অক্টোবর ২০০৮

নজমুল আলবাব এর ছবি
লিখেছেন নজমুল আলবাব (তারিখ: শনি, ২৫/১০/২০০৮ - ৪:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

বনবাসে যাওয়া আর হয় না। বনবাসে যাওয়ার সাহস নেই। শেকড় বাড়ছে, শক্ত হচ্ছে। পিছুটান অনেক...

মনপুকুরে ডুবে থাকতে শিখেছি সেই কবে। পেরিয়ে আসা কৈশোর থেকে শিখে গেছি ডুব দেয়ার সকল কৌশল। এখন সেই সময় এসেছে, ডুবে থাকার, নিঃশ্বাস বন্ধ করে নিজেকে গোপন করার।

অক্টোবর চলে যাবে এ সপ্তাহেই। কি ভয়ঙ্কর সুরেলা মাস ছিলে তুমি প্রিয় অক্টোবর। দেখ আমি এখন আর তোমাকে মনে রাখি না।

মাসের শুরু হয়েছে, একটা বোকা মানুষের জন্ম দিয়ে, সাথে একটা বন্ধুও ছিল। টুকু'দা, শুমি কাউকেই বলা হয়না শুভ জন্মদিন। আগের মতো ঘড়িতে আর রাত বারোটা বাজে না বুঝি? অক্টোবরের সকালেও অনেক কুয়াশা থাকে ঘাসের ডগায়। টুকু'দাকে ঘুম ভাঙাতে না গেলে তাকি আর দেখা হয়?

শেষের আর মাঝের আটেও আছে জন্মদাগ। সেইসব সময়ে অক্টোবর আসলেই কেমন হয়ে যেতাম... আহা কি আনন্দ আকাশে বাতাসে... স্বপনের চায়ের দোকানে বিনিময় হতো ভাব, ভালোবাসা। হাতিরাজের বিরিয়ানিও জুটেছিল মনে হয় কয়েকবার। কানিশাইল জল ও তরঙ্গে মেপে কুল পায়নি বন্ধুতার।

বেনোজল ঢুকেছিল কবে মনে নাই আর। মুড়ি মুড়কির মতো ছড়িয়ে পড়লাম কবে সেটা বুঝতেই পারলাম না। বোধহীন হলাম তবে সকলেই? নাকি আমিই শুধু বিচ্ছিন্ন আজ রঙের উৎসব থেকে?

সতের, বাইশ শুধু শুধু কোন তারিখ ছিলোনা মনে হয়। আরও অধীক কিছু, প্রেমেরও অধীক ছিলো আমাদের সম্পর্ক। হায় তবে কেন এই বিচ্ছিন্ন বসবাস? পক্ষিকুল একাই কেন শুধু মালিক ডানার?


মন্তব্য

রানা মেহের এর ছবি

দোস্ত লেখা অতি জবরদস্ত হয়েছে
কিন্তু লিখে ক্ষমা পাবিনা
সময় গেলে সাধন হবেনা
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নজমুল আলবাব এর ছবি

ক্ষমা চাওয়ার মতো কোন দৃশ্যে অভিনয় করা আমারে দিয়া হবেনা প্রিয় রানা মেহের। ভাল থাকবা সবসময়, প্রিয় অক্টোবর বার বার ফিরে আসুক তোমার জীবনে।

ভুল সময়ের মর্মাহত বাউল

আরিফ জেবতিক এর ছবি

তব্দানুভূতি ।

নজমুল আলবাব এর ছবি

আমার কোন অনুভূতিই নাই।

ভুল সময়ের মর্মাহত বাউল

প্রকৃতিপ্রেমিক(অফলাইনে) এর ছবি

এসব পড়লে মনে হয় বয়স বেড়ে যাচ্ছে। সময় ফুরিয়ে যাচ্ছে।

নজমুল আলবাব এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভীষন, ভীষন রকম মন-ছোঁয়া লেখা।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নজমুল আলবাব এর ছবি
আলমগীর এর ছবি

হইল কী আবার?

নজমুল আলবাব এর ছবি

কিছুইনা ভাইজান, ভাল আছি।

ভুল সময়ের মর্মাহত বাউল

অতন্দ্র প্রহরী এর ছবি

ছুঁয়ে গেলো...

নজমুল আলবাব এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পক্ষিকুল একাই কেন শুধু মালিক ডানার?

মানুষ আমি আমার কেন পাখির মতো মন...
হারে তাইরে নাইরে কইরা গেলো সাধেরি জনম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নজমুল আলবাব এর ছবি

কি অবাক করা ঘটনা। লাইনটা লিখতে লিখতে আমার ভেতরেও গানের লাইনগুলো তোলপাড় তুলেছে।

ভুল সময়ের মর্মাহত বাউল

ধুসর গোধূলি এর ছবি
নজমুল আলবাব এর ছবি

খুব টান লাগে সিনায়, টান...

ভুল সময়ের মর্মাহত বাউল

সুমন সুপান্থ এর ছবি

মাথার ভেতর পুরোনো তুফান...বৈশাখ শেষেও দেখি বইছে আফাল নিয়ম-নীতিহীন ! দাক্ষার গেলাস টলছে আবার ... আবার যাচ্ছো চলে তুমি প্রিয় অক্টোবর !!

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নজমুল আলবাব এর ছবি

আবার ফিরে আসবে প্রিয় অক্টোবর।

ভুল সময়ের মর্মাহত বাউল

অনিকেত এর ছবি

শুধু একটা কথা-----অসাধারন!

নজমুল আলবাব এর ছবি
হাসান মোরশেদ এর ছবি

বোকা মানুষটা আছে কেমন?
দেখা হলে জানিয়ে দিও, মাঝে মাঝে মনে পড়ে ।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

নজমুল আলবাব এর ছবি

ভাল আছে। দেখা হয়। নভেম্বরে বাপ হবে। তারখিটা ৪ দিন বাড়াতে বলেছি।

ভুল সময়ের মর্মাহত বাউল

দৃশা এর ছবি

ভাই খুব চমৎকার হইছে।
---------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

নজমুল আলবাব এর ছবি

দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

এই লাইন কয়টা কই পাইলা? ভয়ঙ্কর।

ভুল সময়ের মর্মাহত বাউল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

"মেঘ পিয়নের ব্যাগের ভেতর মন খারাপের দিস্তা"

নজমুল আলবাব এর ছবি

মন খারাপ হলে কুয়াশা হয়
ব্যাকুল হলে তিস্তা...

ভুল সময়ের মর্মাহত বাউল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।