একটা লেখা বা মন্তব্য শুধুমাত্র বাছাই করা গ্রুপের জন্য প্রকাশ করব কীভাবে?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: বুধ, ১০/১২/২০০৮ - ৯:০১অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনে একটা লেখা লগইন করা সদস্যদের না দেখতে দিতে চাইলে রেস্ট্রিক্ট ট্যাগ ব্যাবহার করতে পারেন। [×restrict] দিয়ে শুরু করে [/restrict] দিয়ে শেষ করা অংশটুকু কোন অতিথিরা দেখতে পাবেন না।

শর্টকাটে নীচের পদ্ধতিগুলো ব্যবহার বিভিন্ন ধরণে রেস্ট্রিক্টেড অপশন পাবেন:

restrict:মডু - মডু
restrict:সচল - মডু+সচল (ডিফল্ট)
restrict:হাচল - মডু+সচল+অতিথি (অতিথি লেখক না)
restrict:সবাই - মডু+সচল+অতিথি+অতিথি লেখক সহ যেকোন নিবন্ধিত অতিথি (অনিবন্ধিত পাঠক বাদে)
restrict - মডু+সচল (ডিফল্ট)

উদাহরণ স্বরূপ শুধু মডু, সচল এবং অতিথিদের লেখা দেখতে দিলে চাইলে, [×restrict:হাচল] দিয়ে লেখা শুরু করুন এবং শেষে [/restrict] ব্যবহার করুন। শুধু মডু এবং সচলদের লেখা দেখতে দিলে চাইলে, [×restrict:সচল] দিয়ে লেখা শুরু করুন এবং শেষে [/restrict] ব্যবহার করুন।

তাছাড়া চাইলে প্রতিটি সদস্য গ্রুপের জন্য নির্দিষ্ট ভাবে লেখা রেস্ট্রিক্ট করতে পারেন। এজন্য লেখার শুরুতে [×restrict:roles=মডুরাম,গর্ভনর,সঞ্চালক,মন্তব্যমডু,লেখক,*,অতিথি] এবং শেষে [/restrict] ব্যবহার করুন। অতিথিদের না দেখতে দিতে চাইলে লেখার শুরুতে [×restrict:roles=মডুরাম,গর্ভনর,সঞ্চালক,মন্তব্যমডু,লেখক] এবং শেষে [/restrict] ব্যবহার করুন।

লক্ষ্য করুন যে এখানে roles এর ঘরে সচলায়তনের বিভিন্ন গ্রুপের নাম ব্যবহার করা হয়েছে। এখান থেকে কোন গ্রুপের নাম বাদ দিলে সেই গ্রুপ আর লেখা পড়তে পারবে না। যেমন: "*, অতিথি" বাদ দিলে অতিথিরা (নামের পাশে [অতিথি]) পড়তে পারবেন না, "লেখক" বাদ দিলে পূর্ণ সচলরা পড়তে পারবেন না।

দ্রষ্টব্য:
× অক্ষরটি মুছে ব্যবহার করতে হবে।