আমার পিছু ছাড়ে না

শ্যাজা এর ছবি
লিখেছেন শ্যাজা (তারিখ: সোম, ১৪/০৭/২০০৮ - ১২:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বেড়ালদের আমি কক্ষনো বিশ্বাস করি না, ওরা হচ্ছে সব ভূতের বাহন৷ কোনটা যে বেড়াল আর কোনটা যে ভূত চেনার তো কোন উপায় নেই তাই সব বেড়ালই থাকত আমার সন্দেহের তালিকায়৷ আর সেই বেড়াল যদি কোন্ক্রমে একবার পায়ের তলা দিয়ে চলে যেতে পারে তাহলে মৃত্যু অনিবার্য৷ মৃত্যু যে কি করে হবে আর কখন হবে তা কেউ টেরটিও পাবে না৷ এই তো কিছুদিন আগেকার কথা , বাবার এক বন্ধুকে বিড়ালবেশী ভূত মেরেই ফেলল৷ একেবারে গলার নলী খামচে ছিঁড়ে নিল৷ আর সেই তারেকচাচা কিছুই করতে পারল না৷ পারবে কি করে? ভূত জীনদের সাথে কেউ কখনো পারে? হামদু চাচি ( হামিদ চচার বউ) এসেছিল ছোটকাকার বিয়ের সময়৷ সে শিখিয়ে দিল যখনই মনে হবে ভূত আশে পাশে আছে তখনই মন্ত্রটা পড়তে হয়৷ তাহলেই নাকি ভুতেরা জেনে যাবে যে এর কাছে তো মহামন্ত্র আছে, এর কোন ক্ষতি করা যাবে না৷
ভুত আমার পুত
পেত্নি আমার ঝি৷
শাকচুন্নি সখি আমার
করবি আমার কি?

তাই আমি কোন বিড়ালকে আমার পয়ের তলা দিয়ে যাওয়ার কোন চান্স দিই না৷ খেতে বসলে দুটো পা'ই চেয়ারের উপর তুলে পা ভাঁজ করে বসি৷ কিন্তু বেড়ালও তো আমার পিছু ছাড়ে না৷ সুযোগ পেলেই কটকট করে তাকিয়ে থাকে৷ জানান দেয় যে ওরা আমার মতলব সব বুঝতে পারছে৷ ছোটবেলা থেকেই বেশ ভীতু আমি৷ সমবয়েসী বন্ধুদের বলা বিভিন্ন টুকরো টুকরো ঘটনা, রাত্রির অন্ধকারে মাঠের এক কোণে দাঁড়িয়ে থাকা ঐ কদম গাছ, রাতের অন্ধকার, কাজের বুয়াদের বলা সত্য-মিথ্যে সব গল্প আমাকে চিরকালীন ভীতু বানিয়ে দিয়েছে৷

সেদিন অঝোরে বৃষ্টি হচ্ছিল কাক ভিজে হয়ে বাড়ি ফিরে দেখি মা ঘুমাচ্ছে৷ বারান্দা দিয়ে উঁকি মেরে দেখলাম দোতলার টিনের চাল বেয়ে জলপ্রপাতের মত গড়িয়ে পড়ছে বৃষ্টির পানি৷ মা ঘুমাচ্ছে কি না আরেকবার ভাল করে দেখে নিয়ে আমি সেই প্রপাতের তলায়৷ বাড়ির পেছনটা এমনিতেই বেশ নোংরা৷ পেছনের এই উঠোনটা বেশ বড় হলেও আবর্জনা ফেলা ছাড়া আর কোন কাজে লাগেনা৷ যেখানে দাঁড়িয়ে আমি ঐ জলপ্রপাতের জলে স্নান করছি তার ঠিক পাশেই খোলা সরু ড্রেন৷ এর আগেও এই ড্রেনে পা হড়কে পড়েছি বলে জানি থকথকে ঘন নোংরা জল জমে আছে ওতে যাতে আমার হাঁটু অব্দি দুবে যায়৷ এখন এই তুমুল বৃষ্টিতে যা এক চওড়া নালার রূপ নিয়েছে৷

