যদি সচলায়তনও এগিয়ে আসে তবে !!! ???

দৃশা এর ছবি
লিখেছেন দৃশা (তারিখ: সোম, ০৯/০৭/২০০৭ - ১২:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

মনটা আজ ভীষন খারাপ। সচরাচর মনকে আমি অতোটা সুযোগ দিই না আমার উপরই তান্ডব চালাবার। কিন্তু কথায় আছে না মানুষের মন আর হাঁসের পেট কখন খারাপ হয় বোঝা সম্ভব না । মন খারাপের হেতুটা ব্যাক্তিগত কিছু নয়, তা হলে হয়ত এভাবে বলাও হত না। খুব সাধারন বিষয়...আপনার আমার আমাদের সবার আশপাশেই এমন ঘটনা অহরহ হচ্ছে।
কিন্তু এর সমাধানের হার ক্ষীন ।
গতকাল রাতে সামহ্যোয়ার ইন ব্লগে একজনের একটা পোস্ট দেখলাম...একটা বাচ্চাকে সুস্থ করে তোলবার জন্য আকুল আবেদন “জিমকে বাঁচান”। পোস্টটা প্রথম পাতায় আসার পর থেকেই লক্ষ্য করে যাচ্ছিলাম কে কি বলে দেখার জন্য। ১ ঘন্টা গেল, ২ ঘন্টা গেল...৩ ছুঁই ছুঁই । ব্লগে উপস্থিত ছিলেন পালাক্রমে অনেক ব্লগার...অনেকেই আমাদের চেনা পরিচিত...অনেকেই আমার কাছে অচেনা। একটা মানুষকে দেখলাম না পোস্টটাই সাহায্য না হোক সহানুভূতির দু’টা লাইন বলে যেতে। হয়ত কেউ বলতে পারেন আমি কেন করলাম না...উওর খুব সাধারন...যেদিন সামহ্যোয়ার থেকে নিজের সব পোস্ট ডিলিট করে দিলাম সেদিন নিজের পাসওয়ার্ডটাও মুছে দিয়েছিলাম যেন কোনদিন মন চাইলেও প্রবেশ করতে না পারি।
পাগলের মত পাসওয়ার্ডটা মনে করার চেষ্টা করছিলাম... একবার শুধু গিয়ে বলতে চাচ্ছিলাম “বাবা জিম তোমার সাথেই আছি” । বলা হল না আর দেখছিলাম চোখের সামনে সময় গড়িয়ে যেতে । যিনি পোস্ট দিয়েছিলেন সেই তাসমানও একসময় হতাশ হয়ে চলে গেলেন, আর আমি আমাদের নির্লিপ্ততার সাক্ষী হয়ে তাকিয়ে রইলাম পোস্টটার দিকে।
এক সময় ধুসর গোধূলী এলেন তখন হয়ত রাত আড়াইটা...এসে তার মন্তব্য করার মাধ্যমে এবং ইন্ডিভিজুয়াল একটি পোস্ট দেওয়ার পর জিমের বাঁচতে চাওয়ার আকুল নিবেদনটিকে সবার সামনে আনলেন। ধুসরকে এজন্য অনেক অনেক ধন্যবাদ ।
তবে আমার প্রশ্নটা অন্য জায়গায়। রাগু ছাগু কাগু এধরনের কোন পোস্ট আসলে সবাই যেমন হামলে পরে কে কার আগে কমেন্ট করবে এবং পোস্টটাকে স্টিকি করবে আরো কত হাবিজাবি ... তাহলে এ পোস্টটার ক্ষেত্রে এমন কিছুই হল না কেন??? হু দা হেল ইজ ওবায়েদ আলী? ডাজ হি ডিজার্ভ সাচ কাইন্ড অফ প্রাওরিটি ? হতবাক হতে হয়... কিছুদিন পর হয়ত আর সেটাও হব না। তখন মনে হবে আসলেইতো ওবায়েদ আলী সার্টের নিচে কোট পরে না কি প্যান্টের উপর আন্ডার গার্মেন্টস সেটাই যাচাই করা জরুরী।
কোথায় যাচ্ছি আমরা ? তলানিতে গিয়ে ঠেকলেই কি আমাদের জ্ঞান ফিরবে? মানুষকে বিশ্বাস করা কি ভুলে যাচ্ছি আমরা?এই আপনারাই তো প্রাপ্তিকে দু’হাত দিয়ে আগলে রেখেছিলেন... তবে জিমকে কেন নয়? বিশ্বাস করে ঠকার চেয়ে কি অবিশ্বাস করে তিলে তিলে দংশিত হওয়া ভাল??


