প্রজাপতিকাল

কেমিকেল আলী এর ছবি
লিখেছেন কেমিকেল আলী (তারিখ: রবি, ০১/০৭/২০০৭ - ১০:৪২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কলেজের শিক্ষক প্রথমেই যখন ঠিকনা খুঁজে ফিরছে তখনই কেন জানি আমার মনে হচ্ছিল- জায়গাটা রাজবাড়ির বেড়াডাঙ্গা.
এখনও জানি না, জায়গাটা কোথায় কিন্তু তারপরেও যখনই শুনলাম জায়গাটা রাজবাড়িতেই তখন মনে হল বেড়াডাঙ্গা হলেও হতে পারে.

নাটকটা এত মন ছুঁয়ে গেল তা বলার অপেক্ষা রাখে না.। দেখার সময় মনে হচ্ছিল এর সমস্ত জায়গাটাই আমার চেনা. গোয়ালন্দের বিলাস হোটেল, চারপাশের দোকান পাঠ - সবই মনে কত চেনা. সেই ১৯৯২ সাল থেকে ২০০৪ পর্যন্ত যতবার ঢাকায় আসা যাওয়া করছি - ততবারই ঐ জায়গাগুলো দেখেছি খুব কাছ থেকে।. ট্রেনটা দেখে মনে বিশ্বাসটা জোড়ালো হল - এটি গোয়ালন্দই.
আর এর ভিতটা আরও শক্ত করে দিল-কালাম এর মারা যাওয়ার জায়গাটা.
বাসে করে যাওয়ার সময় জানালা দিয়ে সবসময় রাস্তার চারপাশ দেখতে দেখতে মনে একদম গেথে আছে.
আমি এখনও জানি না নাটকে দেখানো জায়গাগুলো আসলেই আমার ভাবনার সাথে ঠিক আছে কিনা?

আশা করছি হাসান ভাই এর উততর দিবেন.

নাটকের শেষটা সত্যিই অনেক মন খারাপ করে দিল. ইদানীং এই একটা দোষ আমার মনে দানা বেঁধেছে, কোন কষ্টের নাটক সিনেমা দেখলেই মনে দাগ রয়ে যায়.

আর ফজলুর রহমান বাবুর অভিনয়ের কথা কি বলব! অসাধারন.
সাথে কালাম (ঝড়ু) আর জয়ার সেইরকম অভিনয় সত্যিই দারুন.


মন্তব্য

উৎস এর ছবি

কোথায় দেখলেন নাটকটা?

কেমিকেল আলী এর ছবি

বাংলাটরেন্টস থেকে ডাউনলোড করেছি। অসাধারন একটা নাটক, দেখলে ভাল লাগবে আশা করি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।