মুভিতা : অ্যাকশন মুভি ও নারী

বোহেমিয়ান এর ছবি
লিখেছেন বোহেমিয়ান (তারিখ: বিষ্যুদ, ১৫/০৪/২০১০ - ২:০২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


জেমস বন্ড ,জেসন বর্ন, ইথান হান্ট (মিশন ইম্পসিবল),নিও (ম্যাট্রিক্স), ইণ্ডিয়ানা জোন্স ...বিশাল লিস্ট!এ ছাড়া বাডি ফিল্মগুলো ধরলে (সাংহাই সিরিজ, রাশ আওয়ার,ব্যাড বয়েজ... )নন্দিত, জনপ্রিয়, ব্যবসা সফল প্রচুর পুরুষ অ্যাকশন চরিত্র আছে । অন্যদিকে নারী অ্যাকশন চরিত্রগুলোর কথা বলি ...পরীক্ষার হলের মত অবস্থা হয়, কিছুই মনে পড়ে না ।

জেমস বন্ড লেডি কিলার! গ্যাজেট ,গাড়ির মত নারীও তার কাছে ব্যবহারযোগ্য । একাধিক গাড়ি/গ্যাজেট এর মত প্রায় সব ফিল্মেই একাধিক নারী থাকবে । তারা অবশ্যই হবে আবেদনময়ী। বিকিনি পরিহিতা উরসুলা আন্দ্রেসের সেই আইকনিক দৃশ্য যাতে তিনি ছুরি সহ সমুদ্র থেকে আসছেন ,দর্শক মনে দাগ কেটে যায় । কিন্তু কিসের ধারে? ছুরির নয় নিশ্চয় ?!

জেমস বন্ড ( একজন পুরুষ) যেহেতু প্রধান চরিত্র সেহেতু সে নারীকে ব্যবহার (কিংবা অপব্যবহার) করতে চাইবে তাতে আশ্চর্য হবার কিছু নেই। কিন্তু নারী যখন অ্যাকশন মুভির কেন্দ্রীয় চরিত্র তবুও সে অপব্যবহৃত হয়, তখন চিন্তিত হওয়াটাই স্বাভাবিক । চার্লিজ এঞ্জেইলস নারীই এখানে মূল অ্যাকশন চরিত্র । মুভি দুইটি বেশ আগে দেখা হলেও যতদূর মনে পড়ে , নারিকারা তাদের শরীরের যথেষ্ঠ ব্যবহার করেছেন (কারাতে তো বটেই, শরীরের ধার অর্থেও । একটি দৃশ্যে নায়িকাকে বিবস্ত্র দৌড়াতে হয় । উপরে উল্লেখ করা পুরুষ অ্যাকশন মুভিগুলোর কথা ভাবুন তো? নায়ককে কখনো কাপড়ের অভাবে টায়ারের সাহায্য নিতে দেখেছেন? অন্য একটি দৃশ্যে প্রধান তিন চরিত্র বেশ সংক্ষিপ্ত পোষাক পরে কিছু একটা উদ্ধারে যায়। ) পুরুষ যেখানে তীক্ষ্ম বুদ্ধির চর্চা করে/শারীরিক দক্ষতা অবলম্বন করে নারী সেখানে পোষাকের আশ্রয় নেয়।

কিলবিলের উমা থার্মান ছাড়া ভালো অ্যাকশন চরিত্রের কথা মনে পড়ছে না যেখানে নারীর পোষাক নয় অ্যাকশনই মুখ্য । সো ক্লোজ নামে একটা( সম্ভবত জাপানিজ ) বেশ ভালো অ্যাকশন মুভি দেখেছিলাম । এই মুভিতে একটা ইতিবাচক দিক ছিলো , নারী ৩ টি প্রধান চরিত্রে ছিল এবং মূল ভিলেইন ছিলো একজন পুরুষ । সাধারণত নারীকে প্রধান চরিত্র করা হলে ভিলেইন হয় একজন নারী ।

