কবিতা-২৩

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: বুধ, ০৩/১০/২০০৭ - ৬:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সকল গাঁথুনি ঢের আলগা হয়ে গেছে
জল হাওয়া রৌদ্র ঝড়ের আমার ভেতর অবিশ্রাম জন্ম নেয় শুধু
অবিনাশী ক্ষুধা- অর্থহীন পরিক্রমায়
পৃথিবীর শরীরে ক্ষোভ, নক্ষত্রের বুকে ঘাম
হঠাৎ হঠাৎ বিদ্রোহ ঝড় শিলাবৃষ্টি।
পর্যাপ্ত খাদ্য নেই, মাটির উর্বরতা ঢের হ্রাস পেয়েছে
তবু কেন জন্ম নেয় সঙ্গমেচ্ছা, সন্তানপালন?
আমার ভেতরে অবিনাশী ক্ষুধা
ভরদুপুরে ঘুমজাগরণ অস্থিরতায়
ব্লেডে হাতের শিরা কেটে রক্তচোষা অসহ্য অবিনাশী আমি
জন্মেই আমাকে কামড়ে দিয়েছে কেউ
এতো রক্তচোষনেও শুদ্ধ হলো না শরীর।
জন্মে এতো দাহ, সঙ্গমে এমন বিরহ সমস্ত কিছু এই
জঘন্য জীবিকা ফেলে যখনি আমি উঠোনে শিশুরখেলার সরঞ্জাম
উল্টে
ছুটে যেতে চাই তিমির, হাঙরের দাঁত ঝলকিত তমসা-সাগরে
সামনে দাঁড়ায় এসে নির্লজ্জ থকথকে জীবন, আত্মার বিষয়।

পৃথিবীর তামাম জীব, এক বছরের আগাম খাদ্য সঞ্চয় করে রাখো
আগামী সনে বৃষ্টি হবে না
আমি শুধুমাত্র ঝরাবো বিষ, বৃষ্টিধারায় বিষ, রক্তবিষ
হয় পূর্ণ শুদ্ধি না হয় মৃত্যু। ক্রমশঃ ছোটো হয়ে আসছে আকাশ
আকাশে কালো ঘামের ঝর্ণাধারা,
বসবাসের কোনো অনড় মন্ত্র আমার জানা নেই
প্রেমে বৃক্ষে মৃত্তিকায় ঈশ্বরে সন্তানে আমার উদ্ধার নেই
কেউ কথা বলো না, বাঁশি বাজিও না
ক্রমশঃ ছোট হয়ে আসছে জীবন
তার বুকে ঘাম, পেশী শিথিল, বিষ ঝরাতে দাও, অবিশ্রাম রক্তবিষ।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।