তাই তাই তাই
মামার বাড়ি যাই
মামি দিল দুধভাত
পেট ভরে খাই
মামা আইল গদা লইয়া
পলাই পলাই৷
কখন যে দোতলার রেলিংএর কার্ণিশে এসে দাড়িয়েছে এক অচেনা বেড়াল খেয়ালই করিনি৷ চোখ পড়া মাত্রই আমি বৃষ্টি জলপ্রপাত স্নান সব ভুলে ষ্ট্যাচু৷ বেড়ালের দিকে অপলক তাকিয়ে আমি আর বেড়ালও তার ঠান্ডা চোখে একদৃষ্টিতে আমাকেই দেখছে৷ সম্বিত ফিরতেই আম্মা বলে চেঁচিয়ে ছুটব বলে পা বাড়াতেই এক পা সোজা সেই ড্রেনে৷ মা সেই চীত্কার শুনেছে আর পড়ে যাওয়ার শব্দও৷ ছুটে এসে কাওকে দেখতে না পেয়ে কেডা রে? কি হইসে, বলে জোরে আওয়াজ দিল৷ আমি কোনমতে বলতে পারলাম 'আমি আম্মা'৷ ততক্ষণে বেড়াল উধাও৷ ড্রেনে পা হড়কে পড়ে গিয়ে চোটও লেগেছে বেশ, তার উপর মা আগে পিঠে দু ঘা বসিয়ে তারপর টানতে টানতে নিয়ে গেল কলতলায়৷

মেয়েদের খোলা চুল নাকি বদ জীনেদের খুব প্রিয়৷ দাদী বলেছে তিন সন্ধ্যের সময় ( সূর্য ডোবার আগে ও পরে) সব জীন ভূত চলাচল করে৷ তাই বিকেলের পর থেকে যেন কক্ষনো খোলা চুল করে বাইরে না যাই৷ খোলা চুল দেখতে পেলেই বদ জীন এসে বাসা বাঁধে৷ আর যদি জীনের সেই মেয়েকে পছন্দ হয়ে যায় তাহলে তো আরও বেশি সমস্যা৷ জীন সেই মেয়েকে বিয়ে করে ফেলে, তার সাথে সংসার করে৷ মানুষে তো জীনকে চোখে দেখতে পায়না৷ জীন যাকে দেখা দিতে চায় শুধু সেই দেখতে পায়৷ সেই মেয়েটা জীনের সাথে কথা বলে, হাসে৷ তার জন্যে রান্না করে৷ সবার মাঝে থেকেও জীন থাকে অদেখা, তাই লোকে ভাবে সে পাগল হয়ে গেছে৷ ব্যস৷ শুরু হয়ে গেল সেই মেয়েটার পাগলামো সারানোর ব্যবস্থা৷ মৌলভী সাহেব আসেন৷ একগাদা তাবিজ পরিয়ে দেন৷ সূরা ফাতিহা পড়ে পানি ফুকে দেন৷ আলহাম্দুলিল্লা হিরাব্বিল আ লামিন...৷আস্তাগফার পড়ে কালো কারে ফুঁকে ফুঁকে ন'খানা গিট দিয়ে বেঁধে দেন জীনে ধরা মেয়েটির হাতে৷ যাতে জীন আর মেয়েটির কাছে না আসতে পারে৷

আস্তাগ ফিরুল্লাহা রাব্বি মিন কুল্লি জাম্বি ওয়াতুবু ইলাইকা লা হাওলা ওয়ালা কুয়াতা ইল্লা বিল্লা হিল আলিউল আজীম৷

সেই পানিপড়া খেয়েও মেয়েটা ভাল হয় না৷ জীন তো তাকে ছেড়ে যাবে না কিছুতেই৷ অনেক জীন আবার পছন্দের মেয়েকে তুলে নিয়ে চলে যায়৷ তাদেরকে আর কোনদিনও খুঁজে পাওয়া যায় না৷