ওয়ান্টেড নিয়ে ডানা স্টিভেন্স লিখেছেন অ্যাঞ্জেলিনা জোলি, ম্যাকএভয়কে পোকার মত পিষে ফেলেছে । ট্রেলারে জোলির নগ্ন পৃষ্ঠদেশ দেখে আমার শুধু মনে হয়েছিল "না, এই মুভিতে জোলি পিষে ফেলেন নি , বরং পুরুষ শাসিত মুভি জগতে পিষ্ট হয়েছেন "। ( বিনোদনধর্মী মুভিটির প্লট, অ্যাকশন দুটোই হাস্যকর লেগেছিল )

টুম্ব রেইডার সাধারণ মানের অ্যাকশন মুভি । জোলির প্রশংসনীয় স্টাণ্ট ছিলো । কিন্তু নায়িকার বক্ষ মাথার চেয়ে বড় ছিলো । এই সিরিজ তৃতীয় পর্বের মুখ দেখে নি,যেমন দেখে নি চার্লিস এঞ্জেইলস। ( মিস্টার এন্ড মিসেস স্মিথ এক অর্থে ভালোই লেগেছিলো , নারী পুরুষ উভয়কেই প্রায় সমান গুরুত্ব দিয়েছিলো )

স্পাইডারম্যান এর তিন তিনটি মুভির প্রতিটিতেই নায়িকাকে বাঁচাতে নায়ককে যেতে হয় । সুপারম্যান তো নায়িকাকে বাঁচাতে পৃথিবী উলটো ঘুরিয়ে ফেলেন (প্রথম ফিল্ম দ্রষ্টব্য)! ব্যাটম্যানে নায়ককে কিনা করতে হয়েছে নায়িকাকে বাচানোর জন্য !

ট্রিনিটি একটি চমৎকার সুবেশী চরিত্র ছিলো । কিন্তু তাকেও নায়কের হাতেই উদ্ধার হতে হয় । ওয়াচম্যান এ একজন নারী সুপারহিরো (ঠিক সুপারহিরো না, vigilante বলা হয় এদেরকে)নিজেকে রক্ষা করতে অন্যের সাহায্য নিতে হয়।টোয়াইলাইট এর কথা নাইবা বললাম! দুই নায়ককে রীতিমত যুদ্ধ করতে হয় নায়িকাকে বাঁচিয়ে রাখার জন্য ।


auto

শ্রেক এ ফিওনা চমৎকার অ্যাকশন করে সন্দেহ নেই,কিন্তু প্রাসাদে ঘোড়ায় চড়া রাজপুত্রের জন্য অপেক্ষা থাকাটা শেষ পর্যন্ত ড্যামসেল ইন ডিস্ট্রেস এর কথাই মনে করিয়ে দেয় ।

অন্যদিকে উল্লেখযোগ্য নারী সুপারহিরো তো নেই-ই । যাও আছেন ফ্লপ। কাপড় চোপড় নিয়েও টানাপোড়েন এর মধ্যে আছেন তারা!এদের কস্টিউম নিয়ে কিছু না বলাই ভালো!( ক্যাট উইম্যান এর কথা বললাম না । সর্বকালের সবচেয়ে বাজে মুভির মধ্যে অনেকেই ফেলেন, তাই আলোচনায় আনলাম না । ইনক্রেডিবলস এর ইলাস্টিক গার্ল একটি ভালো চরিত্র, কিছু বিষয় নিয়ে আলোকপাত করা যেতে পারে, নারী চরিত্রটি গুরুত্ব কিছুটা কম পেয়েছে, তবুও বলব মন্দের ভালো । )

টিভি সিরিজের ক্ষেত্রেও একই অবস্থা । টুয়েন্টি ফোর এর জ্যাক বাওয়ার যেখানে প্রবল জনপ্রিয়, (৭/৮টি সিজন হয়ে গেছে), সিক্স মিলিয়ন ডলারম্যান একসময়ের ক্ল্যাসিক আইকন, অন্যদিকে বায়োনিক উইম্যান, সারাহ কন'র ক্রনিকল,ডলহাউজ তুমুল ফ্লপ । (যদিও নারী প্রধান চরিত্রের বাফি দ্যা ভ্যাম্পায়ার স্লেয়ার ব্যতিক্রম,উদাহরণ নয়!)

