পৌনঃপুনিক

অচল আনি এর ছবি
লিখেছেন অচল আনি [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ১০/০৭/২০০৮ - ৮:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই ভাবে ফুরায় সব, ফুরায় বৎসর মাস-দিন-ক্ষণ
অনুভূতি রঙ বদলায়, বদলায় প্রিয়মুখ-পরিচিত জন
ভাঙনে ভাঙনে ক্ষয় দেহ-মাটি-মনের বাঁধন
যেমনে ভিটার গায়ে সিঁদ কাটে নদীর ভাঙন
যেমনে ভাসায় ভূঁই আষাঢ়ে জল্লাদ বাণ
সময় ভাসায় সব ক্ষোভ-শোক-ভালোবাসা-টান
ঝুল জমে নীলখামে, স্মৃতিও ধুলায় ম্রিয়ম্লান
ভুল জমে ভুলের উপরে, সাদা-কালো মান-অভিমান
মনের বয়স বাড়ে দেহেতেও অবিরাম ভার
কালের অতলে মিশে আমি তুমি সে একাকার।

অতঃপর পলি জমে, চর জাগে
পোড়া বুকেতে আবার আশার ঘর জাগে
সাহসে-বল্লমে-বাঁশে মাটির লড়াই লাগে
ফলবতী জমিন চিরে নির্মম ফলার দাগে
অভ্যস্ত প্রথাগত চাষে জমিতে উর্বরতা আসে
পিতৃত্বের গর্ব আসে অনাগত ফসলি আভাসে


মন্তব্য

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

উদ্ধৃতি
ঝুল জমে নীলখামে, স্মৃতিও ধুলায় ম্রিয়ম্লান
ভুল জমে ভুলের উপরে, সাদা-কালো মান-অভিমান
মনের বয়স বাড়ে দেহেতেও অবিরাম ভার
কালের অতলে মিশে আমি তুমি সে একাকার।

চমৎকার লাগলো! কিন্তু ম্যারাথন রানার-এর মত কবিতার শেষে গতিটা হঠাৎ বেড়ে গেছে মনে হলো। (একান্ত আমার ধারণা।)
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

অতিথি লেখক এর ছবি

ভাল লেগেছে, চালিয়ে যান।
আরো নতুন নতুন লেখা দেখতে চাই।
ভাল থাকবেন।

[ভূঁতেঁরঁ বাঁচ্চাঁ]

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগলো... তবে আপনার বর্ষার জন্যটাকে ছাড়াতে পারলো না... ওটা বেশি দূর্দান্ত ছিলো...
ধন্যবাদ... আরো চলুক।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অচল আনি (ল্যাবে... লুকিয়ে কমেন্টাই) এর ছবি

জুলিয়ান সিদ্দিকী লিখেছেন:

চমৎকার লাগলো! কিন্তু ম্যারাথন রানার-এর মত কবিতার শেষে গতিটা হঠাৎ বেড়ে গেছে মনে হলো। (একান্ত আমার ধারণা।)


আপনার ধারণা ঠিকই আছে... আমার এখন তাই মনে হচ্ছে...
ধন্যবাদ ভাইয়া।

ধন্যবাদ cute ভূঁতেঁরঁ বাঁচ্চাঁ...

নজরুল ভাই, প্যাঁচ লাইগা গেল... এখন তাইলে আরেকটা বর্ষা দিদির জন্য অপেক্ষা করি... হাহ হাহ হাহ...
লেখাটা পড়ার জন্য শুকরিয়া...

মাহবুব লীলেন এর ছবি

অত বিষণ্নতা কেন রে ভাই?
ঝেড়ে কাশেন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।