বইমেলা ২০

আহমেদুর রশীদ এর ছবি
লিখেছেন আহমেদুর রশীদ (তারিখ: শনি, ২১/০২/২০০৯ - ৯:৪৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

যে ভাষার মর্যাদা রাখতে গিয়ে প্রাণ উৎসর্গ করলেন সালাম,জব্বার,রফিক,বরকত,শফিউর-আমরা তাদের কতটুকু সম্মান দিতে পেরেছি। বিশ্বসভায় বাংলাকে আলাদা করে চিহ্নিত করতে গত ৬১ বছরে কি অবদান রাখতে পেরেছি আমরা? বিশ্বমানের সাহিত্য বাংলায় কেন রচিত হচ্ছেনা। কেন বাংলায় বৈজ্ঞানিক গবেষণার কোনো অগ্রগতি হচ্ছেনা? বছর বছর শুধু ফেব্র“য়ারি মাসে শহীদদের স্মরণের পাশাপাশি অন্যরকম ভাবেও শ্রদ্ধা জানানোর ব্যপারে সময় এসেছে এখন। আশার কথা যে, পৃথিবীর যে কোনো প্রান্তে বসেই এখন ইন্টারনেটের মাধ্যমে আমরা বাংলায় লিখে ভাবের আদান প্রদান করতে পারছি। বিশেষ করে বাংলা ব্লগ, বাংলাভাষিদের চিন্তার আদান প্রদান ও চেতানার বিস্তারে এক যুগান্তকারি বিপ্লব এনে দিয়েছে। কত গভীর আমাদের ভাষার সাথে সম্পর্ক।
মেলাকে গতকাল বইমেলার মতোই মনে হয়েছে। গতকাল যারা এসেছেন তাদের আশিভাগই ছিলেন ক্রেতা। আশা করা যায় এখন থেকে মেলার শেষদিন পর্যন্ত মুলত ক্রেতারাই বইমেলায় আসবেন।
গতকাল অনেকগুলো বইয়ের মোড়ক উন্মোচন হলো শস্যপর্ব ও শুদ্ধস্বরের। গনমানুষের কবি দিলওয়ারের কবিতার বই ’দুইমেরু, দুইডানা’ প্রকাশ করতে পেরে আমি খুবই আনন্দিত ও গর্বিত।
আমরা জানি ফেব্রুয়ারির আরেক নাম কবিতা।
’আমিতো ঘাস
চাপা পরা শস্যরঙ
কান্ত শূন্য শিড়দাড়াখাড়া ঘাস
আমাকে ডেকো ঘাস নামে।’


মন্তব্য

মুস্তাফিজ এর ছবি

শতকরা আশিভাগ ক্রেতার কথা নিয়ে সন্দেহ আছে কিছুটা। তবে এটাঠিক টুটুল ভায়ের স্টলে যারা গিয়েছেন তার আশিভাগই (বেশীও হতে পারে) বই কিনেছেন।

...........................
Every Picture Tells a Story

ইমরুল কায়েস এর ছবি

তবে এটাঠিক টুটুল ভায়ের স্টলে যারা গিয়েছেন তার আশিভাগই (বেশীও হতে পারে) বই কিনেছেন।

কথা সত্য । আমি যে কয়দিন গেছি প্রতিদিন সচলদের প্রকাশ হওয়া বইগুলো নিয়া আসছি ।

কালকে গিয়েছিলাম এক বান্ডিল বই আনতে । সচলদের বই বন্ধুদের উপহার হিসেবে দেব বলে । আলবাব ভাইয়ের প্রকাশনীর তিনটা বই সহ প্রায় পনের-ষোলটার মত বই একসাথে নিয়েছি । স্টলের মহিলা আমার খোঁজাখুজি দেখে নানান বইয়ের কথা বলেন।"এই বইটা নেন " । আমি বলি ,"উনি তো সচল না , ওটা নেব না " । একটু মনে হয় পক্ষপাতদুষ্ট কাজই করেছি হাসি । যাই হোক মহিলা আরেকটা নিতে বলেন , বইয়ের নাম "টমবয় নিশো ও তার বন্ধুরা " ,লেখিকা শমীম রুনা । আমি বলি "ইনি কে , ইনার নাম কোনদিন শুনছি বলে তো মনে পড়ছে না ।" । মহিলা হাসেন আর বলেন "ইনি টুটুল ভাইয়ের ওয়াইফ " । আমিও হাসি "তাইলে ওটাও দেন একটা" । আচ্ছা,যে প্রকাশকের বউয়ের বই আছে তার বই নাই ক্যান :)।

