বিশ্বভ্রমণ নেহায়তই এক অবাঞ্চিত ধারণা

ভুতুম এর ছবি
লিখেছেন ভুতুম [অতিথি] (তারিখ: বুধ, ২১/১০/২০০৯ - ১১:২৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমরা শুনতে পেয়েছি আপনার উদ্যোগ ও বাজীর কথা।
বলতে দ্বিধা নেই, আমরা সম্মত নই আপনার সাথে।

পরিবর্তনের পালে হাওয়া লাগিয়ে আমেরিকা ফুলে-ফেঁপে উঠেছে বেশ।
ফাঁপা মানুষ আর হঠকারী ব্যবসায়ীদের চোরাগলিতে ভরা একটা প্রাঙ্গন,
অসুখী উদ্বাস্তু ও পারমানবিক বোমার (অথবা বলতে পারেন অমানবিক)
এমন একটি গুদামে কঙ্কালের মতো ঘুরে বেড়ানোটাই কি আপনার কাঙ্ক্ষিত?

আমরা সম্মত হতে পারছি না প্রিয় বন্ধু।
কারণ, আপনি হয়তো আফগানিস্তান যাবার কথা ভাবছেন।
আমরা অনুরোধ জানাবো, আপনি হেঁটে বেড়াবেন না সেখানকার
পাহাড়-পর্বতে। না হলে হয়তো কোন বেরসিক ল্যান্ড মাইন চিরতরে
অস্বীকৃতি দেবে আপনার হাঁটাকে। আর আপনি তো জানেন,
আমরা, পৃথিবীর আপামর জনসাধারণ, এহেন পরিণতি কামনা করি না।

অথবা আপনি যেতে পারেন মধ্যপ্রাচ্য।
তবে সেখানকার কিছু অর্বাচীন শিশু কান্না আর রক্তের ভারে
ভারী করে রেখেছে বাতাস। আপনার য়ুরোপীয় ফুসফুস কি প্রস্তুত তার জন্য?
একটু পাশ কেটে বরং চলে যান ঘোরঅন্ধকার মহাদেশটাতে।
তবে এসময় আপনাকে আমরা চাই সতর্ক করে দিতে,
সাত বছরের ছেলেটির হাতে ওটা খেলনা নয়, সত্যিকার রেমিংটন,
বোল্ট অ্যাকশন, সর্বোচ্চ রেন্জ ৮০০ মিটার।

কাজেই অনাহূত এসব শহরে না গিয়ে আপনি চড়ে বসুন ট্রান্স-সাইবেরিয়ানে।
তবে অনুরোধ, ভলগা পার হবার সময় ভাববেন না ভেঙ্গে যাওয়া
ইউএসএসআরের কথা, ভাববেন না যে মূর্খদের পা প্রতিনিয়ত কেটে চলেছে সেই
ভাঙ্গনে। অথবা সিংকিয়াংয়ের সাম্প্রদায়িক দাঙ্গার কথা।

তবে আপনাকে চিনি বলেই আমাদের সন্দেহ, আপনি হয়তো এসব না ভেবে পারবেন না। আর আপনাকে চিনি বলেই আমাদের কাম্য নয় এহেন অযাচিত চিন্তা আপনাকে ভারাক্রান্ত করুক।

অতএব, সে সুপ্রিয় ফিলিয়াস ফগ
আমরা, পৃথিবীর তাবৎ জনসাধারণ আজ মনে করছি,
বিশ্বভ্রমণ নেহায়তই এক অবাঞ্চিত, ভ্রান্ত ধারণা।
এরচেয়ে ঘরে বসে আত্মহত্যা নিতান্তই সহজ এবং সস্তা।


মন্তব্য

ফাহিম এর ছবি

মারাত্মক!!

