ডারউইন দিবস উপলক্ষে র‌্যালী

অভিজিৎ এর ছবি
লিখেছেন অভিজিৎ (তারিখ: বুধ, ১১/০২/২০০৯ - ২:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto
বিজ্ঞানমনস্কতা আর জনসচেতনতা তৈরি করার সংকল্প নিয়ে ডারউইন দিবস উপলক্ষে আগামী ১২ই ফেব্রুয়ারী শিক্ষা আন্দোলন মঞ্চ, বিজ্ঞান চেতনা পরিষদ এবং মুক্তমনার যৌথ উদ্যোগে বর্নাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়েছে। এ র‌্যালী জাতীয় জাদুঘর থেকে যাত্রা শুরু করে ঢাকার বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে অপরাজেয় বাংলার সামনে এসে শেষ হবে । যারা এতে অংশগ্রহণ করতে ইচ্ছুক তাদেরকে বিকেল তিনটার আগে জাতীয় যাদুঘরের সামনে উপস্থিত হতে অনুরোধ করা হচ্ছে।

স্থান : জাতীয় যাদুঘরস্থ অঙ্গন , ঢাকা
তারিখ : ১২ই ফেব্রুয়ারী
সময় : বিকেল ৩টা

এ ছাড়া ডারউইনের বৈজ্ঞানিক অবদান এবং এর সামাজিক প্রভাবের উপর একটি সেমিনারের আয়োজন করা হবে। সেমিনারের উদ্বোধন করবেন অধ্যাপক দ্বিজেন শর্মা। যেহেতু এই বছরটা একটা বিষেষ বছর - ডারউইনের জন্মের দ্বিশতবার্ষিকীই কেবল নয়, সেই সাথে তাঁর বিখ্যাত গ্রন্থ 'প্রজাতির উদ্ভব' বা 'অরিজিন অব স্পিশিজ' এর প্রকাশনার দেড়শত বছর, সেহেতু সারা বছর ব্যাপী বাংলাদেশের বিভিন্ন জেলায় বিভিন্ন ইভেন্ট আয়োজনের চেষ্টা চলছে। এ সংক্রান্ত আপডেট এ সংক্রান্ত সকল তথ্য পাওয়ামাত্র সবাইকে জানানো হবে।

এর বাইরে, মুক্তমনার পক্ষ থেকে থেকে ডারউইন দিবস -২০০৯ উপলক্ষে বিশেষ ই-সংকলন প্রকাশ করা হবে ফেব্রুয়ারীর ১২ তারিখে। প্রবন্ধ পাঠানোর আহবানটি আছে এখানে


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

অংশগ্রহণের ইচ্ছা আছে। চলুক

=============================

কীর্তিনাশা এর ছবি

ঘটনা ছুটির দিনে হলে অংশগ্রহন করতে পারতাম।
মন খারাপ

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

শিক্ষানবিস এর ছবি

ড়্যালি, সেমিনার দুটাতেই অংশ নিচ্ছি। ডারউইন দিবস সফল হোক।

অভিজিৎ এর ছবি

ছবি পাঠাতে ভুলবেন না হাসি



পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

রাজীব হাসান [অতিথি] এর ছবি

চার্লস ডারউইনের দ্বি-শত জন্মবার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রাটি জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ তিনটি সংগঠনসহ বিভিন্ন ছাত্রসংগঠন, সাংস্কৃতিক সংগঠন, বিজ্ঞান সংগঠন শোভাযাত্রাটি আযোজন করেছে। এদের মধ্যে আছে উদিচি, ছাত্রফ্রন্ট, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, ছাত্র মৈত্রী, ডিসকাশন প্রজেক্ট।
একই উপলক্ষে বিজ্ঞানচেতনা পরিষদ আয়োজিত বছরব্যাপী নানা কর্মসূচির উদ্বোধন করবেন বিশিষ্ট প্রকৃতিবিদ অধ্যাপক দ্বিজেন শর্মা। ১২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ মিলনায়তনে এ উদ্বোধনী অনুষ্ঠানের পর থাকবে সেমিনার। বিষয় জৈববিবর্তনঃ সাম্প্রতিক চর্চা এবং বাংলাদেশ। এছাড়া ১২, ১৩ ফেব্রুয়ারি এ উপলক্ষে কর্মশালা থাকছে।

অভিজিৎ এর ছবি

চমৎকার। শোভাযাত্রাটি জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে জেনে খুবই ভাল লাগছে। আপনাদের কাছ থেকে আপডেটেড নিউজ প্রত্যাশা করছি। ডারউইন দিবস উপলক্ষে আমাদের বিশেষ পাতাটা াজকে রাতে আপ্লোড করব। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য।



পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

বন্যা এর ছবি

রায়হান, শিক্ষানবিস এবং রাজীব,
আপনারা যদি একটু কষ্ট করে অনুষ্ঠানের কিছু ছবি এবং ভিডিও তুলে পাঠাতে পারেন তাহলে মুক্তমনা থেকে আমরা ডারউইন দিবস উপলক্ষে যে বিশেষ ওয়েবসাইটটা করছি তাতে জুড়ে দেওয়া যেত। বিজ্ঞান চেতনা পরিষদ তাদের পোষ্টারটা ইমেইলে পাঠিয়েছেন, ডঃ আখতারুজ্জামান একটা ইউটিউব সাক্ষাতকারও দিয়েছেন। এছাড়া অনেকেই লেখা পাঠিয়েছেন। দ্বিজেন শর্মা এবং অন্যান্যরা সেমিনারে যে বক্তৃতাগুলো দেবেন সেগুলো পাওয়া যায় কিনা একটু দেখবেন কি? তাহলে সেগুলোও ওয়েব সাইটে রাখা যেত। আমি বিজ্ঞান চেতনা পরিষদের কাছেও চেয়ে দেখব, যদি তারা স্ক্রিপ্টগুলো ইমেলে এ পাঠাতে পারেন। বাংলায় বিবর্তনের উপর তেমন কোন আরকাইভ নেই, এটাকে আস্তে আস্তে ভালো একটা আরকাইভে পরিণত করার ইচ্ছে আছে।

বন্যা এর ছবি

ডারউইন দিবস উপলক্ষ্যে একটি বিশেষ ওয়েব সাইট লঞ্চ করা হয়েছে মুক্তমনায়।
www.mukto-mona.com.
দেখে এবং পড়ে ফিডব্যাক দিলে ভাল লাগবে। বাংলায় বিবর্তন বা বিজ্ঞানের ওপরই তেমন কোন অন-লাইন আরকাইভ নেই, এই সাইটটিতে একটা ভাল আরকাইভ বানানোর ইচ্ছে আছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।