ঈস্টার দ্বীপ ০০

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: শনি, ০১/১২/২০০৭ - ১২:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জ্যারেড ডায়মন্ডের "গানস, জার্মস অ্যান্ড স্টীল" আমার হাতে পড়েছিলো গত বছর। এই একটা বই পড়েই আমি তাঁর লেখার বেজায় ভক্ত হয়ে পড়ি। এ বছরের শুরুর দিকে হাতে পাই কোল্যাপ্স। বিভিন্ন সময়ে বিভিন্ন ভৌগলিক অবস্থানে বিভিন্ন আকারের সমাজের টিকে থাকার সাফল্য বা ব্যর্থতা নিয়ে লেখা বইটা।

এবার সিস্টেমটেখনিক নামে এক বদখদ কোর্স করতে গিয়ে আবারও ডায়মন্ডের শরণাপন্ন হয়েছি। একটা গবেষণা-বক্তৃতা দিতে হবে সিম্যুলেশনসহ। সিস্টেম হিসেবে বিভিন্ন জিনিস বেছে নেবার সুযোগ থাকলেও কেন যেন সবার আগে ঈস্টার দ্বীপে সামাজিক ক্ষয়ের প্রসঙ্গটাই মাথায় এলো আগে। তিনজন করে গ্রুপ করতে হবে, মূহুর্তের মধ্যে দেখলাম এ ওর সাথে গ্রুপ করে ফেললো, যাকেই জিজ্ঞেস করি সে-ই খুব গর্বিত ভঙ্গিতে আরো দু'জনকে দেখিয়ে দেয়। শেষমেশ ওলাফ আর ক্রিস্তোফকে পাওয়া গেলো, ওলাফ প্যারাসিটামল খাচ্ছিলো বলে গ্রুপ করার সেই মোক্ষমকাল ফসকে গেছে, আর ক্রিস্তফ কফি খেতে নিচে চলে গিয়েছে বহু আগেই। ঈস্টার দ্বীপের কথা বলতেই রাজি হয়ে গেলো দু'জন চট করে। ক্রিস্তফ অবশ্য জেনেটিকস নিয়ে আগ্রহ দেখাচ্ছিলো, কিন্তু জেনেটিক সিস্টেমকে বর্ণণা করার হ্যাপা পোহাতে চাই না আমরা কেউ।

রেফারাটকে গবেষণা-বক্তৃতা বলা যেতে পারে কি না তা নিয়ে তর্ক চলতে পারে, মোদ্দা কথা হচ্ছে কোন একটা কিছুর ওপর নিজস্ব বিশ্লেষণের পর সেটা নিয়ে এক দফা বক্তৃতা দিতে হবে, এ কাজে প্রেজেন্টেশন, চক-ব্ল্যাকবোর্ড, স্ক্রিপ্ট এসবের সাহায্য নেয়া যেতে পারে। আমাদের গবেষণার মূল ব্যাপারটা প্রফেসর প্রীসকে বুঝিয়ে বলতে তিনি বেশ উৎসাহ দেখালেন, তবে ক্রিস্তফ শুরুতেই আমাকে দেখিয়ে বললো, আইডিয়া ওর, কাজেই ও ব্যাখ্যা করবে। আমি এ ব্যাপারে এখনও একজন মূর্খ। প্রফেসর প্রীস এক ভয়াল হাসি দিয়ে বললেন, আচ্ছা! তাহলে একটু ব্যাখ্যা করুন দেখি! অনেক ত্যানা কচলানোর পর তিনি রাজি হলেন, পাশাপাশি জানালেন একটা সিম্যুলেশন আগামী হপ্তায় পারলে করে ফেলতে।

আবারও ঘাঁটতে হচ্ছিলো বইটা, আবারও পড়ে মুগ্ধ হলাম। ডায়মন্ড পাঠককে প্রশ্ন করতে উৎসাহী করেন, একটা কৌতূহল ফেনিয়ে তোলেন পাঠকের মনে, তারপর রয়েসয়ে সেটার জবাব দেন। তাঁর ভঙ্গিটিই দারুণ।

ঈস্টার দ্বীপঈস্টার দ্বীপ

পড়তে পড়তে মনে হচ্ছিলো, ঈস্টার দ্বীপের মূর্তিগুলির রহস্য আর সেই সমাজের ধ্বস নিয়ে সচলে কেন লিখি না? উত্তরটাও আমি জানি, সময় পাচ্ছি না হাতে একদম। নাওয়াখাওয়া লোকে ভুলে যায়, আমাকে এ হপ্তায় এক বেলা হাগা কামাই দিতে হয়েছে ক্লাস করার জন্যে।