মন্তব্য

অমিত এর ছবি

এটা আমার ব্যক্তিগত মতামত যে পোস্টে কমেন্ট করে এক্ষেত্রে সহানুভূতি দেখাতে আমি চাই নি। যদি ইউএসএ থেকে কোন ভাবে সাহায্য করা সম্ভব হয়, আগেও করেছি, এবারও করব।

দৃশা এর ছবি

অমিত ভাই মানলাম...এটাও ঠিক...প্রচারের দরকার নেই ...
কিন্তু যেই পোস্ট ৩ ঘন্টায় ৯ বার পঠিত হয় সে ক্ষেত্রে এধরনের সন্দেহ আসতেই পারে...
শুনে খুব খুশি হলাম জিমের জন্য আপনার সাহায্য খানি এগিয়ে দিয়েছেন...

দৃশা

নজমুল আলবাব এর ছবি

প্রথম আলোতে নায়ক রিয়াজ এইটা নিয়া লিখছিলেন। কেমন সাড়া পেয়েছিলেন তার কোন ফলোআপ পাইনি।

অমিতের মত জিমিকে নিয়েও কিছু একটা করা যায়। এজন্য উদ্যোগ প্রয়োজন। এমন উদ্যোগে তরুনদেরই এগিয়ে আসতে হয় আগে। আমাদের এইসময়ের ডিজুস প্রজন্ম কি এগিয়ে আসবে?

আরিফ জেবতিক এর ছবি

এখানে কিছু ব্যাপার আছে যা হয়তো অনেকের বিশ্বাসের ভিতটাকে নড়বড় করে দেয়।
সামহোয়্যারে একবার একজন সাহায্যের আবেদন জানালেন ব্যাংকের একাউন্ট নাম্বার দিয়ে।
তিনি জানালেন একটি শিশু খুব অসুস্থ।তার শিক্ষক বাবার ক্ষমতা নেই তাকে সুস্থ করে তোলার।

আমি তাকে প্রশ্ন করলাম :
১/শিশুটি কোন ডাক্তারের অধীনে আছে?
২/বাবার নাম কি,তিনি কোন স্কুলের শিক্ষক?

তিনি উত্তরে আমার মানবিকতাকে ধুয়ে দিয়ে জানালেন যে তিনি এসব ব্যক্তিগত প্রশ্নের উত্তর দিবেন না।আমি বিনয় সহকারে বললাম যে আমি শিশুটিকে গিয়ে দেখতে আগ্রহী।তারপর তিনি সেই পোস্টটিই মুছে ফেললেন।

ভোরের কাগজ পাঠক ফোরাম থেকে বিভিন্ন সময় আমরা প্রচুর ফান্ড রাইজ করেছি,আর গভীর বেদনার সাথে বলতে হয়,তার সবগুলোই যে কাজে লেগেছিল সেটা বলতে পারলাম না।এ ধরনের মিজ ইউজ আমার বিশ্বাসের ভিতটাকে আসলেই হালকা করে দিয়েছে।

আমার ধারনা আমার মতো বহু মানুষ আছেন যারা এ জন্যই এধরনের আবেদনকে অনেক সময় এড়িয়ে যান।
-----------------
জিমের বিষয়টা আমি দেখেছি সকালে।

এখন এখানে কিছু ব্যাপার আছে।জিম একজন চিত্রপরিচালকের ছেলে। ঢালিউড মুভি ওয়ার্ল্ডের ক্ষমতা আছে এ ধরনের একটা শিশুকে সাহায্য করার।রিয়াজ লিখেছেন,প্রথম আলো পাশে আছে।
আমি আশাকরি ব্লগের উদ্যোগ থেকে সেই উদ্যোগগুলো অনেক বেশি শক্তিশালী হবে ।আমরা সেই উদ্যোগে হয়তো নিজেদের দুইপয়সা যোগ করতে যাবো।
আমরা হয়তো শিশুটিকে সবাই মিলে সুস্থ করে তুলতে পারবো।

-----------------------------------
কিস্তিমাতের যুদ্ধ শেষে,সাদাকালো ঘুটিগুলো এক বাক্সেই ফেরত যাবে...

