হাউশ

মনামী এর ছবি
লিখেছেন মনামী (তারিখ: রবি, ২৩/০৫/২০১০ - ৩:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

কফির তিতা-মিঠা সুবাসে মাতাল নাচে আবেশী বেহালা - নাচিয়ে যাও আমায়,ভালোবাসার শেষ প্রান্ত অবধি - কোহেনের কড়া কণ্ঠ ঠোঁটে ওঠে মাপা চুমুকে। ঘোলা কাঁচে ধাক্কা খেয়ে আলুথালু মেঝেতে লুটায় হলুদ আলো। ছড়ানো সোফায় গড়িয়ে পড়ে হাসি। রেশম চুলে আঙ্গুল চালানোর ফাঁকে একজোড়া সতর্ক চোখ চট করে দেখে নেয় - পা রাখার ভঙ্গিটা ঠিক আছে তো?

এনিথিং এলস স্যার?

ল্যপটপের আড়াল থেকে মাথা নাড়ে হাসি। দ্রুত তার জায়গা নেয় মার্জিত ব্যস্ততা।

খটাশ খটাশ খটাশ।

বেয়াদব হিলের সস্তা আওয়াজে হঠাৎ থমকে যায় কফির চামচে সুনিপুন জীবন মাপা। ঝলসানো নিরেট লালের দিকে কটমটিয়ে তাকায় আলুথালু হলুদ আলো। কফি আর দামী সুগন্ধির সূক্ষ্ম সৌরভকে অসম রেসে হারিয়ে দেয় পাউডার চাপা ঘামের তেজি গন্ধ।

অস্বস্তিকরভাবে কোহেন গেয়ে যান - নাচাও আমায় এই আতঙ্কে, সুনিশ্চিতি অবধি -

একটি দুর্লভ উইন্ডো সিট দখল করে মেয়েটি। কিছুক্ষণের ওলট-পালটের পর হেলায় পড়ে থাকে কুকি ক্রাশ ফ্র্যাপে, কফি লাটে, বেলজিয়াম ডিলাইট। উসখুস চাহনি, ফিসফিস শব্দমালা কিংবা বেমক্কা হাসির ঝোঁকেও বিচলিত হয়না দ্রুত লয়ে নড়তে থাকা পা দুখানা।

হ্যাঁ মোহন ভাই, অনেকক্ষণ ধরে ওয়েট করছি, আপনি কই? আচ্ছা, আচ্ছা, ঠিকাসে।

সবটুকু আবেদন দিয়ে আহ্বান করেন কোহেন - নাচিয়ে নাও আমায়, জ্বলন্ত বেহালার সুরে, তোমার সৌন্দর্যের কাছে । বৃথাই ।

মোহন ভাই এসে পড়েসেন? বসেন বসেন।

এফডিসিতেই তো কথা সারতে পারতাম।

সাগর ভাইয়ের সঙ্গে বলেসেন?

সাগর ভাই যেই ব্যস্ত, খাইতেও টাইম পায়না!

কাল রাতে যে বললেন আজকেই কাজ হয়ে যাবে?

বলসি যখন হবে, এত ফালফালির কি আসে?

আপনি কথা বলেন নাই?

আস্তে।

বলেন নাই আপনি?

ইয়োর অর্ডার ম্যাম। ম্যাম! ইয়োর অর্ডার প্লিজ।

উত্তপ্ত নীরবতাকে কোনো রকমে পাশ কাটিয়ে বেরিয়ে আসে বাষ্পরুদ্ধ কয়েকটি শব্দ

পরে আসেন না ভাই।

আপনি আমার লগে এই বাটপারিটা করলেন? আমি আপনারে...আপনারে...

অই তুই আমার লগে তেজ দেহাস, তুই আমারে চিনস না?

হারামীর ঘরের হারামী, ভালো কইরা চিনসি তরে, শোয়া শেষ অহন ...

চুপ, মাতারি বেটি, সিন লাগায় দিসে।

এক্সকিউজ মি, আপনারা একটু আস্তে কথা বলুন প্লিজ আমাদের অন্য কাস্টোমারদের অসুবিধা হচ্ছে।

শুওরের বাচ্চা, আমার ট্যাকাটিও খাইসে...

বেয়ারার পরিপাটি কথার রেকাবে নিজের গজগজানি চাপিয়ে দিতে দিতে বেরিয়ে যায় মেয়েটি।

কোহেনের গলায় এবার স্বস্তি।

যত্তসব ননসেন্স। এনিওয়েস, হোয়াট ওয়ের ইউ সেয়িং?