মন্তব্য

দ্রোহী এর ছবি

ভালোইতো! গত মঙ্লবারে আমি তাহিতি থেকে ত্রিস্তান-দ্য-কুনা পর্যন্ত ভুতাত্ত্বিক প্রোফাইল প্রেজেন্ট করলাম, ওটা ইস্টার দ্বীপ হয়েই গিয়েছিল। ইস্টার দ্বীপের ভুতত্ত্ব সম্পর্কে সাহায্য লাগলে আওয়াজ দিলেই হইবো। সামাজিক অবক্ষয় হইলে আমি নাই..... হাসি


কি মাঝি? ডরাইলা?

হিমু এর ছবি

ভূতাত্ত্বিক দ্রোহী ওরফে ভূতোদা, আমাকে একটা জিনিস যোগাড় করে দেন, প্লিজ প্লিজ প্লিজ, সোর্স শুদ্ধু। বাংলাদেশের সমুদ্রতীরবর্তী শেলফের (মহীসোপান বলে না একে?) গভীরতা জানা দরকার, বিশেষ করে ডান পাশে টেকনাফ থেকে কক্সবাজার পর্যন্ত।

আর ঈস্টারের ভূতত্ত্বও লাগবে। আমি পড়েছি ঈস্টারে কোন ল্যাগুন নেই, অগভীর সমুদ্র বলে আশেপাশে কোন কিছু নেই, দ্বীপ থেকে খানিক দূর এগোলেই গভীর মহাসাগর। আপনি কি ঈস্টারের একটা সেকশনাল প্রোফাইল দিতে পারেন আমার পরের পোস্টে?


হাঁটুপানির জলদস্যু

তানভীর এর ছবি

NAUTICAL CHART: RAIMANGAL RIVER TO ELEPHANT POINT

এই চার্টে বাংলাদেশ উপকূলবর্তী বঙ্গোপসাগরের গভীরতা দেয়া আছে। আমি একটা সিমুলেশনের কাজে এখান থেকে ডেটা ব্যবহার করেছিলাম। যে কোন ভাল লাইব্রেরীতেই ম্যাপ/নটিক্যাল চার্ট সেকশনে এক কপি থাকার কথা। না থাকলে অনলাইনে অনেক ওয়েবসাইটে বিভিন্ন দামে কিনতে পাওয়া যায়।

========
"পুনরায় রৌদ্রহীন রৌদ্রে আমি, পথহীন পথে"

হিমু এর ছবি

বস, এরা অত্যন্ত খারাপ লোক। পয়সা চায়!

এই তথ্য কি মাগনা পাওয়া সম্ভবই না?


হাঁটুপানির জলদস্যু

তানভীর এর ছবি

আমি তো আমার ইউনিভার্সিটি লাইব্রেরী থেকে ফ্রি পাইছিলাম। তোমার ইউনি লাইব্রেরীতে খুঁজে দেখ। না পাইলে আশেপাশের লাইব্রেরীতে অবশ্যই আছে। ইন্টার-লাইব্রেরী লোন নাও।

========
"পুনরায় রৌদ্রহীন রৌদ্রে আমি, পথহীন পথে"

দ্রোহী এর ছবি

ভূতাত্ত্বিক দ্রোহী ওরফে ভূতোদা

ইন্নালিল্লাহে ওয়া ইন্নাইলাইহে রাজেউন......................


কি মাঝি? ডরাইলা?

দ্রোহী এর ছবি

উপরোক্ত লিংকে গিয়ে ডানদিকের লেয়ার মেন্যু থেকে ব্যথিমেট্রিক কনট্যুর ম্যাপ সিলেক্ট করে নিদ্দিষ্ট অঞ্চলে জুম করে আপাতত কাজ চালানো যাবে। পয়সা লাগবে না।

আমি দেখি আমার কাছে বঙ্গোপসাগরের জি.আই.এস লেয়ার কি কি আছে। ব্যাথিমেট্রিক কনট্যুর থাকলে বানিয়ে দিতে ২/৩ মিনিট লাগবে।

বঙ্গোপসাগরের আরও একটি ব্যথিমেট্রিক কনট্যুর আছে এখানে

ইস্টার দ্বীপের পেপার খুঁজে বের করে জানাচ্ছি।


কি মাঝি? ডরাইলা?

দ্রোহী এর ছবি

ইস্টার আইল্যান্ডের ভুতত্ত্ব বিষয়ে এই পেপারটা বেশ কাজে লাগবে।
ডাউনলোড লিংক


কি মাঝি? ডরাইলা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।