আয়ন ফ্লাক্স (Aeon Flux), রেসিডেন্ট ইভিল , আলট্রাভায়োলেট, সিলভার হক কি গনণার যোগ্য? উত্তর অবশ্য জানা!

টারমিনেটর এর সারাহ কন'র আমার বেশ প্রিয় চরিত্র , জোলির চ্যাঞ্জেলিং অ্যাকশন মুভি নয় কিন্তু ফাইটিং স্পিরিট ভালো লেগেছে , জুডি ফস্টার এর ফ্লাইটপ্ল্যান কথাও বলা যেতে পারে।হংকং এ নির্মিত জেট লি অভিনীত ফং সাইউক বেশ চমৎকার অ্যাকশন মুভি (ছোট থাকতে দেখেছিলাম, মা ছেলের ডুয়েল অ্যাকশন জোশ বললেও কম বলা হবে! ) একজন নারীর এই রকম রূপ ১৯৯৩ সালের মুভিতে! কারাতে ছবির ভক্তদের জন্য অবশ্য দেখনীয়

একজন মুভি ফ্রিক হিসেবে অ্যাকশন এ নারী কম ভাবতেই খারাপ লাগে। আর পুরুষ যেখানে অ্যাকশন করছে সেখানেও নারীকে অহেতুক দুর্বল সাজানো হয় । তবে আমি এই অবস্থার পরিবর্তন দেখতে পাচ্ছি না এবং সম্ভাবনাও দেখছি না । এই বিষয়ে আপনার মন্তব্য কী?

ঠ্যাংনোট :
* ইংরেজি নাম গুলোর উচ্চারণে ভুল হলে ধরিয়ে দেবার অনুরোধ থাকল , বানান ভুলের জন্য বুনোপা আর তিথীডোর তো আছেনই!
* সবাইকে শুভতর নববর্ষ ।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

"কিল বিল" আমার খুব পছন্দের মুভি। তবে ম্যাট্রিক্স এর নায়িকার অ্যাকশনও আমার বেশ পছন্দ বিশেষ করে হোন্ডা রেসিংটা যদিও নায়ক নায়িকাকে বাঁচায় তারপরও...
আর নায়িকারা ঠিক ১০০% অ্যাকশনে মানাবে না মনে হয়। এটা একান্তই আমার নিজের মতামত...

পাগল মন

বোহেমিয়ান এর ছবি

১০০% অ্যাকশন পছন্দ না। কিছু তো থাকা লাগবে তাই না ?

কিল বিল , ম্যাট্রিক্স আমারো পছন্দের ।

_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

দুর্দান্ত এর ছবি

আপনি বোধহয় বায়োনিক ওয়ম্যান আর ওয়ান্ডার ওয়ম্যান দেখা প্রজন্মের নন। আর জানিনা পাওয়ার পাফ গার্লসদের নিয়ে আপনার ধারনা কি।
auto

--
Aeon Flux = ইয়ন ফ্লাক্স ?

বোহেমিয়ান এর ছবি

ঠিক ধরেছেন , দেখি নি ।
পাওয়ার পাফ ভাল লাগত ।

হতে পারে ! উচ্চারণ নিয়ে আমিও কনফিউজড ।
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

টিউলিপ এর ছবি

অ্যাকশন মুভি খুব দেখা হয় না, বুদ্ধির খেলা দেখতেই বেশি ভাল লাগে আমার। তবে সমাজে প্রচলিত ধারণা থেকেই অ্যাকশন মুভিতে মেয়েদের "Damsell in distress" দেখানোর ব্যাপারটা আসে মনে হয়। ছোটবেলা থেকেই তো আমরা রূপকথাসহ অধিকাংশ গল্পে মেয়েদের এই ভূমিকাতেই দেখি বেশি। ছকে দেওয়া গণ্ডির বাইরে অনেকেই যেতে চায় না, আর ব্যাবসার সফলতার ব্যাপারটাও আছে। ফলে নারীপ্রধান অ্যাকশন মুভিগুলোও দেখা যায় খুব বেশি আলাদা কিছু না, স্বল্পবসনা মেয়েদের অ্যাকশনের নামে আবার পণ্য হওয়া।