গোল্ডলিফের ধোঁয়ায় আরেকটি তিক্ত অভিজ্ঞতা উড়িয়ে দেয় মোহন। এক্সট্রার হিরুইন হওয়ার হাউশ।


মন্তব্য

অনার্য সঙ্গীত এর ছবি

ভালই। তবে আপনার আগের গুলোর মতো না। হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

শুভাশীষ দাশ এর ছবি

ভালো।

অফটপিক:

চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় শখ শব্দের কথ্য আকার হাউশ বা হশ। সাহিত্যে ডায়ালেক্টের ব্যবহার দেখলে আমার ভাল লাগে। আহমদ ছফা 'সূর্য তুমি সাথী' উপন্যাসে সেই চেষ্টা করেছেন। তবে আঞ্চলিক ভাষায় লেখা কথোপকথন ব্র্যাকেটে বাংলায় করে দেয়া হয়েছে। এটা দৃষ্টিকটু লেগেছে।

-------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মনামী এর ছবি

ধন্যবাদ । সাহিত্যে ডায়ালেক্টের ব্যবহারের খুব ভালো উদাহারণ ইলিয়াসের খোয়াবনামা। হাসান আজিজুল হকের গল্পগুলোতেও ডায়ালেক্টের ব্যবহার খুব ভালো দেখা যায়। আফসোস আমার সেইরকম জ্ঞান নাই ডায়ালেক্টের ব্যপারে। প্রায়ই মনে হয় বাংলাদেশ ঘুরে আঞ্চলিক ভাষা সম্পর্কে জানা দরকার।

শুভাশীষ দাশ এর ছবি

আমি আসলে চট্টগ্রামের ডায়ালেক্ট নিয়ে বলতে গেছিলাম। এই ডায়ালেক্টে উপন্যাস বা গল্প লিখলে সাধারণ পাঠকের কাছে বোধগম্য করার ( ব্র্যাকেটে বাংলা না করে দিয়ে) অন্য কোন উপায় আছে কিনা জানি না।

লেখালেখি জারি রাখুন।


------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অনিন্দ্য রহমান এর ছবি

আমার মত : ব্র্যাকেটের চেয়ে ফুটনোট ভালো। তবে সবচেয়ে ভালো বইয়ের শেষে একটা শব্দার্থমালা দিয়ে দেয়া।
_________________________________________
Any day now, any day now,
I shall be released.


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

শুভাশীষ দাশ এর ছবি

হ্যাঁ, ফুটনোট দেয়া যায়। রাশিয়ান বইগুলোর অনুবাদের মতো করে।

-----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি ধরে নিলাম এটা এফডিসি কেন্দ্রিক একটা গল্প। কিন্তু প্রথম অংশটা ঠিক মিলাতে পারলাম না। স্থান কাল পাত্র বাস্তবানুগ মনে হয় নাই। মনে হলো বিদেশী চোখে আপনি এফডিসির বাস্তবতা বুঝতে চেষ্টা করছেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মনামী এর ছবি

নজরুল ভাই, এটা এফডিসি কেন্দ্রিক কোনো গল্প নয়। এটা আমার দেখা একটা ঘটনার গল্পরূপ। ঘটনাটি একটি প্রথম শ্রেণীর ক্যাফেতে ঘটে। এমন ঘটনা যে ঘটতে পারে তা আমাদের ধারণার বাইরে বলেই হয়তো বাস্তবানুগ মনে হচ্ছে না। এতে অবশ্য লেখকের দায়মুক্তি ঘটে না। গল্পের দুর্বল দিকটা দেখিয়ে দেওয়ার জন্য অনেক ধন্যবাদ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না মনামী
ঘটনাটা আমার কাছে অবাস্তব না। আমি এক যুগ ধরে এই বাংলাদেশে নাটক বেচে খাই। এফডিসিতে আমি দিনের পর দিন শুটিং করেছি। এধরনের ঘটনা আমি খুব ভালো জানি। আপনি চাইলে এরচেয়ে অনেক অনেক বেশি অবিশ্বাস্য সত্য ঘটনা আপনাকে জানাতে পারবো। এরচেয়ে অনেক বেশিই ঘটে বাস্তবে। সেটা সম্ভবত আপনি কল্পনাও করতে পারবেন না।

বাস্তবানুগ মনে হয় নাই গল্পের বর্ণনাটা। আপনি হয়তো একটা দুটো ঘটনাই দেখেছেন বা শুনেছেন, তাই আপনার বর্ণনাটা আমার কাছে অপরিপক্ক লেগেছে। দুঃখিত সেজন্য।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মনামী এর ছবি

