বিগতস্পৃহ

s-s এর ছবি
লিখেছেন s-s (তারিখ: বুধ, ০৯/০৯/২০০৯ - ২:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

যৌবন রোমাঞ্চ সব নিঃশেষিত হয়
আমার বয়ানভার তবু নিষ্কম্প রয়
থরথর কাঁপনের দিবানিশি গান সমাপন
তোমার চোখের ভিতর দেখি ভূতপূর্ব সেই সম্মোহন।।
রাত গাঢ়তর হয়, প্রেম তো আরাধ্য নয়
ঘৃণার মতন ঘুরে সহবাস বিস্মৃত হই,
অর্বুদ নিযুত সুখ আবরণে হীন করে
আভরণে দিতে পারে যন্ত্রণার নাড়া।
কার্পাস বীজে তুলো মেঘে সংবাহন
উড্ডীয়মান ঘুড়ি বেপথেই তবে হাতছাড়া।।
দ্বাদশ কি বিংশতি, বছর কি মাস
সময়ে কী তুচ্ছ লাগে তীব্র সহবাস!
বয়নের খুঁটিনাটি শিল্প হয়ে ওঠে
বয়ানশিল্পীর যদিও তুচ্ছতাই জোটে।
তীব্র আশ্লেষভরে আরূঢ় তোমাতে
এক চোখে কাম অন্যতে ঘৃণা, রক্তগোলাপ তবু হাতে।।

সেপ্টেম্বর ০৩, ২০০৯। ভোর ৩টা ৩০মি:


মন্তব্য

মামুন হক এর ছবি

অনেকদিন পর আপনার কবিতা। খুউউব ভালো লাগলো হাসি

s-s এর ছবি

আরেহ্ , কবিতাটার ব্যাপারেও কিছু বলতেন। আছেন কেমন?

তীরন্দাজ এর ছবি

বাহ!

বয়নের খুঁটিনাটি শিল্প হয়ে ওঠে
বয়ানশিল্পীর যদিও তুচ্ছতাই জোটে।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

s-s এর ছবি

শ্রদ্ধেয় তীরুদা, অনেক ধন্যবাদ। আপনি সমর সেন পড়েছেন কি? পড়লে জানাবেন এই কবিতাটা তাঁর দ্বারা প্রভাবিত মনে হচ্ছে কি'না? আমি সসঙ্কোচে জানাই সমর সেন আমার তেমন একটা পড়া হয়নি। যদি আপনার কাছে কিছু কবিতা থাকে পাঠাতে পারলে খুব কৃতজ্ঞ হতাম, একজন পাঠক এই লেখাটিকে সমর সেন প্রভাবিত মনে করছেন, আপনার মতামত পেলে ভালো লাগতো। আমি যেহেতু আপনার মতামত/ লেখাকে গুরুত্বের সাথে নেই, সেজন্যই বলছি। আমার কাছে মনে হবার কারণ নেই, কিন্তু পাঠকের কেন মনে হলো, সেটা জানাটা জরুরী, তাই বলছিলাম। ভালো থাকবেন।

স্নিগ্ধা এর ছবি

'অলকমেঘ'টা দিলেন না কেন?

s-s এর ছবি

ওটা যে আমাদের সঙ্কলনে( যেটা ১লা সেপ্টেম্বরে বেরুনোর কথা!) দিলুম! এক বন্ধুর জন্য লেখা ছিলো তো!

কাজী আফসিন শিরাজী এর ছবি

মারাত্মক!
____________________
যদিওবা মানুষ আমি কেন পাখির মত বাঁচি...

s-s এর ছবি

একেবারে মারাত্মক? কেন?

কাজী আফসিন শিরাজী এর ছবি

কেন তা তো জানি না! ভালো লেগেছে, কবিতাটা পড়ে মাথাটা যাচ্ছেতাই অগোছালো লেগেছে। কেন এমন লাগল! এমন তো লাগার কথা ছিল না। আমি অবশ্য কবিতার কী বুঝি, খালি বুঝেছি কবিতাটা ভালো লেগেছে।

নজমুল আলবাব এর ছবি

উড্ডীয়মান ঘুড়ি বেপথেই তবে হাতছাড়া।।
এই লাইনটাতো মাথায় গিথে থাকবে বলে মনে হচ্ছে।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

s-s এর ছবি

ভুল সময়ের মর্মাহত বাউল, এই শব্দবন্ধটিও, তাই না?

অনিকেত এর ছবি

খুব ভাল লাগল।
আচ্ছা, আপনি আরেকটু ঘন ঘন লেখেন না কেন?( অথবা সচল ইস্টাইলে 'কেনু, কেনু কেনু?')

