একুশের নাটিকা -- সূচনা

ইশতিয়াক রউফ এর ছবি
লিখেছেন ইশতিয়াক রউফ (তারিখ: রবি, ০১/০৩/২০০৯ - ১১:৫৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মহান ভাষা দিবস উপলক্ষে ভার্জিনিয়া টেকের বাঙালি ছাত্রদের ক্ষুদ্র প্রয়াস একটি নাটিকা -- সূচনা। পরীক্ষা আর ক্লাসের দৌঁড়াদৌঁড়ির মাঝে তৈরি করা এই নাটিকার ইউটিউব ভিডিও জুড়ে দিলাম। রচনা ও পরিচালনায় ছিল মাহমুদ হারুন।

আনাড়ি কাজ, ভুল-চুক হলে ক্ষমা করবেন। যেকোন প্রকার আদেশ-নির্দেশ-সমালোচনা-উপদেশ স্বাগতম। আমরা প্রত্যেকেই বেহায়া হিসেবে সুবিদিত। হাসি


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

উদ্যোগের জন্য জাঝা

বিদ্দুত গেলো। রাইতে ভিডিও দেখুম... তারপরে কমেন্টামু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

এইবার তো আপনার ল্যাপি আর বোবা-কালা না। দেইখেন।

আপনার কাছ থেকে এডিটিং নিয়ে এক খানা পোস্টের আবদার আছে এই অধমের। এই কাজটা আমার বেশ মজা লাগে। সব কিছুই নিজে গুঁতিয়ে বের করছি। ব্যাকরণগুলো নিয়ে লিখলে ভাল হত। মুভিং সিন কাট করে অন্যটায় যাওয়া, কথোপকথনের মধ্যে ক্যামেরা বদল, অডিওর ঝামেলা শুধরানো, বিভিন্ন রকম গতি আর উচ্চতার সমন্বয়, ইত্যাদি নিয়ে কিছু লিখলে ভাল হয়। অন্তত এই অধম ও তার দুই সঙ্গী (আজমীর, মাহমুদ) মনোযোগ দিয়ে পড়বে।

বিশেষ করে একটা ব্যাপার নিয়ে উপদেশ চাই। এক টানে করে ফেলা কোন কিছুতে এনার্জি (এবং কষ্ট!!) অনেক বেশি থাকে, কিন্তু তাতে সিন কেটে এদিক-ওদিক করা কষ্টের। এই এনার্জিটা অক্ষুণ্ন রেখে আলাদা আলাদা সিনে ভাগ করার কোন রুল-অফ-থাম্ব আছে?

পোস্ট করার কয়েক মিনিটের মধ্যেই "১টি নতুন মন্তব্য" দেখে কোন কিছু না দেখেই নিশ্চিত ছিলাম এটা নজু ভাইয়ের মন্তব্য। আর মাত্র একজনের বেলায় এতটা নিশ্চিত থাকতাম। যে-স্মৃতিগুলো আচমকা অতীতে নিয়ে যায়, সেগুলো খুব কষ্টের।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... ল্যাপি এখন শব্দ করে... যেমন এখন শোনাচ্ছে দাড়িওয়ালা বুড়োটার গান "এ পথ গেছে কোনখানে গো কোনখানে তা কে জানে" আহা...

এডিটিং নিয়া পোস্ট দেওয়ার যোগ্যতা আমার আছে? আমি তো আসলে এডিটর না। কাজটা শিখে রাখছি কারন তাতে কোনো এডিটর পাউলি নিতে পারে না। দেঁতো হাসি
নিজের কাজগুলাই কেবল নিজে এডিট করি। আর শিখছিও নিজেই গুতায়ে গুতায়ে। যেহেতু আমার গুতানোর বয়স ৯ বছর তাই হয়তো একটু বেশি জানি, এরবেশি কিছু না।
কোনোকিছুরই ব্যাকরণ আমি জানি না। এডিটিংয়েরও না। আর প্রিমিয়ার আসলে চালাইনা বহুতদিন। আমি এডিট৬ আর ফাইনাল কাট প্রো তে কাজ করি।

এডিটিং নিয়া পোস্ট হয়তো দেওয়া উচিত হবে না। সবার তো ইন্টারেস্ট নাই ঐসব দিকে। হুদাই তাগোরে ক্যান জ্বালামু? আপনার সাথে আমার গোপনে গোপনেই নাহয় পত্র চালাচালি হইবোনে।

ভালো থাইকেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

তা ঠিক। আমার তো ক্যামেরাও নাই। আজমীরের ক্যামেরার বদৌলতে টুকিটাকি এডিটিং-এর কাজ করা। এটুকু না হলে আমিও এডিটিং নিয়ে লেখা পোস্ট হয় এড়িয়ে যেতাম, নয়তো পড়েও কিছু বুঝতাম না! সিচুয়েশন-স্পেসিফিক প্রশ্নগুলো পাঠাবো নে কোন এক সময়। কাছাকাছি কোথাও হলে সুবিধা হত। ভিডিও দেখিয়ে হাতে-কলমে শেখা যেত। মন খারাপ