(বানানঃ
যথেষ্ঠ> যথেষ্ট, ব্যবসা>ব্যাবসা, স্টাণ্ট> স্টান্ট, আরো কিছু টাইপো আছে, যেমন নারিকা>নায়িকা, বাচানো>বাঁচানো)
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

তিথীডোর এর ছবি

ধন্যবাদ টিউলিপ আপু, দলে লোক বাড়লো! (তালিয়া)

কিন্তু আমার সার্টিফিকেটেও
'ব্যবসায় শিক্ষা' লেখা...
"ব্যাবসায়" পেলাম না তো!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বোহেমিয়ান এর ছবি

@টিউলিপ আপু, আমারো বুদ্ধির খেলাই বেশি ভালো লাগে। সেই বিষয়েও পোস্ট দেবার ইচ্ছে আছে ।

সমাজে প্রচলিত ধারণা থেকেই অ্যাকশন মুভিতে মেয়েদের "Damsell in distress" দেখানোর ব্যাপারটা আসে মনে হয় মুভিতে যদি বিষয়টা না দেখিয়ে ইতিবাচক কিছু দেখানো হয়, সামাজিক পরিবর্তন ও দ্রুত ঘটার কথা । (আমার মতে)

স্বল্পবসনা মেয়েদের অ্যাকশনের নামে আবার পণ্য হওয়া। সহমত ।

আপু, ব্যাবসা কিন্তু আপনি লিখেছেন!! খাইছে

@তিথীডোর লেখা নিয়ে কথা নাই! আফসুস!

বানান এর ধন্যবাদ ।
যথেষ্ট বানান সারা জীবন ধরেই তাহলে ভুল লিখে এলাম!
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

তিথীডোর এর ছবি

মুভিকানা যে! ইয়ে, মানে...

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

পল্লব এর ছবি

ভাই, আমার মনে হয় না এদের দিয়ে পরিবর্তন সম্ভব। প্রথম কথা, এই দেশে ব্যবসার বাইরে কথা নাই। দ্বিতীয় কথা, আগেই বললাম, টুয়াইলাইটের জনপ্রিয়তা দেখেন। অনেক স্টেরিওটিপিক্যাল অ্যাকশন মুভির চাইতেও এই মুভিটার নায়িকার পোর্ট্রেট আমার কাছে মেয়েদের জন্য বেশি ডিমিনিং মনে হয়েছে। অথচ, এটার জনপ্রিয়তাও মেয়েদের মধ্যেই, ১৫ বছরের মেয়ে থেকে শুরু করে ৫০ বছরের মহিলাও আছে।

==========================
আবার তোরা মানুষ হ!

টিউলিপ এর ছবি

হুম, আমার ভুল। সংসদ ডিকশনারি থেকে পেয়েছিলাম। প্রমিত বাংলা ব্যবসা। বাংলা একাডেমীর ডিকশনারিটা মিস করছি।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

পল্লব এর ছবি

ব্যাবসা হবে না, ব্যবসা হবে।
Damsell হবে না, Damsel হবে।
তুই ভুল করসিস! দেঁতো হাসি

==========================
আবার তোরা মানুষ হ!

টিউলিপ এর ছবি

ব্যবসা আমিই ভুল করেছি। Damsel হবে। বাংলা বানান নিয়ে নজর দিতে গিয়ে দেখি ইংরেজিও ভুলে যাচ্ছি। সেদিন এক কমেন্টে gym লিখতে গিয়ে jim লিখে নিজের হাত কামড়াতে ইচ্ছা করছিল। ভালো বই পড়া শুরু করতে হবে।

