প্রাচীন পথিক

ঝরাপাতা এর ছবি
লিখেছেন ঝরাপাতা (তারিখ: রবি, ২৪/০৬/২০০৭ - ২:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ধুলি-ধূসর এই পৃথিবীতে আমি এক প্রাচীন পথিক।
তখনো আসেনি কোন বার্তাবাহক সবুজ উপত্যকায়,
যীশু- সেও ছিলো সহস্র বছর কোন অজানা কুমারীর
জঠরে সুপ্ত (না তার নাম মেরি ছিলো না)
প্রকৃতির ক্রীড়ানক হওয়ার প্রতীক্ষায়। তখনো-
কোন বনিক হৃদয় পাল তোলেনি ভূ-মধ্যসাগরের বুকে।
শুধু আমিই ছিলাম আর আমার যাযাবর ভালোবাসা ছিলো-
তাই অতীত স্মৃতিচিহ্নগুলোর সাক্ষী এই আমি ভালোবেসেছি
এই পথ-ঘাট-নদী-জল-নক্ষত্র-আর সবুজ মানুষগুলোকে।
দেখেছি- শকুন্তলার বিরহী কান্না, দেখেছি বেহুলার ভাসান,
তক্ষকের ফণায় চড়ে পার হয়ে গেছি কৃষ্ণ সাগর।
প্রাগৈতিহাসিক চরিত্রের আচ্ছাদনে গিয়েছিলাম অমরাবতীতেও,
হাওয়ায় উড়েছিলো সেদিন পুষ্পক রথ।
দেখেছিলাম অপ্সরী মেনেকার উদ্দাম নৃত্য,
হ্যাঁ সবাই বলে- সে নেচেছিলো।
কিন্তু আমি জানি- সে কেদেঁছিলো,
আর কেদেঁছিলো তার খোপার সফেদ ফুল- দোলনচাপা নাম।
এও জানি- সেই ফুলের ঘ্রাণেই ভেঙ্গেছিলো বিশ্বামিত্রের ধ্যান।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

২য় লাইনে 'সবুজের উপত্যকা'র বদলে 'সবুজ উপত্যকা'
৪র্থ লাইনে সুপ্তিত না বলে শুধু 'সুপ্ত' হলে কেমন হয়?

একটা কবিতার স্বাদ সবার আগে নিয়ে নিলাম হাসি

--------------------------
আমি সত্য না হইলে গুরু সত্য কোনকালে?

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ঝরা পাতা ভাই,
লাইনগুলোতে কেমন যেন গদ্য গদ্য গন্ধ। যেমন:
"ধুলি-ধূসর এই পৃথিবীতে আমি এক প্রাচীন পথিক"

এই লাইন হয়ত এরকম হলে কবিতা কবিতা লাগত
"ধুলি-ধূসর পৃথিবীতে আমি প্রাচীন পথিক এক "
বা
"ধুলি-ধূসর পৃথিবীতে প্রাচীন পথিক আমি এক "

মানে শব্দের বুনোটে একটু পার্থক্য। আসলে কবিতা তেমন বুঝিনাতো তাই ঠিক সিনটেক্সগত পার্থক্য বলে বোঝাতে পারব না। অনুভুতিটা জানালাম শুধু।

====
মানুষ চেনা দায়!

ঝরাপাতা এর ছবি

ঠিকাছে। ধন্যবাদ দুজন বসকেই।
_______________________________________
পোড়াতে পোড়াতে ছাই, ওড়াতে ওড়াতে চলে যাই . . .


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

অরূপ এর ছবি

ডিয়ার ঝরা,

আমি ভাই তোমারে কবিতা কারেকশান করতে বলবো না
তোমার অসাধারন ছবিগুলো কই গেল?
-------------------------------------
রামছাগলের সামনে, খচ্চরের পেছনে আর নিবোর্ধের ধারেকাছে না থাকাই শ্রেয়!

ঝরাপাতা এর ছবি

হা হা হা। আছে অরূপদা, ছবি শিরোনামে পোস্ট করে দেবো।
_______________________________________
পোড়াতে পোড়াতে ছাই, ওড়াতে ওড়াতে চলে যাই . . .


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

হাসান মোরশেদ এর ছবি

আরো কবিতা পড়তে চাই ঝরা ।
--------------------------
আমি সত্য না হইলে গুরু সত্য কোনকালে?

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ঝরাপাতা এর ছবি

অবশ্যই গুরু। আমিও পানপর্ব পড়তে চাই নিয়মিত।
_______________________________________
পোড়াতে পোড়াতে ছাই, ওড়াতে ওড়াতে চলে যাই . . .


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।