আমি তাই বিকেল হলেই আঁট করে চুল বেঁধে রাখি৷ সন্ধ্যের পরে বারান্দায়ও যেতে চাই না৷ বারান্দা থেকে পরিষ্কার দেখা যায় মাঠের কোণের ঐ কদম গাছটাকে৷ চাপচাপ অন্ধকার দানা বেঁধে থাকে ঐ কদম গাছে৷ যদি কোন কারণে বারান্দায় যেতে হয় তো জোর করে চোখ ফিরিয়ে রাখি ঐ কদম গাছ থেকে৷ সবসময় মনে হয় ওখান থেকে কেউ আমাকে দেখছে৷ লাল দুটি চোখ৷ তাতে পলক পড়ে না , তাকিয়ে আছে যেন আমার দিকে, আমি তাকালেই সে হাতছানি দিয়ে ডাকবে আমায়৷ রাতের পর রাত অমি চোখ ফিরিয়ে থাকি ঐ কদম গাছের থেকে৷ ঘরের জানালা বন্ধ করে দেই বিকেল হলেই ৷ দিনের বেলা যে বেড়ালটা মিউ মিউ করে আশেপাশে ঘোরাফেরা করে, খাওয়ার টেবিলের তলায় ঢুকে বসে থাকে, সেই যেন রাতে ঐ কদম গাছে চড়ে বসে থাকে৷ তখন তার চোখ লাল৷ অপলক তাকিয়ে থাকে সে আমার দিকে৷

অথচ বর্ষায় যখন কদম ফোটে, আমি তখন পায়্র দিন হেনা, মিলি, সেতুদের নিয়ে সেই কদম কুড়াতে যাই৷ সেতুটাও কদম ফুল খুব ভালবাসে৷ মিলি'রা সুর করে ছড়া কাটে৷

চান্দ উঠছে
ফুল ফুটছে
কদমতলায় কেডা?
খুকুমণির বিয়া হইব
ঘোমটা মাথায় দিয়া৷

কখনো আমি একা ও যাই৷ কদম গাছটা আমাকে খুব টানে৷ সকালে আমি যখন ঘুম থেকে উঠে বারান্দায় যাই প্রথম চোখ পড়ে ঐ কদম গাছটার উপর ৷ তখন আর ঐ লাল চোখদুটো দেখতে পাই না৷ তখন আর সে কোন বদ জীনের বাসা নয়৷ তখন সে শুধুই কদম গাছ৷ বাতাসে নড়ে তার ডাল, পাতা৷ টুপটুপ বৃষ্টি পড়ে ফুলভর্তি ঝাঁকড়া কদম গাছে৷ কোন কোনদিন সকালবেলাতেই আমি একা চলে যাই ছোট্ট ঐ মাঠ পেরিয়ে কদম গাছের তলায়৷ ভয়ে দুরুদুরু করে বুক৷ তবু যাই৷ না গিয়ে পারি না৷ আমাকে ভীষণ টানে ঐ কদমগাছ৷

