::এইসব বাবা কথা::

নজমুল আলবাব এর ছবি
লিখেছেন নজমুল আলবাব (তারিখ: রবি, ১৭/০৬/২০০৭ - ৩:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:


আব্বা আমারে নিয়া রোজ সকালে হাটতে বেরুতেন। এটা একেবারে শৈশবের কথা। যতটা মনে আসে সবটাই শীতের স্মৃতি। আব্বা তার মোটা চাদরে আমাকে জড়িয়ে নিয়ে হাটাতেন উপজেলা সদরের ইট বিছানো পথে। আমার শৈশবের কথা এলেই এই কথাটা, এই স্মৃতিটা মনে পড়ে।

এখন আমিও বাপ। আমার ছেলে আমারে বাবা বলে ডাকে। তার সাথে আমার সারাদিনে দেখা হয় কয়েক ঘন্টার মত। তার কোন চাহিদা নাই আমার কাছে। খুবযে টান আমার জন্য তাও নয়। কাল রাতে খুব বৃষ্টির মাঝে ছেলে আমারে জড়িয়ে ধরে। জিজ্ঞেস করি কি হয়েছে বাবা, ছেলে শুধু তাকায়। আমি তারে বুকে চেপে ধরি।

ভোরে ঘুম ভেঙে গেলে বলে, দাদার কাছে যাই। আমি ওরে ওর দাদার কাছে দিয়ে আসি। নকশাদার কাথার ভেতর ঢুকে দুজনের কত গল্প...

গেল শীতে ছেলে যখন কথা বলা শিখেছে তখন শুধু এলজিডি (এল জি ই ডি) যাই বলে চেচায়। আব্বা তারে চাদরে পুরে এলজিডি দেখতে নিয়ে যান। সেখানে ছেলে আমার বকুল ফুল কুড়াতে শেখে। আর দেখে পুকুরে ভেসে থাকা ঝরা পাতার ডুবসাতার।

আমি আমার ছেলের মাঝে আমার শৈশব খুঁজি। পাইও অনেকটা। সেকি পাবে আমাকে? যখন শৈশব খোঁজার বয়স হবে তখন সে বাবাকে পাবে নাকী তার স্মৃতিতে শুধুই একটা যন্ত্রের ছবি ভাসবে? ঝড়ের রাতে বুক থেকে যে ওম নিল অথবা আমাকে যতটা ওম দিল বাবাই, তাকি তার মনে থাকবে?


মন্তব্য

অরূপ এর ছবি

খুব সহজ কথায় স্পর্শ করার ক্ষমতা সুলভ না। নজমুল আলবাবকে ঈর্ষা! শুভেচ্ছা বাবা আলবাব আর ছানা আলবাবের জন্য হাসি
-------------------------------------
রামছাগলের সামনে, খচ্চরের পেছনে আর নিবোর্ধের ধারেকাছে না থাকাই শ্রেয়!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হ এইটাও চমৎকার হইছে। কোনটা ছাইড়া কোনটারে যে স্টিকি করি!
====
মানুষ চেনা দায়!

নজমুল আলবাব এর ছবি

আমি নিরুত্তর...

!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
ভুল সময়ের মর্মাহত বাউল

আরিফ জেবতিক এর ছবি

ছুয়েছিস আরেকবার।

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

যাক, কেউ লিখতে চায় না, নজমুল কি-বোর্ড চাপছে, এইতো অনেক।
দারুণ অনুভব নজমুল।

এসএম৩, স্টিকি হওয়া উচিত কাজের পোস্টগুলো। যা সাইটের নিজেরই কথা অনেকটা। অন্যে বলে দিয়েছে।

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

সৌরভ এর ছবি

হ, আমারো একটা লেখার ইচ্ছা ছিলো।
জুনিয়র আলবাব এর জন্যে ভালবাসা।

------ooo0------
বিবর্ণ আকাশ এবং আমি ...


আবার লিখবো হয়তো কোন দিন

নজমুল আলবাব এর ছবি

বড়ভাইবর্গকে ধন্যবাদ।

সৌরভ পৌছে দেয়া হল। হাসি

!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
ভুল সময়ের মর্মাহত বাউল

মাশীদ এর ছবি

চমৎকার লেখা। মন ছুঁয়ে গেল।

---------------------------------------
হারিয়ে যেতে হবে আমায়
ফিরিয়ে পাব তবে।


ভাল আছি, ভাল থেকো।

নজমুল আলবাব এর ছবি

ধন্যবাদ মাশীদ

_________________

ভুল সময়ের মর্মাহত বাউল

কনফুসিয়াস এর ছবি
ঝরাপাতা এর ছবি

সহজ কথা যায় না বলা সহজে। আলবাব ভাইয়ের কাছে কিন্তু ব্যাপারটা কঠিন না। খুব খুব ভালো লেগেছে।
_______________________________________
পোড়াতে পোড়াতে ছাই, ওড়াতে ওড়াতে চলে যাই . . .


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নজমুল আলবাব এর ছবি

ধন্যবাদ ঝরা, কনফু।

অমিত আহমেদ এর ছবি

ভাল্লাগলো!

নজমুল ভাই, চাচচুর নাম কি রেখেছেন?

************************
আমার বেলা যে যায় সাঁঝ-বেলাতে
তোমার সুরে সুরে সুর মেলাতে

নজমুল আলবাব এর ছবি

রওনক ইসলাম। সবাই তমাল বইলা ডাকে। তবে আহ্লাদে পড়লে বলে আমার নাম ননক ইসলাম তত। বাবাই বলি আমি।

অমিত আহমেদ এর ছবি

দুই-একটা ছবি আপলোড করেন না?
ননক ইসলাম তত চাচচুকে দেখতে ইচ্ছে করছে।

************************
আমার বেলা যে যায় সাঁঝ-বেলাতে
তোমার সুরে সুরে সুর মেলাতে

নজমুল আলবাব এর ছবি

http://www.flickr.com/photos/shomoy/

এইখানে আছে অমিত

অমিত আহমেদ এর ছবি

ধন্যবাদ! ছেলে তো আপনার চেহারা পেয়েছে হাসি

************************
আমার বেলা যে যায় সাঁঝ-বেলাতে
তোমার সুরে সুরে সুর মেলাতে

নজমুল আলবাব এর ছবি

হাসি ধন্যবাদ। তবে কানে কানে বলি দেশে আইসা যদি মহিলার সামনে এইভাবে বলেন তাইলে কইলাম... শয়তানী হাসি

অমিত আহমেদ এর ছবি

আপনি যা শিখায় দিবেন তাই কমু, নিজে থেইকা কিছু কওনের মইধ্যে আমি নাই!

************************
আমার বেলা যে যায় সাঁঝ-বেলাতে
তোমার সুরে সুরে সুর মেলাতে

নজমুল আলবাব এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।