সুতপা আর আমাদের কঠিন জীবন

পেন্সিলে আঁকা পরী এর ছবি
লিখেছেন পেন্সিলে আঁকা পরী [অতিথি] (তারিখ: শুক্র, ২৫/০৯/২০০৯ - ১:৫২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto

ঈদের আগের দিন ছোট বোন হঠাৎ টিভি রুম থেকে ডাকতে শুরু করে , "দেখে যাও তোমার ইউনিভার্সিটির একটা মেয়েকে তার হাসবেন্ড মেরে ফেলেছে।" আমি ভেতরে ভেতরে কুঁকড়ে যেতে থাকি। গত একবছরে এত গুলো রূঢ় বাস্তবতার ভেতর দিয়ে যেতে হয়েছে/হচ্ছে যে আমার idaninইদানিং এক্টাও খারাপ কিংবা মন খারাপ করা ঘটনা shuশুনতে ইচ্ছে করে না, সেটা যার বা যেখানেই হোক না কেন। বিশেষ করে নিষ্ফল ক্রোধে আর নিজের হাত নিজে কামড়াতে চাই না যখন দেখি আমার কিচ্ছু করার নেই। এমন কি বলারও!

আর দশটা স্বামীর হাতে স্ত্রী খুন জাতীয় ঘটনার খবর হিসেবে মনে নিয়ে টিভি পর্দার সামনে আসি। মেয়েটির বিয়ের ছবি দেখে কিছু বোঝা যায় না। বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার ছাত্রীর মাঝে এই মেয়েকে আমার চেনার কোন সম্ভাবনা আমি কোন দিক থেকেই খুঁজে পাইনা। শুধু আঁচ করি হয়তো মেয়েটা আমার ব্যাচমেট হতে পারে, যেহেতু মাস্টার্স পড়ছে।

আজকে ফেসবুকের মূলপাতায় ঢুকে শায়লা আপুর দেয়া লিংkeকে সুতপার ছবিc দেখে চমকে উঠি!এই মেয়েকে তো আমি অনেক দেখেছি। আমার হলেই থাকতো। কখনো কথা হয় নি হয়তো, কিংবা কি জানি হয়েছেও, মনে নেই। হলের ডাইনিং, ক্যান্টিন এর কিউ তে বা টেবিলে, টিভিরুম, কিংবা হলের ভেতরে হাঁটা পথে, মাঠের গোল হয়ে বসা বিকেল বেলার আড্ডায় এই চেহারা আমার বহু, বহু দিনের চেনা। সুতপার উচ্ছ্বল হাসি আমার চোখে ভাসতে থাকে।

সুতপা থাকতো আমার ঠিক নিচের তালায়, রুম নাম্বার ছিল ৪০১১। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্রী। একবার নাকি ওর আমার রুমে শিফট হয়ে আসার কথা ছিল। পরে কেন যেন হয়নি,জানিনা। বিয়ের পর প্রায় এক বছর হয়, হল ছেড়ে শ্বশুরবাড়ি মিরপুরে থাকchছিলো। কিন্তু পয়লা বৈশাখ, ফাল্গুনের মত বিশেষ বিশেষ উপলক্ষ্য গুলিতে শাড়ি পরে-সেজেগুজে সুতপা হলে হাজির হত। ঠিক গত পয়লা বৈশাখেও হলের অসংখ্য মুখের ভীড়ে দেখা সুতপার মুখটা যেন আমি হারিয়ে ফেলি না।

পত্রিকা মারফত জানতে পারি সুতপা ঠিক দুদিন তার বোনকে বলেছিলো " বুবু জীবনটা এত কঠিন কেন? আরেকটু সহজ-সরল হলে ক্ষতি কি হতো?" সব সুতপাদের হয়তো এভাবে নির্মমভাবে মরে যেতে হয়না। বেঁচে থাকা অগুণিত সুতপারা কঠিন জীবনের গ্লানিই বয়ে বেড়ায়। কিংবা কেউ কেউ কি সুতপার মতো মরে গিয়ে বেঁচে যায় আসলে? আমি জানিনা। আমার জানতেও ইচ্ছে করে না। বেশি জানতে আর বুঝতে গেলে আমার চোখ জ্বালা করে আর ঝাপ্সা হয়ে আসে। আমি তাই পাথর হয়ে বসে থাকি।


মন্তব্য

বর্ষা এর ছবি

-------------------------------------------

এক মৎস্যকন্যার কথিকা

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

কি বলবো? ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

রেশনুভা এর ছবি

কামটা ঠিক করলেন? ব্যাপক আনন্দে ছিলাম; দিলেন তো আবার দুঃখটারে জাগাইয়া। মন খারাপ
ছেলেদের মধ্যেও কিন্তু 'সুতপা' পাওয়া যায়। পার্থক্য বোধ করি তাঁদেরকে মরে যেতে হয় না। ভালা থাইকেন।

রায়হান আবীর এর ছবি

রানা মেহের এর ছবি

খারাপ লাগছে
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

আশরাফ মাহমুদ এর ছবি

পাথর হয়ে ধরে রাখি জলের দাগ।
----------------------------------------
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
----------------------------------------
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

প্রবাসিনী এর ছবি

..................

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

রেনেসাঁ [অতিথি] এর ছবি

সুতপা আমার বিভাগের ছাত্রী। তাই কষ্টটা আর একটু বেশী লেগেছে। ঘটনার পরে পরিচিতজনরা যতবার এই বিষয়টা নিয়ে আলাপ করেছে ততবারই লজ্জায় মাথা নিচু হয়েছে- আমিও যে একজনের স্বামী।

সুহান রিজওয়ান এর ছবি

... ... ...
---------------------------------------------------------------------------

মধ্যরাতের কী-বোর্ড চালক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিছুই বলার নাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

নদী বললো- এই, তুমি আসবে ?
সে বললো- হাঁ আসবো।
নদী বললো- তাহলে আসো, তোমাকে কোলে নেই...

তারপর মেয়েটিকে আর কোথাও দেখা গেলো না।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

স্পর্শ এর ছবি

...


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতন্দ্র প্রহরী এর ছবি

বাস্তবতা মাঝে মাঝে এতো নিষ্ঠুর হয় যে রাগ লাগে শুধু, খারাপ লাগে...

কারুবাসনা এর ছবি

গুড জব।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।