ননীর বাপ বলে, আফাজান, রাইতে একদম ঘরের তেন বাইর হইয়েন না৷ আমি রোজ রাইতে তাইনে গো দেহি৷ আমি ননীর বাপকে জিজ্ঞেস করি, বুড়ো মিঞা, তোমাকে তারা কিছু বলে না? ননীর বাপ, আমাদের বুড়ো দারোয়ান উত্তর দেয়, আমি যে দোয়া পইড়া শরীরে ফুঁক দিয়া শরীর বন্ধ কইরা রাখি ৷ তাই হেরা আমারে কিসু করতে পারে না ৷ নইলে তো কুন কালেই আমারে শ্যাষ কইরা ফ্যালাইত ! বুড়ো মিঞাকে অনুরোধ করি সে যেন আমাকেও শিখিয়ে দেয় শরীর বন্ধ করা ৷ আমি ও রাতে বাইরে বেরুতে চাই৷ কুল গাছটার তলায় যেতে চাই৷ সফেদা গাছের সরু লিকলিকে ডাল থেকে ঐ বড় সফেদাটা পেড়ে আনতে চাই৷ দোতলার রেলিংএ ভর দিয়ে দাঁড়িয়ে রাতের আকাশ দেখতে চাই৷ বুড়ো মিঞা যদি শরীর বন্ধ করা না শেখায় তবে তো আমি বেরুতেই পারবো না ৷ মাঝরাতে ঘুম ভেঙে গেলে এখন যেমন জোর করে চোখে বন্ধ করে গুটি সুটি মেরে পড়ে থাকি সব সময়েই তাই থাকতে হবে৷ বুড়ো মিঞা কেমন মাথায় পাগড়ি বেঁধে হাতে তার লাঠিটা নিয়ে সারা রাত বাড়িতাকে পাক দিয়ে দিয়ে ঘুরে বেড়ায়৷ গভীর রাত্রে সে সুর করে দরুদ পড়ে,

নূর মুহম্মদ সাল্লাল্লাহ
মাফি কালফি গায়রুল্লাহ
পড়ো সবে সাচ্চা দিলে
লা ইলা হা ইল্লাল্লাহ৷

আমার ঘুম ভেঙে যায়, চোখ বন্ধ করে শুয়ে থাকি৷ বুড়ো মিঞা কি এখুনি তাদেরকে দেখল?

আমি কাউকে বলতে পারি না আমার এই ভয়, উত্কন্ঠার কথা৷ সকাল সাড়ে ন'টা বাজলেই সেতু এসে দাঁড়ায়৷ স্কুলে যাওয়ার সময় হল৷ আমি আর সেতু একই স্কুলে পড়ি৷ সাদা সালোয়ার কামিজ , কোমরে চওড়া সবুজ বেল্টে গুঁজে দিয়ে পরা ভাঁজ করা সাদা ওড়না৷ ঝটপট রেডি হয়ে মায়ের কাছ থেকে টিফিনের পয়সা নিয়ে বেরিয়ে পড়ি৷ সাইকেল রিকশায় আমি আর সেতু স্কুলে যাই৷ আমার সবচাইতে প্রিয় ক্লাস, রুবিনা আপার ক্লাস৷ রুবিনা আপা বাংলা পড়ান৷ বেশির ভাগ মেয়েদেরই সেই ক্লাসে পানির পিপাসা পায়৷ রুবিনা আপা যে খুব ভাল৷ কোন মেয়েকে ক্লাসের বাইরে দাঁড় করান না৷ মেয়েরা যতবার পড়া বিষয়ে প্রশ্ন করে তিনি ততবার পড়া বুঝিয়ে দেন৷

'বাড়ি তো নয়, পাখির বাসা, ভেন্না পাতার ছানি,
একটুখানি বৃষ্টি হলেই গড়িয়ে পড়ে পানি৷
একটুখানি হাওয়া দিলেই ঘর নড়বড় করে,
তারই তলে আসমানীরা থাকে বছরভরে৷
পেটটি ভরে পায়না খেতে বুকের ক'খান হাড়
সাক্ষী আছে অনহারে ক'দিন গেছে তার৷
মিষ্টি তাহার মুখটি হতে হাসির প্রদীপরাশি
থাপড়েতে নিভিয়ে গেছে দারুন অভাব আসি৷
পরনে তার শতেক তালি শতেক ছেঁড়া বাস
সোনালী তার গা'র বরনে করছে উপহাস৷
ভোমর-কালো চোখ দুটিতে নাই কৌতুক-হাসি
সেখান দিয়ে গড়িয়ে পড়ে অশ্রু রাশি রাশি৷' ( জসীম উদ্‌দীন)

পড়ার ছলে গল্প করেন৷ যে গল্পটা অথবা কবিতাটা পড়ালেন সেই গল্পের হাত ধরে চলে যান আরও অনেক গল্পের দেশে৷ কবির কথা বলেন৷ লেখকের কথা বলেন ৷ আমার মনে প্রশ্ন জাগে এত সুন্দর দেখতে রুবিনা আপা, তাকে কোন জীনের পছন্দ হয়নি? রুবিনা আপা তো মাথায়ও কাপড় দেন না৷ তাহলে কি রুবিনা আপা জানেন কি করে শরীর বন্ধ রাখতে হয়? আমি সেতুকে জিজ্ঞাসা করি৷ সেতু বলে, তোরে একদিন জীনে ঠিক লইয়া যাইব!

