লো- প্রোফাইল। ষোল পাতার ম্যাগাজিনে ভালো লেখা বুঝার জন্য কিছু খারাপ লেখারও প্রয়োজন পড়ে। সেই লেখাটাই লিখতাম আমি। আমার বড়ভাই এবং বন্ধুরা মিলে যখন বড় একটা উদ্দ্যেশ্য নিয়ে এক হলেন, তখন সহবাস বলে একটা গল্পের কাগজ বেরুল। ওটা ছাপা হয়ে আর সবাই যখন পেল তার আগে আমি পাইনি! তবু আমি সহবাস নিয়ে উচ্ছসিত। কেউ যদি তখন আড়ালে বলেছে তুমার বন্ধুরাতো তুমারে পাত্তাই দিলনা। আমি সামনে এসে বলার জন্য বলেছি। কেউ বলেনি। আমি তখন এই একটা যায়গায় বেশ শক্ত ছিলাম। সামনে এসে কেউ কিছু বলার আগে বেশ হিসাব করত। বেশি ঘাটাতনা। সহবাস এর লোকজন সব প্রথম শ্রেনীর মগজ সমৃদ্ধ। এরা অচিরেই ছড়িয়ে পড়লেন। কেউ গেলেন রাজধানীতে কেউ গেলেন মেঘের শহরে। কেউ শহরেই থাকলেন আরও বড় কিছুতে শামিল হবেন বলে। তখন তাদের মনে পড়ে আমাকে। আমিও তিড়িং লাফে সমবেত হই সেইসব মিছিলে। আজ আর ভালো লাগছেনা...

মন্তব্য

নজমুল আলবাব এর ছবি
সাম্প্রতিক পোস্টের তালিকায় আমি নাই কেন? নাকি এইটাও বুইঝা গেছে আমি কেঠায়...!!!
সচলায়তন এর ছবি
জনাব, আপনি ব্লগ এর বদলে ওয়েব পেজ সিলেক্ট করেছেন বলিয়া এই দুর্ঘটনা -------------------------------------- ঈশ্বরের ক্ষমতা অসীম, তথাপি তিনি ক্লীব

_________________________________
সচলায়তন.COM কর্তৃপক্ষ

সুমন চৌধুরী এর ছবি
খাইছে... ....................................... ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ
নজমুল আলবাব এর ছবি
খাইছে বদ্দা দেখি সংস্কৃত ঝাড়ে...
অমি রহমান পিয়াল এর ছবি
না বুঝলে তো তোমার বক্তব্য স্টাবলিশ হয় না। বুঝতে হইব ...................................... তুমি হাসো, আমি কাঁদি, বাঁশি বাজুক, কদম তলেরে...

তোর জন্য আকাশ থেকে পেজা
এক টুকরো মেঘ এনেছি ভেজা
বৃষ্টি করে এক্ষুনি দে তুই
বৃষ্টি দিয়ে ছাদ বানিয়ে শুই

নজমুল আলবাব এর ছবি
বুঝাই কেমনে মানুষতো পাত্তা দেয়না... .................. ভুল সময়ের মর্মাহত বাউল
আনোয়ার সাদাত শিমুল এর ছবি
বাংলাদেশে নজমুল আলবাব একজন। একজন্ই!!!
নজমুল আলবাব এর ছবি
ভুল সময়ের মর্মাহত বাউল নজমুল আলবাব...
আনোয়ার সাদাত শিমুল এর ছবি
বাউলিয়ানা কিংবা ভুল সময় ঠিক সময় বুঝি না। নজমুল আলবাব নামটার প্যাটেন্ট আপনারই। (আপনার ব্লগস্পট আছে?)
নজমুল আলবাব এর ছবি
করছি ৪/৫ দিন আগে। তয় সাজাইতে পারতাছিনা। কম্পুকানা মানুষ। সৌরভ বলছিলেন হেল্প করবেন কিন্তু তিনি ব্যাস্ত। :( ............ ভুল সময়ের মর্মাহত বাউল
নজমুল আলবাব এর ছবি
http://najmulalbab.blogspot.com ভুল সময়ের মর্মাহত বাউল
সুমন চৌধুরী এর ছবি
এই এট্টা সংস্কৃত কথাই তো জানি এবং মানি ....................................... ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ
আনোয়ার সাদাত শিমুল এর ছবি
আমারটা http://ashimul.blogspot.com অনেকদিন অযতনে ছিল। গতকাল থেকে মেরামত শুরু করেছি। আমিও ঠিক জানিনা কীভাবে সুন্দর করে সাজাতে হয়। চেষ্টা করে যাচ্ছি, ফন্ট ভালো লাগছে না। সৌরভের বিবর্ণ আকাশ দূর্দান্ত!!! আপনি ফন্ট সাইজ বড় করে দেন। পড়া যাবে। আমার সামহয়্যারের বেশীরভাগ লেখা ব্লগস্পটে নিয়ে এসেছি।
নজমুল আলবাব এর ছবি
কেমনে ফন্ট বড় করা যায় অথবা কেমনে কী কিছুইতো জানিনা। দেখি ভায়া সৌরভ ফিরি হইয়া ফিরিতে কি এস্তেমাল করেন। .............................. ভুল সময়ের মর্মাহত বাউল
নজমুল আলবাব এর ছবি
শিমুল আপনেত ভালই করছেন। কেমনে করলেন? একটু বাতলাইয়েনতো। আমার এইটাই পছন্দ হইছে। ফন্টটা সুন্দর। ''''''''''''''''''''''''''' ভুল সময়ের মর্মাহত বাউল
আনোয়ার সাদাত শিমুল এর ছবি
শুকরিয়া। এখনো শিখতেআছি। আপনি পেজ ডিজাইন পছন্দ করতে পারবেন, কাস্টোমাইজ>টেমপ্লেট থেকে। ওখানে অটোমেটাকালি কালার অপশনও দেয়া আছে, নিজের পছন্দ মতো সিলেক্ট করে নিন। আর যখন লেখা পোস্ট করবেন, নিউ পোস্ট বক্সে পেস্ট করে উপরে দেখবেন অনেকটা এমনএস ওয়ার্ডের মতোই ফন্ট সাইজ, ইটালিক, বোল্ড, ফরম্যাটিং অপশন আছে, ওখান থেকে ঠিক করে নিতে পারেন। আর কয়েকদিন 'কাস্টোমাইজ' অপশনটা গুতাগুতি করেন, আমার মতো ঝাপসা একটা ধারণা পেয়ে যাবেন। (আমিও যে কম্পুকানা, ব্রাদার!)
সৌরভ এর ছবি
> শিমুল, ফায়ারফক্সে এইরকম দেখায় কেনো?