আমার ভুলে দাঁত কেলানোর জন্য তোকে কইষ্যা মাইনাস। খাইছে

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

পল্লব এর ছবি

ভাই, আপনি জঙ্গলে আগাছা পরিষ্কার করতে নেমেছেন (জানিনা, কথাটা ঠিক হল নাকি?)। অ্যাকশন মুভির টাইপটাই এমন। পেশিবহুল শরীরের একজন নায়ক আর থাকবে "সেরকম" শরীরের নায়িকা, যাকে নায়ক বিপদেআপদে উদ্ধার করবে। এই মুভিগুলা তৈরি হয় ব্যবসা করার জন্য। তাই দর্শক টানতে যা যা লাগে, সবই থাকে। যদি এগুলো না নিয়েও মুভি হিট হয়, তাহলে বুঝতে হবে, সেই মুভিতে আসলেই ভাল কিছু আছে, যার জন্য মুভিটা দেখা যায়। ওয়ার্নার ব্রাদার্স তো ২০০৭ এ ঘোষণাই দিল যে তারা নারী লিড দিয়ে আর মুভি বানাবে না, দ্য ব্রেভ ওয়ান (The Brave One), ন্যান্সি ড্রু (Nancy Drew), দ্য রিপিং (The Reaping) আর দ্য ইনভেশন (The Invasion) খারাপ ব্যবসা করার পর। এগুলার মধ্যে শেষ দুটা আমি দেখেছি, প্রথমটার নাম শুনেছি অনেক। আমার মনে হয়নাই এগুলো ব্যবসা খারাপ করার মত মুভি, কিন্তু তাও করেছে।

শ্রেকের কথা এখানে আনলেন কেন বুঝলাম না। যা বুঝেছি, ওইখানে রূপকথার এই কন্সেপ্টটাকেই মক করা হয়েছে।

কমিকস ভিত্তিক মুভিগুলোর জন্য, বিশেষ করে মুভিনির্মাতাকে দুষে লাভ নেই। কমিকগুলোই এরকম। আমার ভালই লাগে।

তবে মূল চরিত্র নারী এমন বিখ্যাত মুভি আছে। তবে সেগুলোর মধ্যে অ্যাকশন মুভি বোধ হয় তেমন পাবেন না। কি করবেন বলেন? Smiley টুয়াইলাইটের মত মুভির, যেটার আবার সিরিজ/ সাগা বের হয়, জনপ্রিয়তা দেখে বোঝেন না? টিনেজার থেকে শুরু করে ৪০-৫০ বছর বয়সী মাদের নিয়েও পর্যন্ত ফ্যানক্লাব আছে এডওয়ার্ড কালেনের জন্য। (টুয়াইলাইট এর এই রিভিউটা পড়ে মজা পাবেন, আমার এক বন্ধুর লেখা।)

"ঠ্যাংনোট" কথাটা মজা লাগল।

অ্যাকশন মুভি দেখতে বসি এসব স্টেরিওটাইপ মাথায় রেখেই। ভাল লাগলে দেখে শেষ করি, না ভাল লাগলে মাঝখানেই বন্ধ করে দেই। স্টেরিওটাইপের বাইরে গিয়েও যদি ভাল লাগাতে পারে, দেখে শেষ করে মুভিটা রেখে দেই পরে আবার দেখব বলে।

==========================
আবার তোরা মানুষ হ!

বোহেমিয়ান এর ছবি

চমৎকার কমেন্টের জন্য ধন্যবাদ । (মুভিতা সিরিজে আরো কিছু পোস্ট দেবার ইচ্ছে আছে, এই রকম ইন্টার‌্যাকশন হলে তো খুব ই ভালো) ।

প্রথম কথা ভুল বলেন নাই । তবে আমার মনে হয় পরিবর্তন সম্ভব ।স্টেরিওটাইপের বাইরে গিয়েও , কিন্তু ওরা করছে না ।

এলিস ইন ওয়ান্ডার ল্যান্ড (টিম বার্টন এরটা) এর কথাই ধরুন, শেষে অ্যাকশন না আনলেও চলত। কিন্তু ব্যবসার জন্য আনা হয়েছিলো । ওদের মূল কথাই ব্যবসা । দর্শক টানার জন্য মুভি বানালে পরিবর্তন সম্ভব না, আবার দর্শকদের ও বিষয়টা বোঝা উচিত , নায়ক শুধু নায়িকাকেই বাঁচাচ্ছে, একঘেয়েমিতে ভোগা উচিত!
দর্শক ও দেখছে না, ওরাও বানাচ্ছে না, একটা ক্যাচ ২২ সিচুয়েশন হয়ে গেছে!

