বর্ষার জন্য

অচল আনি এর ছবি
লিখেছেন অচল আনি [অতিথি] (তারিখ: মঙ্গল, ০৮/০৭/২০০৮ - ১:০৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার তখন চোদ্দ কিংবা ষোল
এক বোশেখে পাশের ছাদে হঠাৎ বর্ষা এলো
বর্ষা এলো, ভিঁজিয়ে আমায় করলো এলোমেলো।
ক্লাসের শেষে, সেই বিকেলে
বাড়ি ফেরা আড্ডা ফেলে
এক দৌড়ে ছাদের ঘরে ক্যারাম খেলার ছলে
তৃষিত চোখ খুঁজতো তাকেই দারুন কৌতুহলে।

এমনতর এক বিকেলে ক্যারাম খেলার ফাঁকে
হঠাৎ দেখি মেঘলা মেয়ে হাতছানিতে ডাকে
কাছে যেতেই বললো আমায়, “ নাম কি তোমার?”
আমি বললাম “ডালিম কুমার”
মেঘলা মেয়ে হেসেই খুন!
হেসে বললে, "নামতো দারুন !!!"
ঠোঁটের কোণে থামিয়ে হাসি বললে "আমি হৃদি...
না থাক, তুই আমাকে ডাকিস বর্ষা দিদি”
আমি বললাম, “ ঠিক আছে ডাকতে পারি তবে......
আমার সাথে রোজ বিকেলে ক্যারাম খেলতে হবে”
শর্ত শুনেই আনমনা সে, ওমা! হঠাৎ দেখি
আকাশজোড়া মেঘ ঘনিয়ে এলো কালবোশেখি।
মায়ের ডাকে তটস্থ হই, দৌড়ে চলে আসি
পিছন থেকে শুনতে পেলাম মেঘলা মেয়ের হাসি।

এরপর হতে পাশের ছাদে ডাকতো আমায় রোজ
আজ কি হলো, কোথায়, কখন হরেক রকম খোঁজ।
ক্যারাম খেলাও চলতো সাথে নানান খুঁনসুটি
আমিই যেন বর্ষা দিদির ক্যারাম খেলার ঘুঁটি
অন্য কোথাও চোখ ফেরালেই মুখ হতো তার ভার
রাগ ভাঙাতে সইতে হতো চুল টান আর মার ;
পরক্ষনেই গালেতে তার ঠোঁটের পরশ পাওয়া
চোদ্দ বছর বয়সে সেই প্রথম চুমু খাওয়া।
খোলা ছাদের মধ্যিখানে নির্জনতার ভীরে
কৈশোরের সকল দ্বিধা নিংড়ে নিল ধীরে।
আবেশে চোখ থাকত বোঁজা, বুকেতে ধড়ফড়
শরীর জুড়ে থাকত কাঁপন, অদ্ভূত এক জ্বর।

ঘোর লাগা সেই বিকেল বেলা হারিয়ে গেছে কবে
আমার তখন চোদ্দ কিংবা পনের ষোল হবে
ফুরায় বেলা, ক্যারাম খেলা কালের চাকা ছোটে
পাশের ছাদে বর্ষা হারায়, রোদ্দুরে ফুল ফোঁটে
আজকে প্রখর রোদ্রে হৃদয় জল শুকানো নদী
চাতক দু’চোখ আকাশ দেখে বর্ষা নামে যদি।


মন্তব্য

নিঝুম এর ছবি

ফুরায় বেলা, ক্যারাম খেলা কালের চাকা ছোটে
পাশের ছাদে বর্ষা হারায়, রোদ্দুরে ফুল ফোঁটে
আজকে প্রখর রোদ্রে হৃদয় জল শুকানো নদী
চাতক দু’চোখ আকাশ দেখে বর্ষা নামে যদি।

এত অসাধারন লেখা !!! চমত্‌কার । অসম্ভব ভালো একটি কবিতা ।
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍কয়েকবার আপনার কিছু মন্তব্য ও একটি মন্তব্যে লেখা আপনার দুর্দান্ত কিছু গল্পাণু পড়ে আপনাকে লিখতে অনুরোধ করেছিলাম, মনে পড়ে। অ্যাদ্দিনে তা পাওয়া গেল।

আপনি সচলায়তনের পূর্ণ সদস্য হয়ে গেলে বলা যাবে "সচল অচল আনি" হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ট্যাগটা বদলে দিলে হয়না? দারুণ লাগলো... অসাধারণ... নিয়মিত লিখুন...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

আজকে লগ ইন করতে চাচ্ছিলাম না, কিন্তু আপনি টেনে আনলেন। মন ভালো করিয়ে দেয়া লেখা।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

স্নিগ্ধা এর ছবি

মন খারাপ করিয়ে দেয়া, মন ভালো করিয়ে দেয়া -

আপনার মন্তব্য-ছড়ার কথা মনে আছে, অর্থাৎ দারুণ সব কবিতা, ছড়া দুটোই পাওয়া যাবে আপনার কাছ থেকে !