আবার লিখবো হয়তো কোন দিন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
ক্যামনে হইলো এইরকম? আমি তো ইন্টারনেট এক্সপ্লোরার ইউজ করি। আপনি কিছু পরামর্শ দেন, কী করা যায়। আর নিজের ইচ্ছামতো ফন্ট ক্যামনে সেট করে? আমি গতকাল থেকে এইটা মেরামতে আছি।
সৌরভ এর ছবি
নজমুল আলবাব, গুগলটকে আইসেন সময় পাইলে ।

আবার লিখবো হয়তো কোন দিন

সৌরভ এর ছবি
"আমার ভূবন" পড়ার পর নিজের ভূবনের একই ধরনের অনুভূতিগুলো কেমন যেন নিজেরেই খোঁচানো শুরু করলো ।

আবার লিখবো হয়তো কোন দিন

সৌরভ এর ছবি
প্রথম দিকের পোস্টগুলান ঠিক আছে । নতুনগুলান এইরকম । ফন্ট এর সমস্যা সম্ভবত । কোথাও থেকে কপি-পেস্ট করছিলেন?

আবার লিখবো হয়তো কোন দিন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
৬ জুন তারিখের সবগুলো সামহয়্যার থেকে কপি পেস্ট করা। কিন্তু 'নির্বাসনের নীল নীড়' তো কালকেই লিখলাম। ওয়ার্ড থেকে পেস্ট করলাম। কী উপায়!!!
সৌরভ এর ছবি
জাস্ট ওই পোস্টগুলোর "এডিট এইচটিএমএল" এ গিয়ে দেখেন এইরকম কোন ফন্ট এর প্রেফারেন্স দেয়া আছে কি না ? থাকলে, লাল অংশ (স্প্যান ট্যাগ, সামনে পিছে) মুছে দিয়ে সেভ করে দেখেন । (আরো অনেক স্প্যান ট্যাগ থাকে, সাবধানে মুছেন) ------ooo0------ এই আমি যদি জেগে উঠি অন্য কোন সময়ে অথবা অন্য কোন পৃথিবীতে ,তবে কি পারতাম আমি অন্য একজন হয়ে উঠতে ?

আবার লিখবো হয়তো কোন দিন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
আমি লেখা 'নিউ পোস্ট' বক্সে পেস্ট করে সাইজ-কালার চেঞ্জ করি। দেখলাম - এ কাজটা করলেই ঐ স্পান ট্যাগ চলে আসে। স্পান ট্যাগ মুছলে ফরম্যাটিং চলে যায়। ছোট ছোট ফন্ট - - - এরকম। আজকে একটু আগে যে পোস্টটা দিলাম, ওটা পড়তে পারছেন?
আনোয়ার সাদাত শিমুল এর ছবি
দেখছি।
সৌরভ এর ছবি
পারলে ব্রাউজার থেকে গুগল টকে আসেন । alim83@gmail.com নতুনটা পড়া যাচ্ছেনা , "নির্বাসনের নীল নীড়" ঠিক হইছে । "জনযুদ্ধ" এর পর কোন পোস্টই পড়া যায় না । ------ooo0------ এই আমি যদি জেগে উঠি অন্য কোন সময়ে অথবা অন্য কোন পৃথিবীতে ,তবে কি পারতাম আমি অন্য একজন হয়ে উঠতে ?