ভুল হলে মার্জনা করবেন, কিন্তু কবিতাটা কেমন যেন সমর সেন এর ছায়ামাখা মনে হল----অবশ্য আপনি নিঃসন্দেহে আমার মতামত নালায় ফেলে দিতে পারেন মূলতঃ দুইটা কারণে----এক) আমি কবিতা বুঝিনা এবং
দুই) আমি কবিতা বুঝি না-----

ভাল থাকবেন, আর আরো ঘন ঘন লিখবেন

নিরন্তর শুভ কামনা

s-s এর ছবি

ধন্যবাদ অনিকেত, ঘুম ভেঙে সচলে ঢুকে আপনার মন্তব্যটা পড়ে চমকে গেলাম। প্রথমেই উৎসাহের জন্য ধন্যবাদ। আসলে কবিতা ব্লগ নয়, সেজন্য হয়তো নিয়মিত লেখা অসম্ভব আমার জন্য। ভালো লাগলে লিখি। ইচ্ছে করলেও লিখি।
হ্যাঁ, মনে হচ্ছে কোথাও একটু ভুল হয়েছে। মার্জনা আগেই করে দিচ্ছি, সেটাতে চিন্তা নেই। কিন্তু মোদ্দা কথাটা হলোঃ আমি বেকুব তো সমর সেন তেমন একটা পড়িনি। আজ আপনার মন্তব্য পড়ার পর তাঁর অনেক কবিতা খুঁজলাম, কিন্তু নেটে পেলাম মাত্র এটা।
পাঁচমেশালি
===========

বাস থেকে দেখি বিরস গাছ
কিন্তু কি সবুজ ঘাস
ডিজেল তেলের পোড়াটে স্বাদ।
খালি মনে পড়ে তোমার ঠাণ্ডা হাত
গুমোট গরমে পান্তা ভাত
লঙ্কা কাসুন্দি পেঁয়াজ
বারে বারে বেহাত হওয়া কি তোমার রেওয়াজ?
==================

কারো কারো চোখে দেখি
আলোর কুহেলিকা
ভুরুর রেখা
দেহ-মদির কবিতা
খোয়ারির ভোরে লেখা
================

ফিকে জ্যোৎস্না ছড়ায় জোলো, বাসী দুধের রং
কাকেরা ফিরেছে বর্ষার গাছে
মেয়েটি ভিজে ফুটপাথে;
ভ্রূণসার শিশু তার পাশে
হয়তো দুধের স্বপ্ন দেখে হাসে।
ট্রেনের না স্টীমারের গুমোট ডাকে
যশোদা-পৃথিবীর আবেশ কাটে।

এখন একটি কবিতা নিশ্চয়ই খুব কনভিন্সিং স্যাম্পল নয়, একজন কবিকে যাচাই করার কিন্তু যেহেতু আমি তাঁকে পড়িনি,(মানে, প্রভাবিত হওয়ার মতো সীমানায় পৌঁছুইনি) আমার কাছে এই কবিতাটা পড়ে মোটেও মনে হচ্ছেনা এরকম করে আমি লিখতে পারি। আপনার কাছে যদি তাঁর আরও লেখা থাকে আমাকে অবশ্যই পাঠাবেন। আমি আজকাল একটু প্রাচীনপন্থী লেখা লিখছি সেটা কবিতার ক্ষেত্রে অনুভব করতে পারি, কিন্তু সমর সেন ঘরানা, মানে বুদ্ধদেব বসুর সাথে কাজ করা মার্ক্সিস্ট সমর সেন, তাঁর সম্পর্কে জানা আছে, কিন্তু আপনার এ মন্তব্যে মনে হলো তাঁকে আরো পড়া দরকার। আর হ্যাঁ, এই মনে হওয়াটা ভালো একদিক দিয়ে , কারণ এই উসিলায় তাঁকে পড়ার একটা ক্ষেত্র তৈরী হলো। তাই কবিতা বুঝিনা ধরনের ডিসক্লেইমার দিয়ে এখানে পার পাবার প্রয়োজন নেই বোধ করি। এ মিথস্ক্রিয়াটি জরুরী, আমার আপনার যারা লিখছি সবার জন্যই। আমার কবিতা অন্য কোনোদিন অন্য কারো প্রভাবিত মনে হতে পারে, সেটা খারাপ নয়, কিন্তু সেটা জানা থাকাটা বা তার উপলব্ধি থাকাটা প্রয়োজনীয়। না'হলে আমার মত হতচকিত অবস্থায় পড়তে হতে পারে। অবশ্য এই উসিলায় একজন স্বনামখ্যাত কবির কাব্য সম্ভারও খুলতে পারে আমার সামনে, সেটাও খারাপ নয়, কি বলেন হাসি?

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

সমর সেন পড়লে আমার কাছে কেবল মনে হয় অনুবাদ কবিতা পড়ছি। এই কবিতাটি পড়ে তেমন মনে হয়নি। যাকগে সেটা আমার ব্যক্তিগত মতামত।

এই কবিতাটা থেমে থেমে পড়তে হয়েছে বোঝার জন্য। এটা সম্ভবতঃ এর ছন্দ একরৈখিক না বলে। কিছু কিছু রূপকল্প বুঝতে পারিনি। তবে সেই খেদ কেটে গেছে এই দুটো লাইনে -

"তীব্র আশ্লেষভরে আরূঢ় তোমাতে
এক চোখে কাম অন্যতে ঘৃণা, রক্তগোলাপ তবু হাতে
"



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

s-s এর ছবি

না ছন্দ একরৈখিক নয়, রূপকল্প অবশ্যই পাঠকের কল্পনার স্থান আছে ভেবে নেবার যদি তা করতে চান, আমি সবিনয়ে অনুরোধ করি, কেউ কি আমাকে সমর সেনের কিছু বাংলা কবিতা পাঠাতে পারেন? আমার তাঁকে পড়া দরকার, এমনটা বুঝতে পারছি। অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য। অলমিতি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তীব্র আশ্লেষভরে আরূঢ় তোমাতে
এক চোখে কাম অন্যতে ঘৃণা, রক্তগোলাপ তবু হাতে।
সুন্দর...