তারেক এর ছবি

যে কোন জায়গা থেকেই উদ্যোগ নিলে আমি সাথে আছি। জানাবেন।

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

হাসান মোরশেদ এর ছবি

দৃশার পোষ্ট এর শেষের দু লাইনের ব্যাখ্যা চাচ্ছি ।
প্রাপ্তিকে সাহায্য করে কি আমরা ঠকেছিলাম? নাকি এটা আমার বোঝার ভুল? একটু পরিস্কার করবেন কি দয়া করে?

আর অস্বস্তিকর হলে ও সত্য এসব ক্ষেত্রে অর্থনীতির 'উপযোগ' তত্ব কার্যকর থাকে । আপনি প্রথম একটা ঘটনা শুনার পর যেভাবে প্রতিক্রিয়া করবেন,একই রকম ঘটনা বারবার শুনার পর আপনার প্রতিক্রিয়া কমে যাবে

'জিম' এর জন্য যে কোনো উদ্যোগে পাশে আছি,সীমিত সামর্থ্য নিয়ে ।
-----------------------------------
'পড়ে রইলাম বিধির বামে,ভুল হলো মোর মুল সাধনে'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ঝরাপাতা এর ছবি

চিত্রপরিচালকের ছেলে কিংবা বস্তির ছেলে সেটা নিয়ে ভাবতে চাই না। যদি ছেলেটার পরিবারের পক্ষ থেকে সাহায্যের আবেদন করা হয় তবে অবশ্যই যতটুকু পারি করার চেষ্টা করবো। আমার কাছে ওই নিষ্পাপ ছেলেটার বেঁচে থাকাই বেশি জরুরী। লিংকগুলোতে গিয়ে দেখছি। ধন্যবাদ দৃশা ব্যাপারটা দৃষ্টিগোচর করানোর জন্য।
_______________________________________
রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

দৃশা এর ছবি

কোন যুক্তিতে ঠিক যেতে চাচ্ছি না... যে যেভাবে ইচ্ছে বুঝে নিতে পারেন...বিষয়টা ঠিক বিচার বিশ্লেষনের না...
আমি শুধু এইটুকুনই আশা করি আমরা সবাই মিলে এমন কিছু করি যা ওই বাচ্চাটার সুস্থ হয়ে উঠতে কাজে আসে...
আর খানিকটা ছিল আমার আক্ষেপ...যেটা লক্ষ্য করার মত আসল বিষয় নয়....

ঝরাপাতা | সোম, ২০০৭-০৭-০৯ ১৮:৩৪
চিত্রপরিচালকের ছেলে কিংবা বস্তির ছেলে সেটা নিয়ে ভাবতে চাই না। যদি ছেলেটার পরিবারের পক্ষ থেকে সাহায্যের আবেদন করা হয় তবে অবশ্যই যতটুকু পারি করার চেষ্টা করবো। আমার কাছে ওই নিষ্পাপ ছেলেটার বেঁচে থাকাই বেশি জরুরী। লিংকগুলোতে গিয়ে দেখছি।

আপনি আমার কথাটাই বলে দিলেন...ধন্যবাদ।

দৃশা

আরশাদ রহমান এর ছবি

আমি সামহোয়্যার কিংবা সচলয়াতন কোন লগেই পোস্ট পড়ার সময় পাইনি। পড়লে হয়তো মন্তব্য করতাম। আসলে সাহায্যের দরকার এমন মানুষের সংখ্যা অসংখ্য এবং সাহায্যকারীর সংখ্যাও নিশ্চয়ই অসংখ্য। তবে একেক জনের সাহায্য করার ধরন একেক রকম। আমার সামর্থ্য অনুযায়ী গুরুত্ব বিচার করে আমি সাহায্য করার চেষ্টা করি। আরিফ জেবতিক আর অমিতের মন্তব্যের সাথে অনেকই একমত হবেন। কেউ মন্তব্য করে অথচ সাহায্য করেনা, কেউ সাহায্য করে মন্তব্য করেনা, কেউ উভয়ই করে আবার কেউ কোনটাই করেনা। তবে এত টুকু নিশ্চিত যে সাহায্যের প্রয়োজনে এমন লোকের সংখ্যা অনেক। দেখতে দেখতে আমাদের সহনশীলতা বেড়ে যায় বলে এক সময় আমাদের খারাপ লাগেনা। যে যার মতন আমার আমাদের জীবন চালিয়ে যাই।