আবার লিখবো হয়তো কোন দিন

সৌরভ এর ছবি
কমেন্ট মোছার ব্যবস্থা নাই? নজমুল আলবাব, দয়া কইরা আমার আর শিমুলের বাক্যালাপ মুছে দিয়েন । নষ্ট করে ফেললাম আপনার বাড়িঘর । ------ooo0------ এই আমি যদি জেগে উঠি অন্য কোন সময়ে অথবা অন্য কোন পৃথিবীতে ,তবে কি পারতাম আমি অন্য একজন হয়ে উঠতে ?

আবার লিখবো হয়তো কোন দিন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
পরের জমি পরের ব্লগি, কমেন্ট কইরা আমরা যাই, সৌরভ-শিমুলের মালিকানা নাই (সুর করে পড়তে হবে)। ____ সৌরভ, গুগল টক নাইরে ভাই। ঐটা ঠিক হইছে? তাইলে বাকিগুলায়ও গুতা দিয়ে দেখি কিছু হয় কিনা। আপনাকে অনেক ধন্যবাদ।
সচলায়তন এর ছবি
নজমুল আলবাবের মন খারাপ কেন? নজমুল আলবাব কেন ভুলে যায় একদিন রাতে সে চ্যাঁচামেচি না করলে সচলায়তনের জন্ম আরো ১ বছর পিছিয়ে যেত! নজমুল আলবাবের নামে রৌদ্রপান করা হোক! -------------------------------------- ঈশ্বরের ক্ষমতা অসীম, তথাপি তিনি ক্লীব

_________________________________
সচলায়তন.COM কর্তৃপক্ষ

কনফুসিয়াস এর ছবি
সৌরভ, শিমুলের ব্লগের ব্যপারে= পোষ্টের কোডিং-এ লেটার স্পেস কমাইয়া দেখতে পারো কাজ হয় কি-না। আমার এইরকম প্রবস হইছিলো, এই বুদ্ধিতে কাজ হইছে। -কনফুসিয়াস

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মাশীদ এর ছবি
ভাইজান যে ক্যান খামাখা বিষণ্ণ থাকেন! লেখা ভাল লাগল। কোন না কোন ভাবে সবারই এমন মনে হয় হয়তো। মনে হয়, ভুল সময়ের বাউল আমরা। আমার অনেক সময়েই মনে হয়। আবার মনে হয়, হয়তো অন্য কোন সময়ে জন্মালেও এমনি মনে হত। কে জানে! --------------------------------------- হারিয়ে যেতে হবে আমায় ফিরিয়ে পাব তবে।

ভাল আছি, ভাল থেকো।

হযবরল এর ছবি
শোনেন নজমুল মামা সুমন'দা পলিসি ধরেন এইটাই আসল পলিসি এই তোতাভোঁতা দুনিয়ায়, প্রয়োজনে ঋণ করিয়া হইলেও ঘি খাইবে যতক্ষণ বাঁচিবে সুখে বাঁচিবে।।
মাশীদ এর ছবি
থ্যাংকস্, হযুদা, ফর দ্য ট্রান্সলেশান। --------------------------------------- হারিয়ে যেতে হবে আমায় ফিরিয়ে পাব তবে।

ভাল আছি, ভাল থেকো।

সুমন চৌধুরী এর ছবি
:) ....................................... ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ
নিঘাত তিথি এর ছবি
সুর করে পড়ে গেলাম ... -তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

ধুসর গোধূলি এর ছবি
সৌরভ কি 'আলপনা লোহিত' ফন্ট ব্যবহার করছেন নাকি? দারুণ হইছে, শিমুল দেখলাম আমার ব্লগস্পটে গিয়া বইলা আসছে চোখে লাগে, এখন ডিজাইন বদলাই কেমনে? _________________________________ <স্বাক্ষর দিমুনা, পরে জমিজমা সব লেইখা লইলে!>
নজমুল আলবাব এর ছবি
যত কথা হইছে সবই আমার কাজে আসবে তাই আর মুছলামনা। @ শিমুল, সৌরভ অরূপদা অসংখ্য ধন্যবাদ। বদ্দা, মাশীদ, ধুসর ভাই ও ভগ্নীগন আমি আপ্লুত হইলাম। ভুল সময়ের মর্মাহত বাউল
হযবরল এর ছবি
আমারে দেয় নাই শুভেচ্ছা। কি আকাল পড়ছে এই দেশটায়। ফ্রি'তে অনুবাদ করলাম।
নজমুল আলবাব এর ছবি
হায়হায়, মামু কয় কি? চরি হই মামু... !!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! ভুল সময়ের মর্মাহত বাউল
আনোয়ার সাদাত শিমুল এর ছবি

নতুন লেখা কবে পাবো, নজমুল ভাই?

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

নতুন লেখা কবে পাবো, নজমুল ভাই?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।