ফেরার পথে আলবাব ভাইয়ের সাথে দেখা হল । ওনার "বউ ,বাটা ,বলসাবান" বের করে বললাম অটোগ্রাফ দেন । ওনাকে আমি একটা প্রশ্ন করলাম , "আনোয়ার সাদাত শিমুলের বইয়ের আকার এত ছোট ক্যান ?" । উনি মাথা থেকে এক ইন্চি নিচের একটা জায়গা পয়েন্ট করেন ,"শিমুল তো অনেক খাটো , আমিও খাটো , শিমুল আমার চাইতে ও খাটো , এইখান পর্যন্ত হবে" ।

রুমে এসে আমি বইদুটি মানে "অথবা গল্পহীন সময় " আর " বউ,বাটা,বলসাবান" মাপ দিয়ে দেখেছি । আসলেই "অথবা গল্পহীন সময় " এক ইন্চি প্রস্থে ছোট বউ,বাটা,বলসাবানের চেয়ে । হাসি

......................................................
পতিত হাওয়া

রণদীপম বসু এর ছবি

দৈহিক আকৃতির সাপেক্ষে এবং অনুপাতে যদি প্রকাশকরা বইয়ের দৈর্ঘ্যে-প্রস্থে আকৃতি নির্ধারণ করে দেন, তাহলে আরিফ জেবতিকের যে বইটা প্রকাশিত হবে সেটার আকৃতি কত-ইঞ্চি বাই কত-ইঞ্চি হওয়া উচিৎ কায়েস ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

এনকিদু এর ছবি

একই প্রশন কারুবাসনাকে নিয়েও করা যেতে পারে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতন্দ্র প্রহরী এর ছবি

এই নিয়মে প্রকাশকরা বই করলে, আমার তো জীবনেও বই বের করা হবে না। করলেও বইয়ের সাথে ক্রেতাদের ফ্রী ম্যাগনিফায়ার দিতে হবে মন খারাপ

ইমরুল কায়েস এর ছবি

আলবাব ভাই আরো বলেছিলেন ,"অমিত তো অনেক স্মার্ট, লম্বা "। দেখলামও তাই । ওনার বইটা বেশ বড়সড়ই । হাসি
......................................................
পতিত হাওয়া

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইঞ্চি কী বলচেন দাদা? ফুট হিসেবে বলুন... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইমরুল কায়েস এর ছবি

আরিফ জেবতিকের বইটা আমার মনে হয় দৈর্ঘ্য ,প্রস্থের চেয়ে উচ্চতায় বেশী বাড়বে ।
......................................................
পতিত হাওয়া

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

অন্য কাহিনী আছে, প্রকাশ্যে বলা যাবে না। ঘটক হিসাবে আলবাব ভাইর খ্যাতিটা হইলো একমাত্র ক্লু চোখ টিপি

অমিত আহমেদ এর ছবি
মুস্তাফিজ এর ছবি

এনকিদু লিখেছেন:
একই প্রশন কারুবাসনাকে নিয়েও করা যেতে পারে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ওর বই আকারে তো বড় হবেই তবে একখন্ডে ছাপা হলে লোক লাগবে বয়ে নিতে

...........................
Every Picture Tells a Story

শেখ জলিল এর ছবি

’আমিতো ঘাস
চাপা পরা শস্যরঙ
কান্ত শূন্য শিড়দাড়াখাড়া ঘাস
আমাকে ডেকো ঘাস নামে।’

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

তানবীরা এর ছবি

টুটুল ভাইয়ের বানিজ্যিক সাফল্য কামনা করছি, এর পরের পার্টিটা তাহলে শুদ্ধস্বরে হতে পারবে ঃ-}

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফুল আকবর খান এর ছবি

সত্যিই বস, বাংলা ব্লগ একটা সেইরকম ভালো ব্যাপার হয়েছে খারাপ এই পৃথিবীতে!

আর, মেলায় এখনও মূলত-ক্রেতারা ছাড়াও, আমরাও যাবো কিন্তু। অবশ্য আমরা ক্রেতাও। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।