সচলায়তনের সচল আমি...

দৃশা এর ছবি
লিখেছেন দৃশা (তারিখ: রবি, ০১/০৭/২০০৭ - ১২:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনে এটা আমার প্রথম একখান জগাখিচুড়ি মার্কা উদগীরন। ভাল হোক আর মন্দ হোক একটা শুরুতো হল, আমার মত এমেচারদের জন্য এও কম না । আমি পাঠক শ্রেনীর মানুষ, তাই হয়তো ভাল ছিল তবে মাঝে মাঝে মানুষকে বিরক্ত করাও ফরজ। আমার আবার সুন্নতের বালাই নাই ফরজ নিয়া টানাটানি। সবকিছুর আগে ধূসর গোধুলীকে একটা ছোট্ট ধন্যবাদ দিয়ে নেওয়া প্রয়োজন সচলায়তনের বৃহদায়তনের গন্ডিতে আমাকেও খো খো ( খেলাটা কি আমি জানি না কইলাম) খেলার সুযোগ করে দেওয়ার জন্য।
এ জায়গাটা কেমন এখনও ঠিক বুঝে উঠতে পারছি না আর খুব দ্রুত কোন সিদ্ধান্তে আমি পৌঁছাতে পারিও না, যদিও সব পরিচিত লেখকরাই আছেন। আমার এক গুরু ছিলেন সেই ফাজিল মহাপন্ডিত বলে গেছে “ সিদ্ধান্ত নিতে প্রয়োজনে সময় নে তবে একবার নেওয়ার পর তা নিয়ে আর কখন রিগ্রেট ফিল করিস না হোক সেটা ভুল“ আমিও সচলায়তন নিয়ে কোন রিগ্রেট ফিল করতে চাই না।
আমার গুরু ২৪ বছরের এক বিচ্ছু পোলা গুরু হওয়ার মতই পাব্লিক ছিল কিন্তু আমার উপর খুব বেশীদিন গুরুপনা ফলাবার সুযোগ তারে দেয় নাই উপরওয়ালা । ২০০২ এর ২৯শে জুন আমার গুরুর আমার উপর করা সব গুরুগিরির অবসান ঘটে মোটরবাইক এক্সিডেন্টের মাধ্যমে। পুচকা আমি খুব বেশী রিয়্যাক্ট করিনি বরং গুরুর শেখান মন্ত্র মেনেই ৫ টা বছর কাটিয়ে দিলাম “ মায়া খারাপ জিনিস , যেখানে দেখিবে মায়া ...সরাইয়া নিবি তোর কায়া”। এই সুত্র মেনেই চলছিরে গুরু আজ অবধি, কিন্তু মাঝে মাঝে তোর সব থিওরি মার খায়......তোর জন্য বড্ড বেশী মায়া লাগে অযথা অকারনে অসময়ে। আমি তোর যোগ্য শিষ্য মনে হয় আজ অবধি হতে পারলাম না।
এজন্যই যেদিন দেখব সচলায়তনের প্রতি খানিকটা মায়া নামক অদ্ভুত জিনিসটা ফিল করছি তল্পিতল্পা সহ পগারপার হব। ততদিন পর্যন্ত সবার অনবদ্য লেখাগুলো উপভোগ করব আর মাঝে মাঝে বাকীদের খানিকটা ত্যক্ত করব...মুহাহাহাহা ।

তোমরা সেই ঋণদাতা যাদের ঋণ সর্বদাই পরিশোধিত হয়।
কিছুকাল অস্থায়ীভাবে আমরা বিচরণ করি মর্তলোকে,
কিন্তু আমি এমন একজনকে খুঁজে বেড়াচ্ছি যে তোমাদের
কাছে এসে গিয়েছিল খুব তাড়াতাড়ি।
ফুলটি প্রস্ফুটিত হওয়ার আগেই ছিঁড়ে ফেলা হয়েছিল কুড়িটিকে।
আমি আমার ক্ষতি বয়ে বেড়াবার চেষ্টা করেছিলাম,
আমি তা পারিনি... আমি তা আজও পারিনা।
মায়া তোর কাছে


মন্তব্য

ঝরাপাতা এর ছবি

মায়া লাগাইছে.....। আর কমু না। স্বাগতম সচলদের দলে।
_______________________________________
রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

ধুসর গোধূলি এর ছবি

- দু:খ বোধে অবসান চাই, কীবোর্ডে ঝড় চাই।
আপন বানানোর দলে দেখতে চাই, পলায়নকারীদের থেকে দূরে ভাবতে চাই।
ধন্যবাদের কোন দরকার নাই, নতুন নতুন পোস্ট চাই।

স্বাগতম, আমাদের মাঝে!
_________________________________
<স্বাক্ষর দিমুনা, পরে জমিজমা সব লেইখা লইলে!>

দৃশা এর ছবি

ঝরা পাতাঃ থ্যাংকুলা...হুদা মায়া লাগাইছে? পিরিতি শিখায় নাই?

ধুগোঃ কোন তেমন দুঃখ নাই একটাই দুঃখ আপনাগো মত লিখতে পারি না ...লিখা আসেও না...আসলে শুধু ঝড় না টর্নেডো,সুনামি সব তুলতাম...

