সায়ানের গান..

অরূপ এর ছবি
লিখেছেন অরূপ (তারিখ: মঙ্গল, ১৬/০৯/২০০৮ - ৮:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

autoআমি তাজ্জব বনে যাই, দেখি মানুষের ঘর নাই
দ্যাখো মানুষেরই ঘরে বাসা বেঁধে নিলো ছোট্ট এক চড়াই
আমি তাজ্জব বনে যাই, আজো মানুষ পেলো না ঠাঁই
দ্যাখো জিতে নিলো ঠিকই ছোট্ট চড়াই অধিকারের লড়াই ডাউনলোড লিংক

সায়ানের কথা প্রথম জানতে পারি ব্লগের পাতায়। গান শুনলাম তারও মাস খানেক পর। মেয়েটা একটানে ফিরিয়ে নিয়ে গেল দশবছর আগের সেই সুমন শোনা দিনগুলিতে। অসম্ভব দৃপ্তকন্ঠ আর চমৎকার সুর আর ছন্দের লিরিকে সায়ান অনেক কঠিন কঠিন কথা বলে যায় তার গানে।

রবীন্দ্রনাথ আর নজরুলকে নিয়ে লেখা "দু'চোখ দিয়েই দ্যাখো" গানটির কথা ধরা যাক:

আজ নিচ্ছে ওজন, দেখছে বাঙালী
কোনটা বেশী ভারী
কোনটা পরিত্যাজ্য আর
কোনটা দরকারী
দ্যাখো সঞ্চিতা আর সঞ্চয়িতার কোনটা বেশী ভারী
কোনটা পরিত্যাজ্য আর কোনটা দরকারী

এক চোখে চুরুলিয়া আর
এক চোখে জোড়াসাঁকো
এক চোখ বুজে থেকো না বাঙালী
দু'চোখ দিয়েই দ্যাখো

ডাউনলোড লিংক

অসাধারন মুনসিয়ানায় গাওয়া এই গান চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় আমাদের সাংস্কৃতিক দৈন্য..

তবে আন্তর্জালে সায়ানের সবচে' জনপ্রিয় গানটি হল "আমিই বাংলাদেশ"

কি করেছে তোমার বাবা, কি করেছে স্বামী
গল্প সেসব তোমার চেয়ে কম জানিনা আমি
তোমার যত কীর্তিকলাপ সেও তো আছে জানা
ইচ্ছে করেই মুখ খুলি না, বলতে ওসব মানা

স্বামী বাবার নাম ভাঙিয়ে আর কতকাল খাবে
এবার ওদের ঘুমোতে দাও, আত্মা শান্তি পাবে
তাঁদের প্রতি আমার সকল শ্রদ্ধা রেখে বলি
খুব বেশী দিন আমার চোখে যায় না দেয়া ধূলি

আমার মাথায় কাঁঠাল ভেঙে খাওয়ার দিন তো শেষ
নাম আমার জনগণ, আমি'ই বাংলাদেশ

ডাউনলোড লিংক

বাংলাদেশের ইয়াবা জেনারেশন যখন "আয় যাইগা Yeo!" নিয়ে মেতে ওঠে, একটা সায়ানকে দেখে আশাবাদী হতে বড় সাধ হয়।

মেয়ে তুমি আরও গান গাও..
সময়ের ধূলো তোমায় যেন ঢেকে না দেয়..
দূষিত সময়েও আমরা যেন মাথা দুলাই তোমার হারমোনিকার সুরে

সায়ানের ওয়েবসাইট

টীকাঃ এখানে দেওয়া সমস্ত MP3 এর লিংক সায়ানের ওয়েবসাইট থেকে নেওয়া


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

কি করেছে তোমার বাবা, কি করেছে স্বামী
গল্প সেসব তোমার চেয়ে কম জানিনা আমি
তোমার যত কীর্তিকলাপ সেও তো আছে জানা
ইচ্ছে করেই মুখ খুলি না, বলতে ওসব মানা
................................................ সায়ান কে ধন্যবাদ দেওয়া উচিত এই সত্য গুলো এভাবে সরল করে বলার জন্য ।
নিবিড়

অভিজিৎ এর ছবি

মেয়ে তুমি আরও গান গাও..
সময়ের ধূলো তোমায় যেন ঢেকে না দেয়..
দূষিত সময়েও আমরা যেন মাথা দুলাই তোমার হারমোনিকার সুরে...।

সায়ানের সিডি তাহলে বের হল শেষ পর্যন্ত।... হুমম ...অভিনন্দন।



পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

আরিফ জেবতিক এর ছবি

সায়ানের গান অনেকদিন ধরেই আপলোড করব করব ভাবছিলাম । হয়ে ওঠেনি ।

বিশেষ করে তার রাজনৈতিক গানগুলো সত্যিই আশাবাদী করে ।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

গানগুলো ব্যতিক্রমধর্মী। যে ভালোলাগাটুকুও ভিন্নতার আবহে হাজির হয়। লিংকগুলোর জন্য অরূপকে ধন্যবাদ।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ডাউনলোড মারলাম।
গান শুনে আবার কমেন্টাবো।
আপাতত থ্যাঙ্কু,

Klanto Pathik এর ছবি

সায়ানের কথা আমি শুনি বনধু শোভন এর কাছ থেকে। আলবাম এর সবগুলো গানই শোনা হোলো। এক কথায় দারুন।

বিপ্রতীপ এর ছবি

অসাধারন কন্ঠ!
শেয়ার করার জন্য অরুপভাইকে ধন্যবাদ।
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
http://biprodhar.com

মুশফিকা মুমু এর ছবি

বাহ! গানের কথাগুলো দারুন, হেডফোনস পাচ্ছিনা তাই বাসায় গিয়ে শুনব।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গানের কথাগুলো সুন্দর।
আর কোনোকিছু শোনার ব্যাপারে আমার বরাবরই মন্দভাগ্য। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

শেষ পর্যন্ত হতাশ হলাম। মারাত্মকভাবে মৌসুমী ভৌমিক/লোপামূদ্রা মিত্রের প্রভাব মনে হলো।
'কী করেছে বাবা স্বামী' গানে একটু একটু হায়দার হোসেনের ভাব আছে। ক'দিন পরে মিলিটারিধন্য গান সায়ানের কন্ঠে শুনলে আশ্চর্য হবো না।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সায়ানের গান প্রথম শুনি বোধহয় বছর দুয়েক আগে। চৈত্র সঙক্রান্তির রাতে। সৈয়দ রিয়াজুর রশীদের বাড়ির নিয়মিত আড্ডায় ভালো লাগছিলোনা ভীড়ের চাপ, তাই আমি আর দেবাশীষ কাকন বেরিয়ে গেলাম ঢাবিতে। সেখানে অনেক মানুষ... মসজিদের পেছনে সারারাতের জন্য মঞ্চ বানিয়েছে কাকনের কিছু বন্ধু... গান সিনেমা চলবে। তরুন তরুনীর ভীড়... সেখানে বসেই শুনি সায়ানের গান। পুরো মাতিয়ে দিয়েছিলো। আর তখনকার রাজনৈতিক পরিস্থিতিটা ছিলো একেবারে মাতোয়ারা...

এ ধরনের বক্তব্যধর্মী গান আমার খুব বেশি ভালো লাগে না। কিন্তু ধারণা ছিলো সায়ানের গান জনপ্রিয়তা পাবে... সেটা কেন পায়নি বুঝলাম না। প্রচার একটা বড় ব্যপার।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।