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

ভুতুম এর ছবি

ধন্যবাদ।

-------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

মূলত পাঠক এর ছবি

সে তো হলো, কিন্তু 'অবাঞ্চিত'টা কী জিনিস? ইচ্ছা করে লেখা, না 'অবাঞ্ছিত' লিখতে গিয়ে সিলিপ অফ কীবোর্ড?

ভুতুম এর ছবি

বানানটা ওরকম নাকি? ইয়ে, মানে... মূর্খ আমি...

আপনি বড় নচ্ছাড় প্রকৃতির লোক মূলোদা! তবে ধন্যবাদ।

-------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

ওডিন [অতিথি] এর ছবি

বিশ্বভ্রমণ নেহায়তই এক অবাঞ্চিত, ভ্রান্ত ধারণা।
এরচেয়ে ঘরে বসে আত্মহত্যা নিতান্তই সহজ এবং সস্তা

অসাধারন!

কাকতালীয় কিনা জানি না, তবে আজকে ড্যালরিম্পলের In Xanadu রিভিশন দিতে গিয়া এইরকমি কিছু চিন্তা মাথার মধ্যে ঘুরতেসিলো। :-|

---------------------------------
right church, wrong pew!

ভুতুম এর ছবি

পড়িনি তো, ক্যামন, খুব ভালো নাকি?

-------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

ওডিন [অতিথি] এর ছবি

খুব ভাল লাগবে কি না জানি না, তবে আমার খুবই পছন্দের একটা ভ্রমনকাহিনী । পাকিস্তান আর মধ্য এশিয়ার অংশটা ভালোই। হাসি

---------------------------------
right church, wrong pew!

অতিথি লেখক এর ছবি

আমরা বাঙ্গালিরাই ভাল আছি, কি বলে?
"বোতাম আঁটা জামার নিচে শান্তিতে শয়ান"

স্পার্টাকাস

ভুতুম এর ছবি

বাঙ্গালিদের নিয়ে লিখতে গেলে সেটা কবিতা থেকে গবিতা হয়ে যাবে, তাই ও চেষ্টা আর্কর্লাম্না। দেঁতো হাসি

-------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সিরাত এর ছবি

আমার এই থিমটাই খুব প্রিয় মিয়া। কবিতা আমি বুঝি কম, তাও ভাল্লাগছে কওয়াই যায়! চোখ টিপি

ভুতুম এর ছবি

কয়া ফালাইলেন দেইখা খুশি হইলাম। মধ্যে আরো দুইটা লেখা দিছিলাম, দেখছিলেন?

-------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

কুবের [অতিথি] এর ছবি

ভালো লেগেছে। আরও লেখেন, অপেক্ষায় থাকলাম।

ভুতুম এর ছবি

ধন্যবাদ মাঝি।

--------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

মামুন হক এর ছবি

অবাঞ্ছিত ভ্রান্ত ধারণার কোবতে ভালো লাগলো হাসি

ভুতুম এর ছবি

ভালো লাগাটাও একধরণের ভ্রান্ত ধারণা! হাসি

-------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সুহান রিজওয়ান এর ছবি

তবে এসময় আপনাকে আমরা চাই সতর্ক করে দিতে,
সাত বছরের ছেলেটির হাতে ওটা খেলনা নয়, সত্যিকার রেমিংটন,

... ....................................

-------------------------------------------------------------
মধ্যরাতের কী-বোর্ড চালক

ভুতুম এর ছবি

মন খারাপ

-------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

অতিথি লেখক এর ছবি

সাংঘাতিক হইছে ভুতুম ভাই।
বিশ্বভ্রমণের চিন্তা বাদ দিসি ম্যালা আগেই। আমার মতো ফকিরের আবার বিশ্বভ্রমণ! চোখ টিপি
/
ভণ্ড_মানব

ভুতুম এর ছবি

আমিও ফকির, কাজেই দ্রাক্ষাফল অতিশয় টক ভেবে কবিতাটা নামিয়ে ফেল্লাম।

-------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।