অধম ক্রিয়েটিভিটির দিক থেকে একদম প্রতিবন্ধী। খুব সৃষ্টিশীল কিছু না বুঝলেও কারিগরী দিকটা মজা লাগে বেশ। এটুকুর বাইরে আপনার সাথে কোন কিছুই কমন পড়ে না। সাংবাদিক, নাট্যকার, পরিচালক, ঔপন্যাসিক বনাম ইঞ্জিনিয়ার, কম্পিউটার গেমার। ধুর! খাইছে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার লগে কমন জায়গা আর কমন পরিচিত মানুষ খোঁজার মুস্কিলতা আছে... কোনা কাঞ্চি দিয়া একটা দুইটা বারয়া যাইতে পারে...

যেমন এই মুহূর্তে একটা কমন জিনিস মনে পড়তেছে... আমরা দুইজনেই মানুষ হো হো হো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আরি !
এই জিনিস তো আমারো কমন পড়লো দেখি !! চোখ টিপি
নজু ভাইয়ের আগেই আমি দেখলাম।
কিউট লাগলো। তবে শব্দের ওঠানামায় মাঝেমাঝে অস্পষ্ট শোনালো।
ইশতি তো অনেক গুনবান দেখি। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ইশতিয়াক রউফ এর ছবি

কার কথা কন? ভাল কিছু থেকে থাকলে এটা যে বানিয়েছে তার গুণ। পেছনের ছবিগুলো দেখলে বুঝবেন, কীভাবে ছাগল দিয়ে হালচাষ করানো হয়েছে।

ফারুক হাসান এর ছবি

নজরুল ভাই, পোষ্ট দেন এডিটিং নিয়া, ইহা হয় একটি অনুরোধ।

*********************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

অতন্দ্র প্রহরী এর ছবি

অভির তো দেখি অনেক গুণ! চলুক

তোমাদের দুইজনের অভিনয়ই খুব ভালো হয়েছে। একটা প্রশ্ন ছিল - নাটকটা কি মঞ্চের জন্য বানানো? নাকি সরাসরি ভিডিও করে ইউটিউবে আপলোড করা হয়েছে?

ইশতিয়াক রউফ এর ছবি

অনেকটা সে-রকমই। কিছু একটা করতে হত। সবার সামনেই করা যেত, কিন্তু সেটার অনেক রকম সমস্যা আছে। তাই একটা ঘরে দৃশ্যায়ন করা। এই জায়গাটায়ই নজু ভাইয়ের কাছে জানতে হবে। লেখার সময় একটা মঞ্চ-মঞ্চ ব্যাপার থাকে, কিন্তু সেটা আবার ভিডিও করতে গেলে অন্যরকম হয়ে যায়।

অতন্দ্র প্রহরী এর ছবি

সেটা আমিও বুঝেছিলাম যে ভিডিওর দৃশ্যায়ন একটা ঘরে করা হয়েছে। তবে নাটকটা দেখে মনে হলো হয়ত মঞ্চের জন্য মূলত বানানো। সেটাই জিজ্ঞেস করলাম আর কী। সংলাপ ও বলার ধরণ দেখে মনে হয়েছে এমনটা। নজু ভাই কিন্তু চাইলে অনায়াসে নাটক সংক্রান্ত একটা সিরিজ চালু করতে পারেন। তুমি ও তোমার বন্ধুদ্বয়ের পাশাপাশি আমিও নিয়মিত পাঠক হব, কোনো সন্দেহ নেই এতে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি ছাত্র হিসাবে পৃথিবীর সবচেয়ে কুৎসিত...
ঢাকা কলেজে পুরা এক বছরে একটা ক্লাশও করি নাই... ইয়ার ফাইনাল পরীক্ষা যে হইছে সেইটা জানছি অন্যদের রেজাল্ট হয়ে গেলে যখন বাপের কাছে আমার নামে চিঠি এলো তখন...

তো শিক্ষক হিসাবে নিজেরে কল্পনা করি কেম্নে? আমি কিছু শিখাইতে পারি না। ধরেন এইটা দেইখা যা যা মনে হইছে সেইটা আমি অভির লগে চ্যাটাইতে চ্যাটাইতে কমু... কাহিনী শেষ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভূঁতের বাচ্চা এর ছবি

ভাল লাগসে নাটক টা। এতসব প্রতিভাবান মানুষের আনাগোনা সচলে !!! ডরাইসি ...
------------------------------

--------------------------------------------------------

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।