তোমাদের জন্য

আনন্দী কল্যাণ এর ছবি
লিখেছেন আনন্দী কল্যাণ (তারিখ: রবি, ০৯/০৫/২০১০ - ৭:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার হাসিমুখ তোমাদের দেখাই,
রাগ, ঘৃণা গোপনে লুকাই।
ওসব তোমাদের জন্য,
তোমরা, যারা সমস্ত হাসির পেছনে জমা রেখেছ আমার কান্নার দিন।

আমার প্রেমমুখ তোমাদের দেখাই,
ব্যর্থতা অস্বীকার করে।
ওসব তোমাদের জন্য।
যাবতীয় না-পারার যাবতীয় গ্লানি তোমাদের দিয়ে,
সমুদ্রে হাওয়া খেতে যাই।

আমার ভালমুখ তোমাদের দেখাই,
আর বিপর্যস্ত রাত, বেহিসেবি ভুল তোমাদের।
তোমাদের চোখের জল, শিশু-ফ্রক-ফুল পাড়িয়ে গেছি,
আমার শিশুর মুখ চুম্বনে।

আর তোমরা দুজন,
যারা সমস্ত মঙ্গলটুকু আপ্রাণ শুধু দিয়েই গেছ,
পৃথিবী ওলটপালট বিশ্রি, আমার হাত শক্ত করে ধরে,
কপালে রেখেছ আস্থার ফুল,
রাতে ঘুমাতে যাবার আগে, হাহাকার প্রার্থনায়,
জানি ঠিকই বল, “গড ব্লেস ইউ মাই চাইল্ড”
আর, “আমার দীর্ঘশ্বাস যেন আমার সন্তান কে না ছোঁয়”।


মন্তব্য

সাইফুল আকবর খান এর ছবি

"শিশু-ফ্রক-ফুল পাড়িয়ে গেছি" বলতে কী বুঝিয়েছেন, বলবেন একটু?

‌‌‌বিশ্রি না, বিশ্রী।
‌সন্তান কে না, সন্তানকে।

ভালো লাগলো এমনিতে। আরো ভালো হতে পারতো নিশ্চয়ই। হাসি

"যাবতীয় না-পারার যাবতীয় গ্লানি তোমাদের দিয়ে,
সমুদ্রে হাওয়া খেতে যাই।"
- এই লাইন দু'টো বেশ। হাসি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আনন্দী কল্যাণ এর ছবি

অনেক ধন্যবাদ শব্দালাপ এর জন্য।

ওই লাইনটাই বলতে চেয়েছি আমাদের যে স্নেহটা বাবা-মা দেন, সেটা কে না বুঝে বা পরোয়া না করে আমরা ছুটে যাই আমাদের শিশুদের কাছে, তারা যাবে তাদের শিশুদের কাছে...আর শিশু-ফ্রকের সেলাই-তোলা ফুলগুলো ম্লান হয়ে যায়...।

সাইফুল আকবর খান এর ছবি

ওকে। ধন্যবাদ। হাসি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এটাই মা।
তাই না? হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনন্দী কল্যাণ এর ছবি

হুম। বাইরের মানুষের সাথে মিথ্যা-হাসিমুখ করে থাকার ক্লান্তি যার কাছে জমা করে রাখা যায় হাসি

শুভাশীষ দাশ এর ছবি

---------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

“আমার দীর্ঘশ্বাস যেন আমার সন্তান কে না ছোঁয়”।

এইটা মুখস্ত করে নিলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনন্দী কল্যাণ এর ছবি

হাসি

বইখাতা এর ছবি

চলুক চলুক

আনন্দী কল্যাণ এর ছবি

হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।