প্রতি বৃহস্পতিবার রাতে বুড়ো মিঞা তাদেরকে দেখে৷ চার-পাঁচ জন নাকি থাকে তারা৷ ইয়া লম্বা লম্বা দেখতে৷ বিশাল বড় বড় পা ফেলে তারা আমাদের বাড়ির উপর দিয়ে পেছনের টিলার দিকে চলে যায়৷ সে রাতে বারে বারে আমার ঘুম ভাঙে৷ ফ্যানের বাতাসে ঘরের পর্দা নড়লেও আমার মনে হয় ঘরে কেউ আছে৷ আমি আয়াতুল কুরসি পড়ে বুকে ফুঁ দিই৷

আল্লাহু লা ইলাহা ইল্লা হুয়াল হাইয়ুল ক্কাইয়ুম৷ লা তা'খুজু হু সিনা তু ওয়ালা নাউম৷ লাহু মা ফিস সামা ওয়াতি ওয়ামা ফীল আরদ...৷

রাতকে আমার ভীষণ লম্বা আর বড় বলে মনে হয়৷


মন্তব্য

সিরাজ এর ছবি

ভূতের ভয় যেথা আছে মনো গহীনে,
আবেগ বিবেকও জেনো রয় সেইখানে;
ভূত পেত্নিতে নির্ভিক যে রয়,
শুষ্ক পাষান হৃদয় তার হয়।

ভূতের ভয়, সে তো হরমোন স্রোত;
কল্পনার সাথে দেহের যোগাযোগ;
ভয় ভীতির যার হয়েছে মরন,
প্রেম ভাবনায় তার হয়না ক্ষরণ।

মানব সমাজের আদি ইতিহাস,
ভূত পেত্নির যেথা ছিল বসবাস;
যেদিন তাদের দেখালাম দ্বার,
প্রেম-ভালবাসাও পগার পার।

যদি পাও গাঁ এক ভূতুড়ে বড়,
মানুষ যেথা রয় সবে ভয়ে জড়সড়;
যদি সেথা রয় কোন এক বালিকা ভীত,
সাধিব তাহার হাত ভালবাসা লাগে যত।

:.:::....:..::..:.::...:.:.:...:.:..:..:::....::..:...:..:.:.:....:..:.:.:.:.
To see Photos Visit: www.sirajul.com

শ্যাজা এর ছবি

আরিব্বাস! ছড়া তো জোশ! বিশেষ করে শেষের প্যারা-

যদি পাও গাঁ এক ভূতুড়ে বড়,
মানুষ যেথা রয় সবে ভয়ে জড়সড়;
যদি সেথা রয় কোন এক বালিকা ভীত,
সাধিব তাহার হাত ভালবাসা লাগে যত।

ধন্যবাদ আপনাকে, সিরাজ।


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

কারুবাসনা এর ছবি

ভাল।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ভাল্লাগছে। এই চমৎকার লেখাটা আন্ডারেটেড! মন খারাপ

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শ্যাজা এর ছবি

মন খারাপ


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

পান্থ রহমান রেজা এর ছবি

ছোটবেলায় ভুত প্রেতের গল্প ম্যালা শুনেছি। সেইসব গল্পের কিছু কিছু যেন আজ আবার শুনলাম। ভালো লাগলো।

ভূঁতের বাচ্চা এর ছবি

বাহ্‌ কি যে ভাল লাগছে জানো !!!
আমার স্বজাতি নিয়ে লেখা দিয়ে ফেললে তাই !

