"সুশীল" ছড়া - ০৩

আকতার আহমেদ এর ছবি
লিখেছেন আকতার আহমেদ (তারিখ: বিষ্যুদ, ০৬/১১/২০০৮ - ৯:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

"সুশীল" ছড়া - ০২

হাতেখড়ি তার বড় কাজিনের
নড়বড়ে ছোট গাড়িতে
সপ্তা' না যেতে শিক্ষা ব্যাহত
সকলের বাড়াবাড়িতে।

বাবা মা-র সদা সতর্ক চোখ
মাঝখানে তাই পালিয়ে
রেন্ট-এ-কারেই নিজেকে নিয়েছে
একা একা বেশ ঝালিয়ে ।

কলিগের ছিল নিশান-করোলা
কেনা যা নাইনটি নাইনে
সেই গাড়ি নিয়ে রাস্তায় গিয়ে
ফ্যাসাদে, ট্রাফিক আইনে...

এমন হাজারো কান্ড কীর্তি
করে এ'টা নয়, ছয় ও'টা
বিজয়ীর বেশে, কিনে নেয় শেষে
নিজে একখানা টয়োটা ।

খবরটা নিয়ে হৈ চৈ পড়ে
বন্ধু মহলে, সাইটে -
নয়া গাড়ি তাও দুটা দাগ নাকি
আছে দুই হেড লাইটে !


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

জটিলস্য! চলুক
আমারও গাড়ি কিনতে ইচ্ছা করতেসে...

আকতার আহমেদ এর ছবি

বিডিআর ভাই
"আমারও গাড়ি কিনতে ইচ্ছা করতেসে..." কইলো তো আর হবেনা । সবজান্তার সেদিনের কথাটা মনে নাই? মমতাজের একটা এলবামের নাম নাকি "টাংকি ফুটা" । তাই খুব খিয়াল কৈরা চোখ টিপি

অতন্দ্র প্রহরী এর ছবি

ফুটা ট্যাংকি বুজানোর ব্যবস্থা করা হবে চোখ টিপি
তবে গাড়ি পোষা আর হাতি পোষা একই কথা... আর আপনার "পাবলিক বাসে মরা" আর "নিজের গাড়িতে মরা"-র কৌতুক পড়ে তো গাড়ি কেনার শখ আরো গেলো গা... দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার সবসময়ই ইচ্ছা করে... কিন্তু গাড়িগুলার কেন জানি আমার কাছে বিক্রি হইতে ইচ্ছা হয় না...

একবার এক গাড়ি কিনুম বইলা সব ফাইনাল করলাম। ভদ্রলোক কাগজ পত্র করার জন্য কয়দিন সময় চাইলো... আমি সেই গাড়ি আইনা অফিসের লোকজনরে দেখাইলাম... তত্কালে ৫ হাজার টাকা ছিল খাইলাম গাড়ি কেনা হইতেছে বাবদ...

তারপরদিন ধরা খাইলাম পুলিশের হাতে... থানা, কোর্ট, জেল হাজত কইরা যখন বাইর হইলাম তখন ট্যাকা শেষ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

ক্যাম্নে কী? থানা, কোর্ট, জেল হাজতের ফিরিস্তি দেয়া হউক।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেদিন পত্রিকায় প্রকাশিত রিপোর্টের শিরোনাম ছিলো- ''তিন সন্ত্রাসীকে ছাড়াতে আফসানা মিমি কোর্টে'' হো হো হো

এইসব দিকে নজর দিতে নাই... যা ব্যাটা... ছড়া পড়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

"কুখ্যাত সন্ত্রাসী নজরুল"- এর কাহিনী শুনতে চাই... নজু ভাই, পোস্ট দেন তাড়াতাড়ি! দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গেলি?

আমি তো কুখ্যাত সন্ত্রাসী না? এইগুলা পত্রিকাওয়ালারা ভুল কইরা লেখছিলো... সেখানে যে কত মিছাকথা লেখা থাকে রে ভাই... নিজে একসময় সাংবাদিক ছিলাম তো... খুব ভালো কইরা জানি... এইসবে বিশ্বাস কইরেন না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গেলি?

আমি তো কুখ্যাত সন্ত্রাসী না? এইগুলা পত্রিকাওয়ালারা ভুল কইরা লেখছিলো... সেখানে যে কত মিছাকথা লেখা থাকে রে ভাই... নিজে একসময় সাংবাদিক ছিলাম তো... খুব ভালো কইরা জানি... এইসবে বিশ্বাস কইরেন না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

কেন যেন আপনার "গেলি!" দেইখা ব্যাপক মজা পাইলাম হো হো হো

বিশ্বাস-অবিশ্বাস পরে... আপনে পোস্টখান দেন... পুরাটা পড়ি... তারপর নিজেই বিবেচনা কইরা দেখবোনে আসলেই আপনে "কুখ্যাত" নাকি "নিষ্পাপ" সন্ত্রাসী! চোখ টিপি

