দেখা দিক আরবার জন্মের প্রথম শুভক্ষণ

s-s এর ছবি
লিখেছেন s-s (তারিখ: মঙ্গল, ০২/০৩/২০১০ - ৮:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

হাসান মোরশেদ সুজনেষু,নিভৃতচারী কিন্তু আমাদের অনেকেরই প্রিয় লেখক,ব্লগার,বন্ধু। বাংলাদেশের বিশেষ দিন গুলোতে তাঁর লেখা দেখতে না পাওয়াটাই বিস্ময়ের। মুক্তিযুদ্ধের, মুক্তচিন্তার, মুক্তমনের, যুক্ত সাহসের, আমাদের অনেককে প্রেরণা দেওয়া এই মানুষটিকে অনেক দিন ধরেই দেখি,পড়ি এবং পড়তে ভালোবাসি। আজ,পানপাত্রের সুরা উঁচু করে ধরি তাঁর সম্মানে,গাঢ় আন্তরিকতায় বেঁধে বলি: শুভ জন্মদিন! আরো বলি, "যুক্ত করো হে সবার সঙ্গে, মুক্ত করো হে বন্ধ"
অনেক দিনের না লেখার সঙ্কোচ ও বিচ্ছিন্নতাকে কাটিয়ে উঠে পাবলো নেরুদার লেখা একটি কবিতার অনুবাদ (ঠিক অনুবাদ নয়, অনুবাদ প্রচেষ্টা বলা যেতে পারে) এই শান্ত কিন্তু স্থিতধী যোদ্ধা বন্ধুকে।

আজ রাতে আমি লিখতে পারি
পাবলো নেরুদা

আজ রাতে আমি লিখতে পারি তীব্র শোকের পংক্তিমালা
যেমন লিখবো, "নীল তারা ছাওয়া আকাশ আছে কাছে
আরও আছে কাঁপন - সুদূরে।"
আছে আকাশের ঘূর্ণিপাকে গান গাওয়া নিশি হাওয়া

আজ রাতে আমি লিখতে পারি সবচেয়ে দুঃখী পংক্তিমালা
ভালোবেসেছি আমি তাকে, হয়তোবা কখনো সে'ও আমাকে।
বুকের মুঠোয় পুরে এমনই রাত পার
নিঃসীম নক্ষত্রের নিচে গাঢ় চুম্বন বারংবার
সে ভালোবেসেছিলো, কখনো আমিও তাকে।
অমন স্থিত চোখ পারা যায় ভালো না বেসে?

আজ রাতে আমি লিখতে পারি শোকার্ত পংক্তিমালা
এই ভেবে, সে আমার নয়। এও জেনে, তাকে হারিয়েছি আমি।
গাঢ় ,তার বিহনে গাঢ়তর আঁধারের শব্দ, শোনায় উৎসুক আমি
টুপটাপ শিশিরের মতো শব্দমালা ঝরে ভেতরে আমার

অপারগ প্রেম আমার, কী আসে যায় তাতে?
আকাশে তারারা এখনও ঝিলমিল - কেবল সে নেই, নেই সাথে।

এই ই সব। দূরে গাইছে কেউ। সুদূরে।
হৃদয় পরিতৃপ্ত নয়, হারিয়েছি তাকে।

দৃষ্টি খুঁজে ফেরে যাকে নিকটের আশে
মন তাকে চায় - নেই, নেই সে পাশে।

সেই রাত, গাছগুলো তেমনি সাদাটে
আমরাই শুধু নই আগের দু'জন।
নিশ্চিত,আর ভালোবাসিনা, কিন্তু হায় কী ভীষণ ভালোবেসেছিলাম!
মগ্নস্বর,বাতাসে ভর, ছুঁতে চায় কান তার।

অপরের। ও হবেই অন্য কারো।
আমার চুম্বনপূর্ব যেমন অন্য কারো ছিলো কণ্ঠ তার, দৃষ্টি অসীম, উজ্জ্বল শরীর।

আর ভালোবাসিনা তাকে, কি জানি হয়তো বাসি!
ক্ষণকালের প্রেম, বিস্মৃতি অনন্তের।
কারণ এমনি রাত ছিলো, যখন বাহুডোরে সে আমার।
চিত্ত অপরিতৃপ্ত ক্ষয়ে।

যদিও এই শেষ তাকে নিয়ে শোক
এই শেষবার লেখা দুঃখী পংক্তিমালা।

মূল কবিতা : Tonight I Can Write - Pablo Neruda


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা। ভালো থাকুন, সুস্থ থাকুন, সুন্দর থাকুন। সব সময়, সবাইকে নিয়ে।
শুভ জন্মদিন হাসান মোরশেদ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নাশতারান এর ছবি

শুভ জন্মদিন। হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

জিফরান খালেদ এর ছবি

জিব্রানের অনুবাদক, বুড়া হইলে শুভেচ্ছা জানাইতে হয় কি?