একটা প্রশ্ন জিজ্ঞেস করতে খুব ইচ্ছে করছে, তুমি কি এখনো সত্যি সত্যি জ্বীন-ভূতের ভয় কর ?

কবি জসীম উদ্‌দীন তার নামের বানান ওভাবে লিখতেন না তুমি যেভাবে লিখেছ।

তোমার লেখা পড়ে এক এক করে মনে পড়ে যাচ্ছে সব কু-সংস্কারগুলো যেসব প্রচলিত আছে এখনো আমাদের সমাজে। খুব ভাল লাগল আপু তোমার লেখা।

--------------------------------------------------------

শ্যাজা এর ছবি

বাঁচ্চা ভুঁত,

গল্পের পিচ্চিকে তুমি আমার সাথে গুলিয়ে ফেলছ হে বাঁচ্চা ভুঁত!

তোমার লিখে দেওয়া বানানটা কপি পেষ্ট করে দিলাম। এবারও যদি ভুল হয় তো তোমার দোষ হাসি

ধন্যযোগ হাসি


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

ফারুক ওয়াসিফ এর ছবি

যথারীতি শ্যাজিয়ান লেখা, অনুভূতির পর অনুভূতির পরত। চিন্তা কম, দৃশ্য বেশি। মনে হয় কোনো দুপুর বেলা কিংবা চুপচাপ সন্ধ্যায় বসে লেখা।
রবীন্দ্রনাথের দুপুর বেলা নিয়ে একটা লেখা আছে, এরকম। আচ্ছা, খেয়াল করেছি যে, ভয় আপনার প্রিয় প্যাশন। এই ভয় থাকুক, ভয়ের মধ্যেই তো রোমাঞ্চ-কল্পনা-দৃশ্যান্তর। বড় হলে ভয় চলে যায় আর চলে যায় মোহমুগ্ধকাতারতার রোমখাড়া শৈশব।
থ্যাংকু শ্যাজাদি, এন্ড দি শ্যাজা।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

শ্যাজা এর ছবি

শব্দহীন করে দিলেন ভাই..


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

কীর্তিনাশা এর ছবি

শ্যাজাদি সত্যিই দারুন লেখেন আপনি।
------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

ভূঁতের বাচ্চা এর ছবি

শ্যাজা আপু আমার কি দোষ বল !!!
তোমার লেখা পড়তে পড়তে তার মাঝে এমনভাবেই ডুবে যাই যে চরিত্রগুলো জীবন্ত হয়ে ওঠে, তখন আর মনে ছিলনা যে গপ্পোর চরিত্র আর লেখিকা এক নয়।
সব তোমার দোষ, এত ভাল লেখ কিভাবে !!!

--------------------------------------------------------

শ্যাজা এর ছবি

হাসি


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

মুজিব মেহদী এর ছবি

বেশ ছমছমে অবস্থা। ভালো ভূতেরগল্প বলিয়ে তো আপনি!

তাড়িয়ে দেন এই ভূত, আসে অন্যটা আসুক।

................................................................
সবকিছু নষ্টদের অধিকারে গেছে

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

শ্যাজা এর ছবি

বেশ ছমছমে অবস্থা। ভালো ভূতেরগল্প বলিয়ে তো আপনি!

থ্যাংকু থ্যাংকু হাসি


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

ধুসর গোধূলি এর ছবি

- ডরাইছি।
আবার ভালোও লাগছে। বড় হইলে আমিও ভূত হমু। তখন সুন্দরী কোন ললনারে ভাগাইয়া নিয়া যামু। দেঁতো হাসি
আহ্ ভাবতেই কেমন থ্রিল লাগতাছে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

শ্যাজা এর ছবি

হাসি


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

অতিথি লেখক এর ছবি

বেশ ভাল গল্প বলতে পার তুমি। ভাল লাগল এটিও।

-পথিক

শ্যাজা এর ছবি

ধন্যবাদ পথিক।


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।