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

s-s এর ছবি

সুপাশি- ধন্যবাদ! অনেক ধন্যবাদ!

s-s এর ছবি

ঘ্যাচাং করলাম এক মন্তব্য দু'বার আসার জন্য।

s-s এর ছবি

*****এই লেখাটি যে/ যাঁরা পড়ছেন/পড়বেন বিনীত অনুরোধ রইলো কারো কাছে সমর সেনের লেখা বাংলা কোনো কবিতা থাকলে সেটি বা তার লিঙ্ক বা পিডিএফ পাঠিয়ে দিতে। আমার কাছে এই মুহুর্তে সমর সেনের কিছুই নেই, কিন্তু তুমুল আগ্রহ বোধ করছি তাঁর লেখা পড়ার প্রতি।

সবজান্তা এর ছবি

ইলেকট্রনিক সংস্করণ আছে কিনা জানি না, তবে তারেকের কাছে সমর সেনের কবিতার বই আছে।

দেখি, আজ দেখা হলে জানাবো ওকে। সম্ভব হলে হয়তো আপনাকে মেইল করে দেওয়া যাবে।


অলমিতি বিস্তারেণ

সবজান্তা এর ছবি

ছোট বেলায় কিংবা বলা চলে যেকালে কবিতা পড়া হতো শুধুই পাঠ্য হিসেবে, সে সময়ে অন্ত্যমিল এর কবিতা পড়তে পড়তে মনে হতো, কবিতাতে অন্ত্যমিল জরুরী। সে সময়ই যখন শুক্রবারের সাহিত্য সাময়িকীতে অন্ত্যমিলবিহীন আধুনিক কবিতা পড়তাম, নিজেকে খুবই গর্দভ মনে হতো। আরো একটু বড় হওয়ার পর, যখন অন্ত্যমিলহীন আধুনিক কবিতাতে একটু একটু দাঁত বসাতে শিখলাম, মনে হতে শুরু করলো, এই তো কবিতা !

এরপর আবার মজা। কিছু চমৎকার কবিতা পড়লাম, যাদের মধ্যে অন্ত্যমিল আছে। বুঝতে পারলাম, কবিতার অনুভবই শেষ কথা। অন্ত্যমিল থাকুক বা না থাকুক।

এতো কথা কেন বললাম ? কারণ আপনার এই কবিতাতেও অনেকদিন পর অন্ত্যমিল দেখলাম। আমি কবিতার একদমই ব্রাত্য পাঠক, কবিতার দৌড় একবারেই সীমাবদ্ধ। আমার ব্যক্তিগত বিচারে, কবিতাটা ভালো লেগেছে, তবে কয়েকটা জায়গায় যেন চিন্তার ঠিক স্পেসটা পাইনি। একটা লাইনের পর আরেকটা লাইন এতো দ্রুত এসে গিয়েছে, আর অন্ত্যমিল পরের লাইনেই চলে আসাতে মনে হয়েছে এই চিন্তাটুকুর এইখানেই সমাপ্তি। এর ফলে যা হয়েছে, তা হচ্ছে চিন্তা দানা বাঁধতে পারে নি।
এক ধরনের অস্থিরতার মধ্যে কবিতাটা পড়তে হয়েছে।

তবে, বাক্য গঠণ, রূপকল্প ইত্যাদিতে আপনি আগের মতোই অদ্বিতীয়। প্রায় সব ক'টা বাক্যই এতো সাবলীল, চমৎকার যে উদ্ধৃতি দিতে গেলে পুরো কবিতাই তুলে দিতে হয়।

আশা করি, পাঠকসুলভ এই মাস্তানিতে মাইর দিবেন না দেঁতো হাসি :D


অলমিতি বিস্তারেণ

s-s এর ছবি

না, আপনি যেহেতু সবজান্তা অবশ্যই মার দেবোনা, কিন্তু কবিতা না পাঠালে দিতে পারি।

দময়ন্তী এর ছবি

দারুণ!
আমি অবশ্য সমর সেনের কবিতা খুব বেশী পড়িনি, অল্পকিছু পড়েছিলাম৷ সেইটুকু পড়ায় এই কবিতা ওঁর প্রভাবান্বিত বলে ঠিক মনে হল না৷
-----------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

s-s এর ছবি

এটা শুনে দন্তময়ী হয়ে যাবো কি'না তাই ভাবছি ! হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।