আমার ছোট ভাইটারও আজকে জন্মদিন। আবার বড় ভাইটারও।

অথচ, কোনোদিকের খানাপিনাতেই আমি নাই!

আর একটা খ্রীস্টিয় বছর হারাইলেন, এই জন্যে আপনার বিষণ্ণতা থেকে থাকলে, থাকতেই হবে, ঐটাতে ভাগ বসাইলাম।

এখন, একটু খানাপিনার ব্যাপারটা দেখেন...

জিফরান খালেদ এর ছবি

ওহ, আচ্ছা, বোন এস-এস, পাবলো নেরুদার কবিতায় যাকে বলে cadence খুবই গুরুতরভাবে ভারী। ঐটা এখানে আসে নাই মনে হইলো।

তথাপি প্রিয় কবির কবিতার জন্যে ধন্যবাদ।

s-s এর ছবি

ভাই খালেদ, সেটা খুবই সম্ভব এটা অনুবাদের অনুবাদ, মূল যদ্দুর জানি স্প্যানিশে আর বেশ কয়েকটা ভার্শন আছে ইংরেজীর, সুতরাং পয়েন্ট টেকেন উইথ ডিউ রেসপেক্ট।

দময়ন্তী এর ছবি

শুভ জন্মদিন!
সেঁজুতির অনুবাদটাও খুব ভালো লাগল৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

তিথীডোর এর ছবি

শুভ জন্মদিন।
ভালো থাকুন সব সময়.........

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তুলিরেখা এর ছবি

জন্মদিনে অনেক অনেক শুভ কামান। হাসি
দুম দ্দুম দ্দ্দুম!!!!!!
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সুমন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন কমরেড!



অজ্ঞাতবাস

দুর্দান্ত এর ছবি

হাসান মোরশেদকে শুভ জন্মদিনের প্রাণঢালা শুভেচ্ছা। আপনার নামেই আজ রাতে মাসখানেক জিইয়ে রাখা রিওহা'র বোতলটি খুলবে।
---
s-s এর অনুবাদপ্রচেষ্টা আজকের এই অলস দুপুরকে রঙীন করেছে।

দুষ্ট বালিকা এর ছবি

শুভ জন্মদিন ভাই...
ভালো থাকুন সব সময়...
ধন্যবাদ আপু...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

স্বাধীন এর ছবি

শুভ জন্মদিন হাসান মোরশেদ ভাই। অনেক অনেক শুভ কামনা রইল সব সময়ের জন্য।

মুস্তাফিজ এর ছবি

শুভ জন্মদিন

অফটপিকঃ বছরে আরো কয়টা জন্মদিন হইলে ভালোই হইতো, আমরা আরো কিছু ভালো লেখা পেতাম।

...........................
Every Picture Tells a Story

যুধিষ্ঠির এর ছবি

শুভ জন্মদিন, হাসান মোরশেদ।

নেরুদার অনুবাদ ভালোই লেগেছে। তবে আমার কেন যেন মনে হলো তরে, বাহুডোরে, হৃদয়যাচনা - এরকম কয়েকটা শব্দ বাকী কবিতার ভাষার সাথে যাচ্ছে না।

s-s এর ছবি

শ্রদ্ধেয় যুধিষ্ঠির, একটু পাল্টে দিলাম, দেখুন তো কেমন লাগে।

আলমগীর এর ছবি

জন্মদিন অনেক অনেক শুভ হোক ব্রো।

কবিতা বুঝি না- ডিক্লেয়ার দিয়া দিছি দেঁতো হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শুভেচ্ছা অবিরত। নতুন কবিতা চাই।

ফাহিম এর ছবি

দাবি জোরালো করলাম...

=======================
যদি আমি চলে যাই নক্ষত্রের পারে —
জানি আমি, তুমি আর আসিবে না খুঁজিতে আমারে!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

ফাহিম এর ছবি

শুভ জন্মদিন!

=======================
যদি আমি চলে যাই নক্ষত্রের পারে —
জানি আমি, তুমি আর আসিবে না খুঁজিতে আমারে!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

অনিকেত এর ছবি

হাসান ভাই, শুভ জন্মদিন!
নাম 'হাসান' হলেও হাসান ভাই আমাদের খুব একটা 'হাসান' না। তার বদলে তিনি আমাদের ভাবান---তিনি জানান প্রতিক্রিয়াশীলতার মোকাবেলা প্রতিক্রিয়াশীল হয়ে করা যায় না। হতে হয় তাঁর মতই শান্ত, স্থিতধী,স্বল্পবাক।
তাঁর বেশি লেখা আমার পড়া হয়নি।
কিন্তু অল্প যে ক'টি পড়েছি--সে ক'টিই আমাকে মুগ্ধ করার জন্যে যথেষ্ট ছিল।
এই শুভক্ষণে আপনার দীর্ঘায়ু কামনা করছি।

আর সেঁজুতি, কবিতাটা একেবারে 'দিল' জখম করে দিল!
আমার মূল কবিতা পড়া হয় নি।
আর এই অনুবাদ পড়ার পর, মূলটা পড়ার দরকারও নেই।
আলসেমীটা একটু কমিয়ে নিয়মিত হলে কেমন হয়?