অনিকেত এর ছবি

আহা, আহা

রাফি এর ছবি

বহুদিন এত সুন্দর, ছন্দময় লেখা পড়ি না।
ক্যাটাগরীটা বদলে দিলে হয় না।
আরো লেখা চাই।

--------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অচল আনি এর ছবি

হায় হায় এইটা কি করলাম!!!!
লোকে অনুরোধে ঢেকি গিলে, আর আমি পুরা জাহাজ গিল্লাম...
এখন এত্তো এত্তো সচলবন্ধুদের মন্তব্যের জবাব কেমনে দেই (মাথা চুলকানোর ইমোটিকন)...
প্রথমেই সবার প্রতি কৃতজ্ঞতা জানাই লেখাটি পড়ার ও মন্তব্যের জন্য।
অরূপ দাঃ লাল সেলাম আপনাকে, তবে যত্রতত্র বিপ্লব দাকে বিলানো কি ঠিক হইল? (ব্যক্তিগত সর্ম্পকের কাছা ধরে আর টান দিলাম না(এই খানে চোখ টিপি))

সন্ন্যাসী গুরুজীঃ খুব সম্ভবত সচলায়তনে আমার প্রথম মন্তব্য আপনার "কাম রাঙা ছড়া" সিরিজের কোন একটি পর্বে... অন্য এক নিকে (অনেকটা আপনার নিকের ইংরাজী সমার্থক একটা নিকে...)
সচলে নতুনদের লেখায় অকৃপণ ভাবে মন্তব্য ও মন্তব্যের মাধ্যমে নিরলস উৎসাহ যুগিয়ে যান যে কজন আপনি তাদের মধ্যে অদ্বিতীয়ম... নতুনদের ভালো ভালো লেখাগুলোর প্রশংসার কিছু অংশ তাই আপনার প্রাপ্য... পাঠক হিসেবে আপনার প্রতি অশেষ কৃতজ্ঞতা ও ভালোবাসা রইল।

নিঝুম ভাইঃ ভালো আছেন আপনি? আপনার ছোট গল্পগুলো খুব মিস করছি... প্লিজ সময় করে কিছু লিখুন আর ভালো থাকুন।
নজরুল ভাই, রাফি, অনিকেত, তানবীরা ও স্নিগ্ধা আপু সহ সচলের সবাইকে ধন্যবাদ।

প্রিয় ছড়াকার আকতার ভাই
এবার আমার রক্ষা নাই
ছড়ার বাণে করলেন কাত
আপনাকেও তাই ধন্যবাদ...
---------------------------------------------------------------------
পুড়ে যাই পুড়ে যাই
ভেঙে ভেঙে চুরমার হই
প্রতিনিয়ত শতকোটি বার
প্রভু! কতকাল ধরে গড়বে আর?

------------------------------------
জয় বাংলা ব্লগিং! জয় সচলায়তন!!

আকতার আহমেদ এর ছবি

দুর্দান্ত লিখেছেন অচল আনি । নিয়মিত লিখুন ।

এক লেখাতেই অচল আনি-র সচল হবার আঁচ..
আপনাকে তাই পাঁচ !

খেকশিয়াল এর ছবি

ফাটাফাটি হইসে ! লিখতে থাকেন

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

নিরিবিলি এর ছবি

আসলে কবিতা লিখতে পারি না ,পড়তে অনেক ভাল লাগে। আর এরকম কবিতা পড়লে মাঝে মাঝে লিখতেও ইচ্ছা করে। কিন্তু এই গুন নাই। দারুন কবিতা...। আরোও কবিতা পড়তে চাই।

কীর্তিনাশা এর ছবি

দারুন লিখেছেন। খুব ভালো লাগলো। লিখতে লিখতে কলম কীবোর্ড ভাইঙ্গা ফালান কিন্তু লেখা ছইড়েন না।
-----------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নিঝুম এর ছবি

এইরকম একটি লেখা প্রিয় পোস্টেই থাকে ।
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সবজান্তা এর ছবি

সিম্পলি সুপার্ব !


অলমিতি বিস্তারেণ

অতিথি লেখক এর ছবি

দারুন কবিতে হয়েছে।
খুব ভাল লাগল পড়তে।
কোনও কথা শুনবোনা, নতুন লেখা দেখতে চাই নিয়মিত।
শুভকামনা রইল।

[ভূঁতেঁরঁ বাঁচ্চাঁ]

মাশীদ এর ছবি

যাক, অবশেষে।

এবার দেখ, আমি যে এতদিন ধরে তোকে বলে আসছি, এরকম লেখা প্লিজ সবার সাথে শেয়ার কর, প্লিজ এরকম লেখা থেকে সবাইকে বঞ্চিত করে বসে থাকিস না - সেটা কতটা ঠিক। না, উনি কোন কথাতেই রাজি হন না! প্রচারবিমুখ মুখচোরা কোথাকার! এইরকম কবিতা লিখে কেমন করে তুই সেগুলো হেলাফেলায় কোন এক ড্রাইভের কোণে ফেলে রাখিস! এখন যদি একে একে তোর আগের লেখা সব কবিতা আর সাথে রেগুলার বেসিসে নতুন নতুন লেখা না পোস্টাস, তাহলে এক থাপ্পড়ে তোর সব দাঁত ফেলে দেব বলে দিলাম, ব্যাটা বদমাইশ!


