সমপ্রীতি বানান করে পড়তে পারে

আহমেদুর রশীদ এর ছবি
লিখেছেন আহমেদুর রশীদ (তারিখ: শনি, ১৬/০২/২০০৮ - ২:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার পিঠাপিঠি দুই মেয়ে।দুইজনই নালন্দার ছাত্রী।সমপ্রীতি মন্জরীতে আর সুপ্রীতি কিশলয়ে।
শুক্রবার দুপুরে ওদেরকে নিয়ে বইমেলায় গিয়েছিলাম।দুইজনই নেড়েচেড়ে দেখে,বেছে,পছন্দ করে বেশকিছু বই কিনেছে।বুঝলাম এখন থেকে পছন্দের শেয়ার করতে হবে আরো দুইজনের সাথে।
রাতে বাসায় ফিরেই আমাকে বসতে হলো ওদের সাথে।নতুন বই নিয়ে দুইজনের উত্তেজনার শেষ নেই।হঠাৎখেয়াল হলো সম্প্রীতি অক্ষর উচ্চারন করে করে পড়ার চেষ্টা করছে ।নালন্দায় বাচ্চাদের হোমওয়ার্ক দেয়া হয় না।আমাদের অগোচরেই কখন ও বানান করে পড়তে শিখেছে আমরা তা টের পাইনি।
আমি আর আমার বউ স্মৃতি হাতড়ে বের করতে চেয়েছি-আমরা কবে পড়তে শিখেছি।পারিনি।
আমরা আমাদের প্রথম সন্তানের পড়তে পারার দিন-মাস চিন্থিত করতে পেরে যারপর নাই আনন্দ বোধ করছি।বিশেষ করে সময়টি যখন ভাষার মাস ফেব্রুয়ারি।


মন্তব্য

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বাচ্চাদের মধ্যে দিয়ে পাওয়া যে আনন্দ, তার বোধহয় কোন তুলনা হয় না, তাই না? মেয়ের পড়তে পারার সাফল্যে বাবা-মাকে অভিনন্দন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিঘাত তিথি এর ছবি

বাহ! খুব আনন্দ, না?
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

চলুক

সুমন চৌধুরী এর ছবি

রাজকন্যাদের অভিনন্দন



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

অনুভূতিশূন্য কেউ একজন এর ছবি

রাজকন্যাদের অভিনন্দন।
ওরা তুলে নিক প্রজন্ম থেকে প্রজন্মে আমাদের মননকে ছড়িয়ে দেবার দায়িত্ব।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সম্প্রীতি আর সুপ্রীতিকে শুভেচ্ছা। অফিসে বসে স্ত্রীর এসএমএস পেলাম আমার পিচ্চিটা অসুস্থ... সেই মন খারাপটা ভালো হয়ে গেলো আপনার দুই কন্যার খবর পড়ে। এবার যাই... নিজের কন্যার সেবা করি গিয়ে।

______________________________________
পথই আমার পথের আড়াল

ফকির ইলিয়াস এর ছবি

আলোকিত হোক প্রজন্মের পথচলা।

স্নিগ্ধা এর ছবি

আপনার মেয়েদের সুন্দর নামগুলোর জন্য প্রশংসাটা কাকে দেব, আপনাকে না আপনার স্ত্রীকে? সমপ্রীতি কি ইচ্ছে করে সম্প্রীতি না? আলাদা মানে ?

একটু লজ্জার সাথে জিজ্ঞেস করছি, নালন্দা নামের বিদ্যাপীঠটা কি এবং কোথায়? শ্রেনীগুলোরও কি সুন্দর বাংলা নাম!

সৌরভ এর ছবি

স্নিগ্ধা, আমিও জানতাম না।
বেশ অবাক হয়েছিলাম শুরুতে।

গুগল করে যা পেলাম, বাচ্চাদের প্রাথমিক শিক্ষার জন্যে "ছায়ানট" এর উদ্যোগে "নালন্দা" নামের এই শিক্ষায়তনটি চালু হয় ২০০৬ এর জুলাই থেকে।
আর "অঙ্কুর", "কিশলয়", "মঞ্জুরি" হচ্ছে প্রথম শ্রেণীর আগের পড়াশোনার ধাপগুলো।


আবার লিখবো হয়তো কোন দিন

স্নিগ্ধা এর ছবি

ধন্যবাদ সৌরভ। বেশ তো ভালো একটা উদ্যোগ! 'নালন্দা' নামটাও তো একাধারে ধ্বনিমধুর আর ঐতিহাসিক.........

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কী চমত্কার নাম দু'জনের!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আরিফ জেবতিক এর ছবি

চমৎকার ।
আরেকদিন বইমেলায় নিয়ে এলে খবর দিয়েন , পিচ্চিদুইটাকে দেখার ইচ্ছা ।

-----------------------------
কালের ইতিহাসের পাতা
সবাইকে কি দেন বিধাতা?
আমি লিখি সত্য যা তা,
রাজার ভয়ে গীত ভনি না।

কনফুসিয়াস এর ছবি

চলুক
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

s-s এর ছবি

আপনার কন্যাদ্বয়ের নাম, অনুপ্রাসপ্রীতির সাথে সাথেই মনে করিয়ে দিলো আমার খুব কাছের প্রিয় দু'টি মানুষের সন্তানের নাম, রবীন্দ্রনাথ অনুপ্রাণিত হয়েই রাখা, বলা বাহুল্য - একজোড়ার নাম মনন ও মনীষা অন্য জোড়া রূপকথা ও বিদূষী। আপনাকে ও আপনার কন্যাদ্বয়কে অভিনন্দন বাংলাকে আপন করে নেয়ায় জীবনচর্চায়, যা এখন সততঃই অনুপস্থিত। শুভাশীষ।

আহমেদুর রশীদ এর ছবি

সম্প্রীতি।বানানটা এরকমই হবে।
অফুরন্ত ভালবাসার জন্য সবাইকে ধন্যবাদ।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

অমিত আহমেদ এর ছবি

টুটুল ভাই, এটা একটা বিশাল অবিচার হয়ে গেল না? পরের বার ওদের আনলে আমাকে অবশ্যই একটা কল দেবেন! সম্প্রীতি, সুপ্রীতি আর ওদের বাবা-মাকে আমার শুভেচ্ছা! হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।