আকতার আহমেদ এর ছবি

আমিও বড় হইলে নজু ভাইয়ের মত গাড়ি কিনা ধরা খামু !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি কিনি নাই তো... কিনার আগেই ধরা খাইছি... মন খারাপ

তিন সন্ত্রাসীর (??) মধ্যে আপনার বন্ধুর বন্ধুও ছিলো। সে তখন মাত্র অনেক কাঠখড় পোড়ায়া প্রেমিকার বাড়িতে রাজী করাইছে... বিয়ার তারিখ হইছে... আহারে...
আমরা তো স্যান্ডেল মাথায় দিয়া দিব্যি ঘুম... আর অভ্যাসও আছে পুরান... তার তো নাই... বেচারা... সকালে ঘুম থেকা উইঠা দেখি সে পায়চারী করে... সারা রাইত ঘুমায় নাই চিন্তায়।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

আমার "বন্ধু" সেদিন আপ্নের কথা কইলো.. আপ্নের লগে নাকি ম্যালা দিন পরে ফুনালাপ হইছে তার।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... অনেকক্ষন কথা হইলো... তার সাথে যোগাযোগ হইলো ফেইসবুক মারফত... ফেইসবুক একে একে আমাকে খুজেঁ দিতেছে পুরনো সব বন্ধু... আমি তো ফেইসবুকের প্রেমে পড়ে যাইতেছি। আহা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্নিগ্ধা এর ছবি

মাথা কি একখান !!! হাসি

মাহবুব লীলেন এর ছবি

আচ্ছা আপনে যে একখান সাদা চার চাকার ভটভাটি চড়েন
যাওয়ার সময় ওইটা আমারে দান করে গেলে কিন্তু বহুত সওয়াব হবে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহা জনাব !
নিধিমনি আপনের কাছ থেকে দূরে না গেলে আপনার নজরুল আংকেল আপনাকে আরো কত কিছু দিতে পারে। আপনি আছেন একখান সাদা চার চাকার ভটভাটির দিকে চাইয়া!!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তানবীরা এর ছবি

জটিল, হাহাহাহাহ। লীলেন ভাই না হলে আমি একটা কিছু লিখতাম। মুখটা থুক্কু হাতটা সামলাইয়া ফেললাম।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নির্বাক এর ছবি

আকতার ভাইয়ের ছড়া সবসময়ই অসাধারন!!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

আলমগীর এর ছবি

আকতার ভাই কি গাড়ী লইলেন নাকি?
অভিনন্দন জানানোর জন্য লগাইলাম।
অভিনন্দন।

আকতার আহমেদ এর ছবি

নাহ আলমগীর ভাই, গাড়ি কিনতে গিয়া পোলাপাইলেন যে অভিজ্ঞতার কথা শুনতেছি.. তাতে ভাবতেছি এসব ভেজালে যামুনা। সারাজীবন পাবলিক বাস আর এর-ওর গাড়িতে চইড়া কাটায়া দিমু চোখ টিপি
একবার একটা প্রীতি বিতর্কে নিজের গাড়ি না থাকার সুবিধা বলতে গিয়া একজন কইছিল - কেউ যদি পাবলিক গাড়িতে এক্সিডেন্ট কইরা মারা যায়.. তাইলে শুধু তার জানটা যায়.. আর নিজের গাড়িতে মরলে জানতো যায়, লগে গাড়িটাও
তাই, খুউব খিয়াল কৈরা !

কীর্তিনাশা এর ছবি

সুপ্পার ছড়া। হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

খেকশিয়াল এর ছবি

অ্যাবারে ফাটায়া লাইসেন গুরু !

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

আহমেদুর রশীদ এর ছবি

এই ছড়ায় ক্যান জানি মৃদুল এর গন্ধ পাচ্ছি।

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

আকতার আহমেদ এর ছবি

মৃদুলীয় গন্ধটা পাইতেছি আমিও..
সচলে লেখেনা ব্যাটা, হয়ে গেছে দামী ও রেগে টং

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ফিনিশিং পাল্টায়া দিসেন, মনে হইলো? এইটা বেটার লাগতেসে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্পর্শ এর ছবি

এই ছড়ার "সুশীল" পার্ট টা ধরতে পারছিনা !!
আমার মনে হয় মাথা গেছে !


ইচ্ছার আগুনে জ্বলছি...