জেসন বোর্নের কথা ধরুন প্রচলিত অ্যাকশন/স্পাইং এর বাইরে ফেলা যায় । নায়িকাকেই বাঁচাতে হবে এমন নয়। নিজেকে বাচানোর জন্য ও হতে পারে! মুভি ফ্রিকদের কাছে কিন্তু জেসন বোর্ন ই জনপ্রিয় হওয়ার কথা ।

টেইকেন এ বাবা মেয়েকে বাঁচাতে যায় অন্যরকম এংগেল থেকে দেখা, ভালই লেগেছিলো । ফ্লাইটপ্ল্যান এ মা, বাচ্চার জন্য কিনা করে (মুভিটা পুরোটা মনে নাই অবশ্য ) ।

শ্রেক এ পুরো রূপকথার দুনিয়াকেই মক করা হয়েছে ।

সেই রিভিউ পড়েছি । মজারু ।

মূল চরিত্র নারী এমন ভালো মুভি তো আছেই, অ্যাকশন এ নেই সেটাই আফসোস !

ওয়ার্নার ব্রাদার্স এর কথাটা জানতাম না ।
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

দ্রোহী এর ছবি

পগাম সিনেমাগুলোতে নারীরাই মূখ্য। পুরুষ সেখানে নস্যি (একজন হইলেই চলে)....

বোহেমিয়ান এর ছবি

ইয়ে পগাম সিনেমা বলতে কি বুঝাইতেছেন? চিন্তিত
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

দুষ্ট বালিকা এর ছবি

কিল বিল রক্স! কী নাই এই ছবিতে! আই লার্ভ উমা থারম্যান! হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পল্লব এর ছবি

বুঝলাম না, আমিই কি ভুদাই? ইয়ে, মানে... রেটিং অনেক, লোকমুখেও শুনি এই মুভির কথা, অথচ আমি দেখতে বসে একটু পরে বাদ দিলাম।

এখন চিন্তা করছি আবার দেখতে বসব।

অফটপিকঃ কেউ কি "Hitler - The Rise of Evil" দেখেছেন? রবার্ট কার্লাইলের? "28 weeks later"এ ছিল এই লোক। দেখতে বসেছি আজকে। ভালই লাগছে। জাস্ট শেয়ারিং।

==========================
আবার তোরা মানুষ হ!

বোহেমিয়ান এর ছবি

একমত! আমিও ভালু পাই উমারে

_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

সংসপ্তক এর ছবি

বাস্তব জীবনেই বা ব্যাটা মানুষের তুলনায় মহিলা কয়জনকে রাস্তাঘাটে পিটা-পিটি করতে দেখেছেন? সিনেমার শুরুটা তো বাস্তবেই, পরে নাহয় ডালপালা মেলা। আপনার টাইটেল দেখে মুভিটা(Movita) কে নিয়ে লেখা কিছু মনে হয়েছিলো, নাই দেখে মনে দাগা লাগল। Mutiny on the Bounty তে মহিলাকে অপ্সরী মার্কা সুন্দরী লেগেছিল।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

পল্লব এর ছবি

বাস্তব জীবনেই বা ব্যাটা মানুষের তুলনায় মহিলা কয়জনকে রাস্তাঘাটে পিটা-পিটি করতে দেখেছেন? সিনেমার শুরুটা তো বাস্তবেই, পরে নাহয় ডালপালা মেলা।