শুভেচ্ছা নিরন্তর---

ফারুক হাসান এর ছবি

শুভ জন্মদিন!

সুহান রিজওয়ান এর ছবি

শুভ জন্মদিন হাসান মোরশেদ ভাই !!! ভালো থাকুন...

_________________________________________

সেরিওজা

রেনেট এর ছবি

জন্মদিনে অনেক শুভেচ্ছা।
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অতিথি লেখক এর ছবি

শুভ জন্মদিন। যাঁদের লেখা অনেক আগ্রহ নিয়ে পড়ি, আপনি তাঁদের অন্যতম। সামনের দিনগুলো ভাল কাটুক, এই প্রত্যাশায়।

- শরতশিশির -

খেকশিয়াল এর ছবি

শুভ জন্মদিন

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সচল জাহিদ এর ছবি

শুভ জন্মদিন মোরশেদ ভাই

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দেখা দিক আরবার জন্মের প্রথম শুভক্ষণ
শিরোনামের মানে কি চিন্তিত

ss এর ছবি

এইখানে রবি ঠাকুরকে জিজ্ঞেস করে দেখতে পারেন, হাসি কেমন আছেন ?

মামুন হক এর ছবি

শুভ জন্মদিন!

মণিকা রশিদ এর ছবি

বয়স আরও এক বছর কমার শুভ মুহূর্তে অনেক অভিনন্দন! ভালো থাকুন সবসময়।
কবিতার অনুবাদ ভালো লাগলো।
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

পান্থ রহমান রেজা এর ছবি

শুভ জন্মদিন!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

নৈষাদ এর ছবি

জন্মদিনে অভিনন্দন।

জুয়েইরিযাহ মউ এর ছবি

শুভ জন্মদিন ভাইয়া,
ভালো থাকুন হাসি

আপু, কবিতাটি পড়তে ভালো লাগলো।
লেখার শিরোনামটিও বেশ!

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

শুভ জন্মদিন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

বাউলিয়ানা এর ছবি

শুভ জন্মদিন মোর্শেদ ভাই।

হাসি

হাসান মোরশেদ এর ছবি

দিনটিন এখন আর আলাদা কিছু বোধ হয়না তবু শুভেচ্ছা, শুভাশীষ মাত্রই জীবনের নরম কোমল উষ্ণ দিকগুলোর পুনঃ উন্মোচন।
অধোগামী দিনযাপনের বিপরীতে এইসব যেনো ঘুপচিঘরে'র ফাঁকফোকর দিয়ে আসা আলো- বড় মমতাময় হাসি

ধন্যবাদ ও কৃতজ্ঞতা সকলে- জনে জনে।

আর বন্ধু সেঁজুতি- ঐ যে নেরুদার কবিতার 'মগ্নস্বর, বাতাসের ভর, ছুঁতে চায় তাকে' এসব তোরই- আর কি বলি বল?
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

s-s এর ছবি

যাক্, পাওয়া গ্যালো তাহলে জন্মমুহূর্তের সেলিম সিনাই কে হাসি

অছ্যুৎ বলাই এর ছবি

হেপি বাড্ডে!
শতায়ু হোন, কর্মচাঞ্চল্যে ভরপুর থাকুন আজীবন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

তমিজউদদীন লোদী এর ছবি

শুভ জন্মদিন।
যুগ যগ জিও।

তমিজ উদদীন লোদী

স্নিগ্ধা এর ছবি

শুভ জন্মদিন হাসি

অনুবাদটা চমৎকার, সেঁজুতি .........

s-s এর ছবি

নয়ন তোমারে পায়না দেখিতে রয়েছো .. ... (নয়নে নয়নে তো অবশ্যই না, কোথায় রয়েছেন সুন্দরী সুশীলা স্নিগ্ধ জুঁইফুল সুগন্ধা আপনি?)

শুভাশীষ দাশ এর ছবি

শুভ জন্মদিন।
পুরানো হয়েন না।

অতিথি লেখক এর ছবি

হাসান মোরশেদ ভাই'কে জন্মদিনের শুভেচ্ছা রইল।

কৌস্তুভ

বর্ষা এর ছবি

শুভ জন্মদিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।