আকতার আহমেদ এর ছবি

হাতের লেখা খারাপ হইলে চিঠি লেখার পর তা প্রাপককে গিয়া পইড়া দিয়া আসার মতই আমার অবস্থা দেখতেছি চোখ টিপি
ভাই স্পর্শ , ছড়াটার শানে নুযূল হইলো - সারা জীবন এর ওর সাথে নানা সম্পর্কে জড়াইয়া শেষে অনেক দেইখা শুইনা বিয়া কইরা দেখে ....
বাকীটা বুইঝা লন.. আর কইতে পারুমনা রেগে টং

অতন্দ্র প্রহরী এর ছবি

আকতার ভাই, এরপর দেখা হইলে মনে কইরা অবশ্যই আমায় মাথায় একটা বাড়ি দিবেন আপনি‍! আমি তো ভাবসিলাম "চার চাকার গাড়ি"... তাই তো কমেন্টাইসিলাম যে গাড়ি কিনতে ইচ্ছা করতেসে...

একদম শুরুতে যখন পড়লাম ছড়াটা, মনে হইলো চার চাকার গাড়ির কথাই পড়তেসি... কিন্তু "সুশীল" শব্দটা মাথায় একটু ঘুরপাক খাইসিলো, এইটাও ঠিক... সিরিজের আগের দুইটাও পড়সিলাম, কিন্তু আমার যে আবার গোল্ডফিশ মেমোরি! আগের দুইটা পড়েই যেমন বুঝতে পারসিলাম (এখন আরেকবার পড়ে নিলাম), এইটা পড়ার পর ছড়ার "সুশীল অর্থ"-টা বুঝতে পারিনি...

আমি এক মহা-বেকুব... সচলের বাকি কেউও যদি আমার মাথায় বাড়ি মারতে চান, তাহলে সাদরে আমন্ত্রিত... মন খারাপ

[আপনার ছড়া যে কী দুর্ধর্ষ, তার আরেকবার প্রমাণ পাইলাম... আপনার অতি অবশ্যই বই ছাপানোর কথা চিন্তা করা উচিত!]

খেকশিয়াল এর ছবি

আকতার ভাইরে নাম দিলাম সুশীল আকতার ।

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সুশীলাক্তারাহ্মেদ হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিন্তু সুশীলা কেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সুশীল+আক্তার = সুশীলাক্তার
তাই সুশীলা হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

@ অতন্দ্র প্রহরী
স্বেছায় হাত ভাঙাইতে বগুড়ায় যাইতে চায়! এখন আবার চায় মাথায় বাড়ি খাইতে!!
পুলাডার হইলোটা কী!!!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

খেকশিয়াল এর ছবি

মনে হয় প্রেম্পপাতধরনীতল কেস

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অতন্দ্র প্রহরী এর ছবি

খেকু'দা, "প্রেম্পপাতধরনীতল কেস" কী জিনিস? খায় না মাথায় দেয়? চিন্তিত

খেকশিয়াল এর ছবি

খাইয়া মাথায় হাত দেয়

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অতন্দ্র প্রহরী এর ছবি

কারেকশন: খালি হাত না, তার সাথে পা'ও যোগ হইসে! চোখ টিপি

কিন্তু দিন দিন যেরকম বেকুব হয়ে যাচ্ছি, তার আর স্বাক্ষ্যপ্রমাণ দিয়ে যাচ্ছি লোকজনের কাছে, তার ফল হিসেবে বাড়ি খাওয়াই তো মনে হয় উচিত! মন খারাপ তাইলে, আপনিই প্রথম বাড়ি দিতে ইচ্ছুক? আপনারে তো শুভাকাঙ্খীই মনে করসিলাম... জগতে মানুষ চেনা ভার! (দীর্ঘশ্বাস)

আকতার আহমেদ এর ছবি

এক বড় ভাই আসছে বাসায় । ওনার সাথে গল্প করছিলাম বইলা নেটচ্যুত ছিলাম । এর মধ্যেই ব্যাকরণ ক্লাসে সন্ধি বিচ্ছেদ পড়ানো হয়া গেছে । সুশীল + আক্তার = সুশীলাক্তার, না ?রেগে টং
খাড়ান, লিঙ্গ আর ধাতু কিন্তু এখনও বাকী.. চোখ টিপি

মৃদুল আহমেদ এর ছবি

আব্বে, আমারে লইয়া মশকরা করলেন মনে অয়? একটা পুরান ভাঙ্গাচুরা গাড়ি চালাই কইয়া আপনে প্রকাশ্য সাইটালোকে এইভাবে আমারে নিয়া রঙ্গ করবেন, এইটা তো ভাবতেই পারি নাই...
আমি বাংলাদেশের সুশীল সমাজের পক্ষ থেকে তেব্র নিন্দা জানাই তথাকথিত সুশীল আক্তারাম্মেদকে, আর প্রাণখোলা আহ্বান জানাই তাকে বয়কট করার... দুই নেত্রী কয়টা দিন অফ আছে, আর এইসব লোকের মশকরা করনের অভ্যাস বাইড়া গেছে গা...
তয় হ্যাঁ, আক্তারাআম্মেদ আমারে কেএফসিতে খাওয়াইলে আমি মনে করুম এই ছড়াডা আমারে নিয়া লিখা না... চোখ টিপি

---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আকতার ভাইকে জাঝা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।