জলপাই আর চাই না

অভিজিৎ এর ছবি
লিখেছেন অভিজিৎ (তারিখ: শুক্র, ৩১/০৮/২০০৭ - ১১:৫৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ন্যাড়া হয়ে পাঁচ পাঁচটি বার জলপাই তলায় গিয়েছি
পঁচা জলপাই-এর আচারের ঘ্রাণ শুঁকেছি, চেখেছিও ঢের
প্রতিবার চাখতে গিয়ে বিস্বাদে তেতো হয়ে গেছে মুখ
আয়েশ করে খেতে গিয়ে প্রতিবারই জলপাই-এর বীচি
আটকে গিয়েছে গলায়-
কাশতে কাশতে চোখ-মুখ ঠিকরে বেরিয়ে এসেছে
তারপর আবারও সবকিছু ভুলে বুক বেঁধেছি
নতুন স্বাদের জলপাই-এর আচারের আশায়।

আবারও শুনছি জলপাই-এর আচার এসেছে বাজারে
নতুন বোতলে -
অন্য জলপাই-এর আচারের থেকে এটা নাকি আলাদা
এতে নাকি আগের পঁচা জলপাই-এর সেই ঝাঁঝ নেই, দুর্নীতি নেই,
খুব আধুনিক 'সুশীল' কায়দায় নাকি বানানো
এর বীচিও নাকি গলায় আটকায় না
এ জলপাই নাকি ক্ষমতার স্বাদ চায় না, চায় না বাজার দখল করতে।
এ জলপাই চায় শুধু নাকি মানুষের ভালবাসা।
এ জলপাই নাকি আমাদের অনেক পূন্যের ফল
এ জলপাই নাকি আমাদের হাতে রাতারাতি স্বর্গ এনে দেবে।

এ জলপাই নাকি ইতিহাসে নাম লেখাবে
এ জলপাই নাকি আলেকজান্ডারের মত দিগ্বিজয় করবে।
এ জলপাই নাকি মর্তলোকেই তৈরি করবে স্বর্গোদ্যান
এ জলপাই নাকি দেবে সাম্য, দেবে অধিকার,
দেবে আমার হারানো জলপাই-এর স্বাদ ফিরিয়ে।

আমি ন্যাড়া, আমার ভয় হয় আবারো জলপাই তলায় যেতে
আমি আর সকলের মত নতুন জলপাই-এর আগমনে উদ্বেলিত হতে পারি না,
শ্রদ্ধায় নতজানু হতে পারি না অনেক কালের চেনা জলপাই গাছটার সামনে,
আমার আসলে ভয় হয় পুনর্বার এই সুশীল বোতলের পুরোন জলপাই চেখে দেখতে।


মন্তব্য

বিপ্লব রহমান এর ছবি

আমি ন্যাড়া, আমার ভয় হয় আবারো জলপাই তলায় যেতে
আমি আর সকলের মত নতুন জলপাই-এর আগমনে উদ্বেলিত হতে পারি না

সাধু! সাধু!...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

স্বাগতম অভিজিত।
আচার করে খেতে পারলে জলপাই সুস্বাদু।
তবে অমনোযোগী থাকলে আচারে বিচি থেকে যেতে পারে, যা মারাত্মক!
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

অভিজিৎ এর ছবি

হ ঠিক বলেছেন শোহেইল। আচার করে খেতে পারলে জলপাই সুস্বাদু। তয় আচার বানাইতে গিয়া নিজেই মোরববা হইয়া জায়েন না। তার থিকা পঁচা জ্লপাই বাদ দেওনই ভাল। কি বলেন?

---------------------------------
পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সুস্বাগতম অভিজিৎ।

"এর বীচিও নাকি গলায় আটকায় না"
নাহয়ে
"এর বীচিও নাকি ছোট, গলায় আটকায় না"
হলে বেশ হত।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অভিজিৎ এর ছবি

এর বীচিও নাকি ছোট, গলায় আটকায় না"
হলে বেশ হত।

"এই জলপাইদের বীচি ছোট" - এর কি কোন আলাদা তাত্পর্য আছে? ঃ)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।