দৃশা

হাসান মোরশেদ এর ছবি

সুস্বাগতম ।
-----------------------------------
'পড়ে রইলাম বিধির বামে,ভুল হলো মোর মুল সাধনে'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

হাসান মোরশেদ এর ছবি

সুস্বাগতম ।
-----------------------------------
'পড়ে রইলাম বিধির বামে,ভুল হলো মোর মুল সাধনে'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

স্বাগতম। কিন্তু আপনার গুরুর ব্যাপারে আরও লিখুন। সুন্দর গানটার জন্য ধন্যবাদ। লিংকটা ঠিক করে দিলাম।
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অরূপ এর ছবি

"মুক্ত করো প্রাণ"
গানটার জন্য ধন্যবাদ
-------------------------------------
রামছাগলের সামনে, খচ্চরের পেছনে আর নিবোর্ধের ধারেকাছে না থাকাই শ্রেয়!

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

লেখা তো এসেছে দেখলাম।
রীতিমত ‘ব্ন্যার পানির লাহান' এসেছে।
এখন নিয়মিত কি-বোর্ড নিয়ে বসেন। আর মনে করেন এটা যেমন ইচ্ছে লেখা কবিতার খাতা।
ব্যস, বাকীটুকু আমাদের মন্তব্য উসকে দেবে।
-----------------------------------------------
গাধারে সাবান দিয়া গোসল দেয়ানোটা গাধাপ্রীতির উজ্জ্বল নমুনা হতে পারে; তবে ফলাফল পূর্বেই অনুমান করা সম্ভব, গাধার চামড়ার ক্ষতি আর সাবানের অপচয়।

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

স্বাগতম।

দৃশা এর ছবি

হাসান মোরশেদঃ শোকরান শোকরান উরফ ধনিয়াপাতা।
এস এম মাহবুব মুর্শেদঃ ধন্যবাদ। গুরুর কথা লিখা যাইব না ,উপরে গেলে নইলে মাইর খামু।তাও দেখা যাইব কথায় কথায় আইয়া পড়ব...আমি আবার বেলাইনের কথা বেশী কই। লিংকটা ঠিক করে দেওয়ার জন্য ভাই অসংখ্য ধন্যবাদ। আমারটা কেন হইল না বুঝলাম না।গানটা ভালা লাগছে জাইনা খুশি হইলাম। ভাবীর নেক্সট গান কবে শুনুম?

অরূপঃ এটা কি কইলেন ভাই এখনি কি বা এমুন বয়স হইসে যে প্রানরে মুক্তি দিমু...বড়জোর আত্মারে খোলা হাওয়ায় নিঃশাস নিতে মুক্তি দিতে পারি।গানটা শোনার জন্যও ধন্যবাদ ।

শোহেইল মতাহির চৌধুরীঃ বস জটিল ছবিতো !!!
আপনাগো উস্কানি পাওয়ার আগেইতো তাল লয় বিনা আপঝাপ কবিতা লিখা ফেলাইলাম(ওইটা যে কি নিজেও কইবার পারবাম না)
"গাধারে সাবান দিয়া গোসল দেয়ানোটা গাধাপ্রীতির উজ্জ্বল নমুনা হতে পারে; তবে ফলাফল পূর্বেই অনুমান করা সম্ভব, গাধার চামড়ার ক্ষতি আর সাবানের অপচয়।"-- দেখেন আমার ক্ষেত্রেও না একই সিদ্ধান্তে উপনীত হন...মুহাহাহাহা ।

দৃশা

দৃশা এর ছবি

শুকরিয়া শিমুলঃ)

দৃশা

দ্রোহী এর ছবি

ওরে!! আমিতো ভাবছিলাম তুমি আমারে ভালোবাসো!! গুরু আসলো ক্যামনে?
__________
কি মাঝি? ডরাইলা?

দৃশা এর ছবি

তওবাস্তাকফিরুল্লাহ মিনযাল্লেক...
ভালোতোবাসি ...আফটার অল ভাই বইলা কথা...ভাইরে তো বাসুমই...আর আমার গুরু তো এখন উপরে আছে সুখে শান্তিতে হুরপরীগো লগে...
ইয়ে দ্রৌহী ভাই ভাবি জানি কই এখন?

দৃশা

ধ্রুব হাসান এর ছবি

একটা জিনিষ পরিষ্কার বোজা গেল ভাল পাঠক, ভাল লেখক ও আপনি, আর মায়ায় বাধা একজন.!..ভালোবাসতে থাকুন গুরু, আর হারিয়ে যান মায়ায়...কিন্তু হারাবেনটা কোথায়..??....এভরিহয়্যর দেয়্যর ইস নো মায়া...ধন্যবাদ সুন্দর গানের জন্য...আর ধন্যবাদ কবিতাটার জন্য...যদিও লিখেছেন ওয়্যালকাম বার্তা হিসেবে...চিয়ারস মেইট...গো অন...।

দৃশা এর ছবি

ধন্যবাদ ধ্রুবঃ) ।
তবে ঠিক নেই ,কিছুদিন আরো কিছু আপঝাপ পড়ার পর হয়তো বলবেন "এইটা এইগুলা কি লিখে দামপা(গাঞ্জা)খাইয়া"।
তখন কইলাম কইতে পারবেন না যে আগে সাবধান করি নাই !!

দৃশা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।