ক্ষয়ে যাওয়া সময়ের ক্ষয়ে যাওয়া মুখ

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: মঙ্গল, ১৫/০১/২০০৮ - ১১:২৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আইরিশ ফ্লুট
------------------------------------------------------

আইরিশ ফ্লুট শুনেছেন কখনো? অদ্ভুত এক মাদকতা। বিষন্নতা কেমন যেন সারা শরীরে ছড়িয়ে পড়ে। কেমন ভাবে একটা যন্ত্রের স্বরে নিজের ভালো লাগা, মন্দ লাগা মিলে মিশে একাকার হয়ে যায়, তাও এক রহস্য। মাঝে মাঝে অনেক গভীর রাতে আইরিশ ফ্লুট শুনে দেখেছি। কি বলবো সেই অনভূতি কে ? হাহাকার, হ্যা কেমন যেন একটা হাহাকার ছড়িয়ে পড়ে নিঃস্তব্ধ রাতে।

ইম্প্রেশনিস্টদের কথা
-------------------------------------------------------

'ছবি' শব্দটার ব্যাপারে আমার একটা অদ্ভুত কৌতুহল সেই ছোটবেলা থেকেই। বিভিন্ন সময়ে চেষ্টা করেছি ছবির প্রকারভেদগুলো সম্পর্কে ভালো মত জানার। সেদিন উইকিতে পড়ছিলাম ইমপ্রেশনিস্টদের সম্পর্কে। হঠাৎ দেখি একটা ছবি, আমার ভীষন চেনা। পরে মনে পড়লো এই ছবি আমি বাসাতেই দেখেছি। আমার ছোট কাকা চারুকলার ছাত্র ছিলেন, উনার কাছেই পেইন্টিং এর অনেক বই দেখেছি।তার ই মধ্যে ছবিটা দেখা। ছবিটাকে ইম্প্রেশেনজিমের অন্যতম পথিকৃত ধরা হয়। Claude Monet এর আঁকা এই ছবিটার নাম, Impression, soleil levant। ইংরেজীতে Impression, Sunrise। ছবিটা উইকিপিডিয়ার সৌজন্যে এখানে দিলাম।

auto

ছবিটা অসাধারন ! মাঝে মাঝে চিন্তায় বিমূঢ় হয়ে যাই, শিল্পীর কল্পনার প্রকাশে।ছবিটা নিয়ে এর চেয়ে বেশি কথা বলা আমার পক্ষে সম্ভব না।

ক্ষয়ে যাওয়া সময়ের ক্ষয়ে যাওয়া মুখ
-------------------------------------------------------

এই লেখাটা আসলে আমি যা লেখতে চেয়েছিলাম তার কিছুই হল না। দুই দুইটা প্লট নিয়ে নাড়াচাড়া করলাম, কিন্তুই কিছুই লেখতে পারলাম না।

ভীষন অপরাধবোধে ভুগছি।

কালরাতে অন্তর্জালে একজন খুব প্রিয় বন্ধুকে নিদারুন ভাবে আঘাত করে ফেলেছি। তারপর থেকে অসহ্য একটা যন্ত্রনার মধ্য দিয়ে যাচ্ছি। নিজেকে এতটা ছোট এর আগে কোনদিনও মনে হয় নি। নিজের উপর লজ্জায়, ঘৃনায় মাটিতে মিশে যেতে ইচ্ছা করছে।

হয়ত যার সাথে এই অন্যায়টা আমি করেছি, তিনি আমার এই লেখাটা পড়বেন। নিজের কৃতকর্মের জন্য কোন অজুহাতই দিতে চাই না। তবু এই আশায় থাকবো, তিনি নিজের মহত্ত্বে আমাকে ক্ষমা করে দিবেন।

না হলে হয়ত ক্ষয়ে যাওয়া এই সময়ে, আমার লজ্জিত এই মুখ আরো কিছু ক্ষয়ে যাবে।


মন্তব্য

সৌরভ এর ছবি

প্রার্থনা থাকলো, সবজান্তা যেমনটা ভেবেছে, সেরকম আঘাত নিশ্চয়ই তিনি পান নি।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

সবজান্তা এর ছবি

ধন্যবাদ সৌরভ ভাই।

-----------------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

রাবাব এর ছবি

ক্লডে মনে'র দ্যা ক্লাউড ছবিটি আমার খুব প্রিয় ছবিগুলোর মধ্যে একটি।

.if I could wake up at a different place, at a different time, could I wake up as a different person?.

সবজান্তা এর ছবি

হ, ছবিটা সেইরাম হৈছে।
----------------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।