উৎস এর ছবি

সেটাই।

দৃশা এর ছবি

সেটাই বটে...তবে মাঝে মাঝে সে নিয়ম থেকে বের হয়ে আসলে তাতেও আমাদেরই লাভ।

দৃশা

দ্রোহী এর ছবি

কিভাবে সাহায্য করতে পারি?
__________
কি মাঝি? ডরাইলা?

দৃশা এর ছবি

ফিনান্সিয়াল হেল্প...বস আর কি...উনাদের আর আমরা কেমনে হেল্প করুম...
তবে সচলায়তন যদি উদ্যোগ নেয় ।।তাহলে মোটামোটি একটা স্ট্রেটেজি দার করান যায় নইলে ব্যক্তিগত উদ্যোগ নেওয়া লাগবে।
তাহলে brac bank এ একটা প্রবাসী একাউন্ট খোলা যাইতে পারে...যেখানে ৬ ঘন্টার মধ্যে টাকা চলে আসবে।

দৃশা

দ্রোহী এর ছবি

মানুষ হিসেবে আমার মুল্য দুই পয়সার বেশি নয়। আমার ক্ষমতাও দুই পয়সা পরিমান। এই দুই পয়সা সাহায্যে হয়তো জিমের জীবনে তেমন কোন পরিবর্তন আসবে না। কিন্তু জেবতিক আরিফ ভাই বলেছিলেন না? অনেকগুলো দুই পয়সা মিলে আড়াই লাখের চাইতে বেশী শক্তিশালী হওয়া সম্ভব।

হ্যাঁ প্রবাসী অ্যাকউন্ট পেলে সাহায্য পাঠানো সহজ হবে।
__________
কি মাঝি? ডরাইলা?

দৃশা এর ছবি

কিন্তু তো বুঝতেসি না এখান থেকে উদ্যোগ নেওয়া হবে নাকি...
না হলে আমি আমারটা উনাদের একাউন্টে জমা দিয়ে দিব...

দৃশা

দ্রোহী এর ছবি

যদি আগেই এমন কোন উদ্যোগ নেয়া হয়ে থাকে যাতে করে দেশ ও দেশের বাইরে থেকে সহজেই সাহায্য পাঠানো সম্ভবপর হয় তাহলে আর সচলায়তনের পক্ষ থেকে নতুন করে উদ্যোগ নেবার প্রয়োজন নেই। সাহায্য করাটাই বড় কথা, ব্যানারে কি আসে যায় তাইনা।

দৃশা, আপনি বরং খোজ নিয়ে দেখুন কিভাবে সাহায্য করা সম্ভবপর হয়।
__________
কি মাঝি? ডরাইলা?

দৃশা এর ছবি

ভাই ব্যপারটা ব্যানারের না...
সামহ্যোয়ার ও এখন পর্যন্ত কোন স্টেপ নেই নায়...নইলে ওদের সাথেই কন্ট্রিবিউট করতাম...কোন দিক থেকে তো শুরু করা লাগবে।

দৃশা

দৃশা এর ছবি

কেউ যদি জিমের বাবার সাথে সরাসরি কনটাক্ট করতে চান তাহলে এই নাম্বারে কনটাক্ট করতে পারেন - ০১৭১৩২০১৫৫০

দৃশা

ধুসর গোধূলি এর ছবি

- জিমের ব্যাপারে আপডেট কি?

সচলায়তনের পক্ষ থেকে কোন উদ্যোগ কি নেয়া যায় নাকি ইতোমধ্যে নেয়া হয়েছে?
_________________________________
<সযতনে বেখেয়াল>

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।