কবিতাগুচ্ছ - [ধুসর গোধুলী]

ঝরাপাতা এর ছবি
লিখেছেন ঝরাপাতা (তারিখ: শুক্র, ১৩/০৭/২০০৭ - ৫:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.
__________________________________

স্বপ্নের ঘুড়ি
__________________________________

স্বপ্নের ঘুড়ি ওড়াতে গিয়ে দেখি-
আমি আর তুমি চলে এসেছি অজানা সীমানায়।
দূর পাহাড়ের কোল ঘেঁষে রক্তিম সূর্য
আলতা পরিয়ে দিলো আকাশের পায়। আর-
দিগন্তের সাথে মিতালীর প্রয়াসে
সাগর লাফিয়ে উঠছে বার বার।
তোমার হাতে একগুচ্ছ ক্যামেলিয়া-
অবাক সৌন্দর্যে উন্মিলীত চোখে চেয়ে আছে।
পৃথিবীর সব উচ্ছ্বাস যেন ভর করেছে তোমার দু'চোখে।
ভাষাহীন তুমি নিস্তব্ধতার বুক চিরে
আমার হাতে তুলে দিলে একটি ক্যামেলিয়া।
ঠিক তখনি, আমার স্বপ্নের ঘুড়ি নাটাই থেকে ফস্কে গেলো,
আমি তার খোঁজে ছুটতে ছুটতে অবশেষে
নিজেকে আবিষ্কার করি আপন বেডরুমে।
একটু পরেই উদ্ভাসিত হলো সকাল,
তুমি হাঁটতে বেরুলে বাগানে।
আমি স্বপ্নের ঘুড়ি গুটাতে থাকি আর ভাবি-
স্বপ্নের মতো তুমি ওএকদিন এসে নিজ হাতে তুলে দেবে
একটি গোলাপ অথবা ক্যামেলিয়া।
আর আমি অকুনঠ বিশ্বাস ভরা দৃষ্টি নিয়ে বলবো-
আমি তোমাকে চাই না।

** অনুপ্রেরণা-----শীষেন্দুর 'ভালোবাসা' গল্পটি

২.

__________________________________

গোলাপের কান্না
__________________________________

একটি সদ্যজাত গোলাপ,
যে সবেমাত্রকুঁড়ি থেকে পাপড়ি মেলে ফুল হয়েছে,
সে চেয়েছে, ভীষণভাবে চেয়েছে-
আমি তাকে হাতে নিই, তার সি্নগ্ধ শরীরের কোমল পরশে
সত্যের নির্মল আনন্দ উপভোগ করি।
কিন্তু, আমি তাকে ছুঁতে পারিনি।

সে কেদেঁছে, ভীষণভাবে কেদেঁছে-
তার দু্যতিময় আনত পাপড়িগুলো কুকঁড়ে গেছে,
সুরভিত বাতাসেও বেজেছে তার কান্নার সুর,
আমার ইন্দ্রিয় পেয়েছে সেই উপলব্ধি, আমিও কেদেঁছি।
কিন্তু আমি তাকে কি করে বোঝাই- সব মানুষের যে
গোলাপ ছোঁয়ার অধিকার নেই।

৩.

__________________________________

এইটুকু চাওয়া
__________________________________

একটি উচ্চারণ,
হতে পারে নিশিথের অর্গল ভাঙ্গার আয়োজন।
একটি শপথ,
হতে পারে লাখো জনতার উদ্দাম মিছিলের রাজপথ।
একটি বিবেক,
হতে পারে যুগ-যুগান্তের অবরুদ্ধ আবেগ।
একটি নির্দেশ,
হতে পারে নিদারুন শোষণের রক্তাক্ত অবশেষ।
একটি শ্লোগান,
হতে পারে অযুত হৃদয়ের মুক্তির ফরমান।
একটি ঘোষণা,
হতে পারে নব বিপ্লবের দুর্দম বাসনা।
একটি স্বপন,
হতে পারে শুভ্র কপোত হাতে শান্তির আবাহন।
একটি চাওয়া,
হতে পারে ভেদাভেদহীন জন্মভূমি পাওয়া।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

কিন্তু ধুসর ডুবলো কোথায়?

ঝরাঃ
জলিল ভাইয়ের মেইল আইডিটা দিয়েছিলে কোথাও । খুঁজে পাচ্ছিনা এখন । আবার কি দেয়া যায়? অথবা তুমি নিজেই ওঁকে এখানে আমন্ত্রন জানাও ।

-----------------------------------
'পড়ে রইলাম বিধির বামে,ভুল হলো মোর মুল সাধনে'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ঝরাপাতা এর ছবি

হাসান মোরশেদ ভাই,
জলিল ভাইয়ের ইমেইল আপনার ইমরুল হাসানের যে মন্তব্য পোস্ট হওয়ার দাবী রাখে সেটাতে দিয়েছি। এখন তো বন্ধুদের আমন্ত্রণ জানান অপশনটা নেই, তাই ইনভাইট করতে পারছি না। ওটা অরূপদা বা মা.মু. ভাইকে দিয়ে ইনভাইট করতে বলুন।
_______________________________________
রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।