হো হো হো মজা লাগল পড়ে। কথা আংশিক ঠিক আছে মনে হয়। পোলাপান মারামারি করে বেশি।

তবে এই টাইপ মুভিগুলায় একটু অব্জেক্টিফাই করা হয় মেয়েদের, তাদের একেবারে অসহায়, বুদ্ধিহীন করে দেখানো হয় প্রায়ই, আকর্ষণীয় ফিগার ছাড়া যেন আর কিছুই নাই। খারাপ লাগে এইটাই। এমন অ্যাকশন মুভি প্রচুর দেখেছি এককালে মনে পড়ে, যেখানে নায়ক নায়িকাকে "এইখানে চুপ করে বসে থাক" বলে ভিলেন পিটাইতে যায়, তারপর দেখা যায় নায়িকা কথা না শুনে নিজের স্বল্পবুদ্ধিতে মাতব্বরি করতে গিয়ে ভিলেনের হাতে পড়ে, তারপর ভিলেন তাকে জিম্মি করে নায়কের জন্য পরিস্থিতি খারাপ করে দেয়। এই কন্সেপ্ট এখন কিছুটা কমেছে, কিন্তু তাও মাঝেমাঝে পাই, কাছাকাছি অন্য কন্সেপ্টেরও আমদানি হয়েছে। এখন মাঝেমাঝে ছেলে ভিলেনের মেয়ে অ্যাসিস্ট্যান্ট থাকে যার সাথে নায়িকা মারামারি করতে পারে দেঁতো হাসি যেমন - ব্রেন্ডন ফ্রেজিয়ার আর র‌্যাচেল ভাইসের "The Mummy Returns"।

স্টেরিওটিপিক্যাল কন্সেপ্টগুলার বহুমুখী প্রয়োগ মজাই লাগে মাঝেমাঝে হাসি

==========================
আবার তোরা মানুষ হ!

বোহেমিয়ান এর ছবি

@সংসপ্তক আমারো হাসি পাইলো ঐ জায়গায় ।
পিটা-পিটি করতে দেখেছেন?

movita কে চিনতাম না । মুভিটা দেখে ফেলব আশা করছি ।

আমি আসলে নারীদের পিটাপিটি মুভি হওয়া উচিত কিনা সেইটা জাস্টিফাই করতেছি না, আমি বলতেছিলাম ওদের অ্যাকশন মুভি হয় কিন্তু সেই গুলা ফ্লপ, যাও হয় যথেষ্ট মান সম্পন্ন না, পুরুষ পিটাপিটিতে ওরা ব্যবহৃত হয়।

সারাহ কন'র, দ্য ব্রাইড ... এই রকম চরিত্র তৈরি হয়েছে। অসম্ভব তো না!

এলিস ইন ওয়ান্ডারল্যান্ড এ এলিসকে দিয়ে পরিচালক ফাইটিং ও করিয়েছেন, সব সময় হ্যারি পটার/ পার্সি জ্যাকসন ই যে দানব মারবে তা কেন ভাবব?
তবে পরিবর্তন দরকার
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নারীদের এ্যাকশন নিয়া হলিউডে পইড়া থাকলে চইলবে? ঢালিউডে আসেন... দেখবেন কতো মশালা... 'মেয়েরাও মানুষ' 'লেডি রংবাজ' এইরকম বহুত সিনেমা আছে। সবগুলাই হিট...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নারীদের এ্যাকশন নিয়া হলিউডে পইড়া থাকলে চইলবে? ঢালিউডে আসেন... দেখবেন কতো মশালা... 'মেয়েরাও মানুষ' 'লেডি রংবাজ' এইরকম বহুত সিনেমা আছে। সবগুলাই হিট...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পল্লব এর ছবি

খাসা বলছেন! দেঁতো হাসি

==========================
আবার তোরা মানুষ হ!

বোহেমিয়ান এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
খেক খেক!! আসলেই তো লেডি রংবাজ এর কথা কেম্নে ভুলি!!!
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

স্পর্শ এর ছবি

'সাংহাই নুন'এ কিন্তু জ্যাকি চ্যানকে নাঙ্গা হয়ে দৌড়াতে দেখা যায়। চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

বোহেমিয়ান এর ছবি

মুভিটা কমেডি অ্যাকশন বলেই মনে হয় ।
অবশ্য চার্লিস এঞ্জেইলস ও কমেডি অ্যাকশন । পয়েন্টটা ধরাবার জন্য ধন্যবাদ।
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।