শয়তানের মন্ত্রীত্ব লাভ

পুতুল এর ছবি
লিখেছেন পুতুল (তারিখ: বুধ, ২৯/১০/২০০৮ - ৫:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দেশের জনগন শত্রুদের পাছায় বাঁশ আর হাতে হারিকেন ধরিয়ে, দেশ থেকে বিদায় করল। তাদের দুর্দিনে সব সময় পাশে ছিলেন এমন একজনকে সিংহাসনে বসালেন। কিন্তু বিদায় কালে শত্রুগন তাদের কয়েকজনকে গুপ্তচর হিসাবে সে দেশে রেখে গেলো।
সময় মত তাঁরা রাজাকে হত্যা করে, সেনাপতির বেশে সিংহাসন দখল করে। সেনাপতির সুন্দরী স্ত্রী সোনামুখে হাসি হাসি দিয়ে, জনগনের কষ্ট কিছুটা লাঘব করার চেষ্টা করেন। রাজকোষের ধন দৌলত নিজের সিন্দুকে নিয়ে রানীর দিন বেশ ভালই যাচ্ছিল।

একদিন হঠাৎ আরেক সেনাপতি বিদ্রোহ করে নতুন রাজাকে খুন করে। কিন্তু ক্ষমতা দখলে ব্যর্থ হয়। কোন যোগ্য রাজা না পেয়ে নিহত সেনাপতির বিধবা স্ত্রীকে সিংহাসনে বসানো হল। এবার দেশ থেকে বিতারিত শয়তানেরা, এক সাধুবেশী শয়তানকে সে দেশে পাঠালো। রাণী নতুন সুবেশী পুরুষ পেয়ে খুশীই হলেন।

সুপুরুষ বলে: মহারানী আপনি খুব সুন্দরী!
শুনে রাণী মুচকী হাসে, পরের দিন সাজ-গোজ আর একটু বাড়ে!
সুপুরুষ বলে: সুবাহানাল্লাহ, যদি আপনার রূপ দেখার সৌভাগ্য হত!
রাণী মুচকী হেসে বলে: দুষ্ট কোথাকার, তুমি বুঝি আমায় না দেখেই প্রশংসা করছো!
সুপুরুষ গলা খাকড়ি দিয়ে বলে: তোমার রূপ দেখে আমি এত বিমোহিত যে, বারে এলাহি তোমাকে নিজের হাতে যেভাবে গড়েছেন সেভাবে তোমাকে দেখার নফজ্ (ইচ্ছা) সামলাতে পারছিনা।
রাণী মাথার পরে যাওয়া ঘোমটা টানতে গিয়ে, ফের পরে যাওয়ায় সেটা হাতে নিয়ে বললেন: যাও দুষ্ট কোথাকার, আমার বুঝি লজ্জা করে না!
সুপুরুষ: আমি তোমাকে আমার বুদ্ধি দেব, যাতে সিংহাসনে থাকতে পার। ভেবে দেখ। আমি তোমাকে শুধু রহমানু রহিম যেভাবে মাটি দিয়ে গড়েছেন, ঠিক সেভাবে একটু দেখব।

সুপুরুষ: আহা! খোদার এই নেয়ামত যদি আমি যে অঙ্গের কারনে পুরুষ, সে অঙ্গ দিয়ে, তিনি (রাণী) যে অঙ্গের কারনে নারী, সে অঙ্গ ছুঁতে পারতাম!
রাণী: (লজ্জায় রাঙ্গা হয়ে) যাও দুষ্ট! তোমার সাথে আমার আড়ি!
সুপুরুষ: আহা, এত লজ্জার কি হল! এতটুকুই চাওয়া, তার বিনিময়ে আমি তোমাকে আমার লোকবল দিয়ে সিংহাসনে বসিয়ে রাখব। মজলিশে, পথে-প্রন্তরে প্রজাদের দমন করে রাখবে আমার লোকেরা, তুমি দিব্যি রাণী সেজে থাকবে!
(অঙ্গে অঙ্গ লাগায় রাণীর পুলক বেড়ে গেল, তিনি সুপুরুষকে অঙ্গ চালাতে প্রথমে ইংগিত পরে আদেশ দিলেন)
সুপুরুষ: আমি কথার বরখেলাপ করি না।
রাণী: তোমাকে আমার দলের শরিক করব। তুমি অঙ্গ চালাও।
সুপুরুষ: আমি শীরক পছন্দ করি না।
রাণী: তোমার লোকদের মন্ত্রী বানাব, তুমি আমার কামনা পূর্ণ কর।
সুপুরুষ এবারও নেতিবাচক কিছু বলতে যাচ্ছিলেন, তাই তাকে সে সুযোগ না দিয়ে শয়তানেরা তার পাছায় লাথি মারে। রাণী তৃপ্তচিত্তে শয়তানদের মন্ত্রী পদে অধিষ্ঠিত করেন।


মন্তব্য

দেবোত্তম দাশ এর ছবি

এবং তার পরে হাজার লক্ষ বছর ধরে সুখে শান্তিতে রাণী রাজত্ব করতে লাগলেন।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

পুতুল এর ছবি

হ, অবস্থা সেরকমই মনে হচ্ছে! রাণীর পরে আসবে রাজকুমার, লোকে বলে কুমার এখনই এক পা সিংহাসনে দিয়ে রেখেছে।
পড়ার জন্য ধন্যবাদ।

কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

আরিফুর রহমান এর ছবি

Ehm!

পুতুল এর ছবি

হুম

কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

কীর্তিনাশা এর ছবি

আরি বাপরে বাপ!!

এইটা তো গল্প না, গল্প নামের বোমা!

অসাধারন পুতুল ভাই!!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

পুতুল এর ছবি

ধন্যবাদ কীর্তিনাশা।
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।