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

শেখ জলিল(অফ লাইন) এর ছবি

অপূর্ব।

অচল আনি এর ছবি

ধন্যবাদ জলিল ভাই
-------------------------------------------------------------
পুড়ে যাই পুড়ে যাই
ভেঙে ভেঙে চুরমার হই
প্রতিনিয়ত শতকোটি বার
প্রভু! কতকাল ধরে গড়বে আর?

------------------------------------
জয় বাংলা ব্লগিং! জয় সচলায়তন!!

অচল আনি (সুপ্ত) এর ছবি

যার অনুরোধে জাহাজ খেলাম উনি এসে পড়েছেন দেখি!!! আমার গুরু, বস, উস্তাদ মাশিদ আপু বা ম্যাচিস আপু...সব সময় জ্বালায়; তার জ্বালাতন না থাকলে অবশ্য নিভে যেতাম অনেক আগেই... ধন্যবাদ আপু।

ধন্যবাদ খেকশিয়াল, নিরিবিলি, কীর্তিনাশা, সবজান্তা ও ভূঁতেঁরঁ বাঁচ্চাঁকে (দারুন একটা নিক ভাই) হেঃহেঃহেঃ
সবার প্রতি শুভকামনা রইল...

রায়হান আবীর এর ছবি

সেইরকম...সেইরকম...

----------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

ফারুক ওয়াসিফ এর ছবি

''আমি যখন ছোটো ছিলাম
খেলতে যেতাম মেঘের দলে,
একদিন এক মেঘবালিকা
প্রশ্ন করে কৌতুহলে,
এ্যাই ছেলেটা, নাম কী রে তোর
আমি বললাম, 'ফুসমন্তর!'
সে বলল, মিথ্যে কথা
নাম কি অমন হয় কখনো
আমি বললাম, সত্যিই হয়
আগে আমার গল্প শোনো''

সেই গল্পটা শোনালেন, দারুণ।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

তানবীরা এর ছবি

এটা কার কবিতা, ভীষন মিষ্টি।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ধুসর গোধূলি এর ছবি

- পুরা কোপানি! চলুক

কয়দিন থেকেই ভাবতাছিলাম এলোকেশী লিখুম। কোবতে তো লিখতে পারিনা, গদ্যের মতোন টেরাই মারা যায়।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অচল আনি এর ছবি

ইয়া হাবিবি!!!
-------------------------------------------------------------
পুড়ে যাই পুড়ে যাই
ভেঙে ভেঙে চুরমার হই
প্রতিনিয়ত শতকোটি বার
প্রভু! কতকাল ধরে গড়বে আর?

------------------------------------
জয় বাংলা ব্লগিং! জয় সচলায়তন!!

অচল আনি (সুপ্ত) এর ছবি

ধন্যবাদ ফারুক ওয়াসিফ।
জয় গোস্বামীর কবিতাটা আমার প্রিয় কবিতাগুলোর একটি। তবে এই লেখাটি জয় গোস্বামীর মেঘকে নিয়ে লেখা আরেকটি কবিতার সাথে অদ্ভূতভাবে মিলে যাওয়ায় আমিও হতবাক ছিলাম... এক সুহৃদ আমার লেখাটি পড়ে জয় বাবুর কবিতাটি শুনিয়েছিল আমায়। জয় বাবুর "মেঘ বলতে আপত্তি কি" -র কিছু লাইনযুক্ত করে দিলাম কমেন্টে...

মেঘ বলতে আপত্তি কি, হ্যাঁ বলতে পারি
ছাদের ঘরে মেঘ দাঁড়াতো ফুলপিসিমার বাড়ি
গ্রীষ্ম ছুটি চলছে তখন, তখন মানে কবে?
আমার যদি চোদ্দ, মেঘের ষোল-সতের হবে।
ছাঁদ থেকে হাতছানি দিত, "ক্যারাম খেলবি, আয়"
সারাদুপুর কাঁহাতক আর ক্যারাম খেলা যায়?
সেই জন্যই জোচ্চুরি হয়, হ্যাঁ জোচ্চুরি হত
আমার যদি চোদ্দ, মেঘের পনের-ষোল মতো।

--- এখানেও ক্যারামখেলা; আহা! কি অদ্ভূত এই খেলাটি...

তিথীডোর এর ছবি

ব্রাভো, এইটারে কয় কবিতা।
চলুক চলুক চলুক চলুক চলুক চলুক চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।