সৃষ্টির স্বপ্নে বাঁচি

নীল রোদ্দুর এর ছবি
লিখেছেন নীল রোদ্দুর [অতিথি] (তারিখ: বুধ, ১০/১১/২০১০ - ৮:৫৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

 চল্লিশ কেজির খানিক বেশী এই শরীরটার ওজন। মাথাটা মনে হয় সেই তুলনায় একটু বেশীই ভারী। মাঝে মাঝেই মনে হয়, মাথাটা না থাকলে একটু সাচ্ছন্দ্যে চলতে পারতাম। এই মাথাটাতেই কিনা আমার ইচ্ছা করে সারা দুনিয়ার সব কিছু ঢুকিয়ে রাখি। নাহ ঠিক বললাম না, সব কিছু না, কেবল তাই যা আমি শিখতে চাই, জানতে চাই আর আমার জীবনের সুন্দর মুহুর্তগুলো। নতুন কিছু করার যে কি আনন্দ, তা আমি জানি। খুব সাধারন একটা ধারণাকে যখন নিজের মত করে আবিষ্কার করে ফেলি, মনে হয়, এইতো চেয়েছিলাম। রবীন্দ্রনাথ পারে না আমায় এমন ভাবে হাসাতে। তবে শান্তিনিকেতন বড় টানে। ল্যাবে আমার পাশে বসে থাকে জামান। আমার চেয়ে বছর দুয়েকের ছোট। কোকড়া চুল, হাসে খুব মিষ্টি করে। জামানকে যখন দেখি এক দৃষ্টিতে ব্রেডবোর্ডের দিকে তাকিয়ে আছে, কোথায় যেন ঝালেমা পাকাচ্ছে সার্কিটটা, তখন আমি মনে মনে খুশি হয়ে যাই। জানি, ঝালেমার মুন্ডুপাত করে ফেললেই জামানের মুখ উদ্ভাসিত হয়ে উঠবে মায়াবী হাসিতে। এই নভেম্বরেও রোজকার টিশার্টের জায়গায় শার্ট পড়তে হলে জামানের বিরক্ত লাগে। বাহুল্য ছাড়া আর কি! ওদের একটা মজার ব্যাপার আছে, যাতে আমি কোনদিন যোগ দেইনি। কাজ করতে করতে হঠাৎ হঠাৎ উঠে যায় ওরা। কিছুক্ষনের জন্য সিগারেটে আত্মসম্পর্পন করে আবার জীবন জলাঞ্জলি দেয় সার্কিটের ঘোর প্যাচে। কি সাধারন একটা জীবন অথচ কি সুন্দর। ভারী মায়া জমে গেছে আমার জামানের সরলতায়।

 

আমার এখনো সার্কিটে মন বসাতে হয়নি। হবে হয়ত একদিন। আমার মাথার মধ্যে খালি ঘোরে স্টিলের তারের নির্ঝঞ্ঝাট চলাচল। অ্যানসিস নামের বিদ্ঘুটে সফটওয়্যারটা জীবনে প্রথমবারের মত হাতে নিয়ে বড় কষ্ট লাগছে। এই সফটওয়্যার যারা বানায়, তারা কি জিনিসরে বাবা! আমার তো ব্যবহার করতেই জান খারাপ হয়ে যাবে। রাতঘুমে স্বপ্ন দেখা কেমন কেমন জানি! কিন্তু জেগে জেগে স্বপ্ন দেখার কি যে ভয়ানক চাপ, সে আমাকে চারপাশের বাস্তবতাকে ভুলিয়ে দেয়। কিন্তু ছাড়তে পারিনা কিছিতেই। বাঁচবোই না ছাড়লে! নিজে না বাঁচি, স্বপ্নকে বাঁচাতে হবে। বাঁচাতে হবে জামানের মুখের মায়াবী হাসিকে। বাঁচাতে হবে ওর মত গবেষনায় বুঁদ হয়ে নিশঃব্দে যারা একটা একটা করে সিঁড়ি গেঁথে আকাশ ছোঁবে, তাদের স্পৃহাকে।

 

মার্কিনীরা যদি পারে জন হপকিন্সের মত বিশ্ববিদ্যালয় গড়তে, আমরা কেন পারবো না?    


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

নীল রোদ্দুর, আমি অ্যানসিসে ডেভলপমেন্ট টিমে আছি। আপনি কোন ভার্সন ব্যবহার করছেন? অ্যানসিস ১৩.০ রিলিজ হতে যাচ্ছে শিঘ্রী। ১৪.০ কাজ শুরু হয়ে গেছে। পুরোনো অ্যানসিস (এপিডিএল) ঝামেলারই। বাংলাদেশে সবাই এখোনো পুরোনোটায় পড়ে আছে কেন সেটা আমি ভেবে পাই না।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নীল রোদ্দুর এর ছবি

দারুন তো! আমি অ্যানসিস ১০ ইন্সটল করছি। অ্যানসিস ১২ হাতে আছে কিন্তু সাহস করে উঠতে পারিনি। খুব কঠিন লাগছে। আর সত্যি কথা যেটা, আমার চারপাশে এইব্যাপারে সাহায্য করার কেউ নেই। মন খারাপ

কোন সাজেশন ভাইয়া?
এ মেইল পাঠাতে পারেন ইচ্ছা করলে।.
--------------------------------------------------------
দেখা হবে সত্য, সুন্দর আর মুক্তচিন্তার আলোকে;
যদি লক্ষ্য থাকে অটুট, দেখা হবে বিজয়ে।

-----------------------------------------------------------------------------
বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো- ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায়

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

গুড! কিন্তু অ্যানসিস ওয়ার্কবেঞ্চ ব্যবহার করছেন না নিশ্চয়ই। পুরোন কালো উইন্ডো অ্যানসিস বদলে অ্যানসিস ওয়ার্কবেঞ্চ ব্যবহার করে দেখুন। পারলে ১১.০ তে যান। ১২.০ থেকে অ্যানসিস ওয়ার্কবেঞ্চ ২.০ ব্যবহার করা হয়েছে, যেটা একটু স্লো। আপনি মেকা, সিভিল না ইই?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নীল রোদ্দুর এর ছবি

যান্ত্রিক আমি। দেঁতো হাসি
ঠিক আছে। দেখি ১১ তে যেতে পারি কিনা। ওয়ার্কবেঞ্চটা ১০ এ দেখলাম। ব্যবহার করিনি এখনও। .
--------------------------------------------------------
দেখা হবে সত্য, সুন্দর আর মুক্তচিন্তার আলোকে;
যদি লক্ষ্য থাকে অটুট, দেখা হবে বিজয়ে।

-----------------------------------------------------------------------------
বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো- ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায়

অনিন্দ্য রহমান এর ছবি

অ্যানসিস কী, এমনি যদি কেউ বুঝায়া বলত অল্প কথায় ...


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

ব্রুনো [অতিথি] এর ছবি

এইসব উলটাপালটা জিনিস বুঝে কাজ নাই। হবে কিছু একটা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।