নজরুল ভাই, আমি স্থান- কাল-পাত্রের দিকে ইঙ্গিত করেছিলাম মেয়েটির সঙ্গে যা ঘটেছে সেদিকে নয় এবং সেটা আমার গল্পের বিষয়বস্তু নয়। । আমি বলতে চেয়েছি একটা প্রথম শ্রেণীর ক্যাফেতে এরকম একটি ঘটনা ঘটতে পারে সেটা হয়ত আমরা ধারণা করি না এবং একটি শ্রেণীর সাজানো বাস্তবতায় আরেকটি শ্রেণীর ঢুকে যাওয়ার বিষয়টিই তুলে ধরতে চেয়েছি। বোঝাতে না পারার ব্যর্থতা পুরোটাই আমার। ধন্যবাদ।

পুনশ্চ : বিনীতভাবে একটি কথা বলতে চাই - একটি মেয়ের সঙ্গে মিডিয়াতে কী ধরণের শোষণের ঘটনা ঘটতে পারে সে বিষয়ে আমার প্রত্যক্ষ অভিজ্ঞতা রয়েছে।

অতিথি লেখক এর ছবি

মনামী,

একটি অত্যন্ত দুঃখজনক এবং নোংরা ঘটনার চমৎকার উপস্থাপন।

বর্ণনা-ভঙ্গি ভালো লাগলো হাসি

- মুক্ত বিহঙ্গ

মনামী এর ছবি

ধন্যবাদ, মুক্ত বিহঙ্গ ।

অতিথি লেখক এর ছবি

মনামী অভিনন্দন আপনাকে। বেশ ভাল গল্পটা। যদিও নজরুল ভাইয়ের সাথে সহমত আমি। বর্ণনাটা অন্যরকম হতে পারত। প্রথমে ভেবেছিলাম হয়তো বিদেশের কোনো ঘটনা পড়ছি। পরে ডায়ালেক্ট পড়ে ধাক্কা খেলাম!

জহিরুল ইসলাম নাদিম

মনামী এর ছবি

অবশ্যই, যে কোনো বর্ণনারই অন্যরকম হওয়ার সম্ভাবনা থাকে। পড়া ও মন্তব্য করার জন্য ধন্যবাদ।

আনন্দী কল্যাণ এর ছবি

একটি শ্রেণীর সাজানো বাস্তবতায় আরেকটি শ্রেণীর ঢুকে যাওয়ার বিষয়টিই তুলে ধরতে চেয়েছি

অসাধারণ লাগল তোমার মন্তব্যে বলা এই কথাটি। কিন্তু মনে হল গল্পটাকে আরেকটু লাফ মারতে হবে এই কথাটিকে ছোঁয়ার জন্য।

খুব ভাল লাগছে লিখছ দেখে হাসি

অতিথি লেখক এর ছবি

গল্পতো অনেক রকম হতে পারে। সে অর্থে গল্পটি ভাল লেগেছে।
তবে গল্পে নতুন উন্মোচন না থাকলে তা রক্তশূন্যতায় ভোগে। বিষয়টি ভেবে দেখতে পারেন মনামী। আপনার হাতে যাদু আছে। সেটা নিজের মতো করে লেখা দরকার--নিজের চোখের ভেতর থেকে নতুন কোন আখ্যান বা পুরনো আখ্যানের নতুন বয়ান।
ধন্যবাদ।
--কুলদা রায়

নৈষাদ এর ছবি

ভাল লেগেছে।
প্রথম প্যারাটা বুঝতে কিছুটা অসুবিধা হল যেন।

শুচি এর ছবি

আমার মনে হয়েছে তুমি এর চেয়ে আরো অনেক শক্তিশালীভাবে গল্পটা লিখতে পারতে। গল্পের বলার ঢঙে কই যেন একটা ক্লান্তি ছিলো। তবে পারস্পেক্টিভ বা দুষ্টিকোণের জায়গা থেকে গল্পটা মজার। তুমি সম্পূর্ণ বাইরে থেকে ঘটনাটা ঠিক যেভাবে দেখেছো, সেই অভিজ্ঞতাটাই আমাদের দিয়ে দিলে।
বিষয়বস্তু অনেক বেশি ভয়াবহ। আমি এমন কিছু কখনো দেখিনি বা শুনিনি কিন্তু যে পৃথিবীতে চলি, সেখানে যে এমন অনেক গল্প (?) থিকথিক করছে তা বুঝতে পারি। আর এই গল্পে হাজারো প্রতারিত হবার গল্পের রেশ আছে- যে কৃষক জমিদারের কাছে ঠকে, যে মানুষ সমাজের কাছে ঠকে...সকালটা শুরু হলো একটা দীর্ঘশ্বাস দিয়েই!

আরো গল্পের প্রত্যাশায় থাকলাম, মোনা।

বইখাতা এর ছবি

আমার কাছে তো ভালোই লাগলো গল্পটা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।