পুনরায় সূর্যগ্রহনের পর

ফকির ইলিয়াস এর ছবি
লিখেছেন ফকির ইলিয়াস (তারিখ: মঙ্গল, ২৭/০১/২০০৯ - ১০:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

পুনরায় সূর্যগ্রহনের পর
----------------------
পুনরায় সূর্যগ্রহনের পর বন্ধ হয়ে যাবে আমার জবান। যে
জবানীতে এতোদিন আমি বলে যেতাম ভাষাশুশ্রুষার অদম্য
কাহিনী ,তা ও থেমে যাবে। আর থেমে যাবে বনাশ্রুর প্রবাহ।
ঝর্নার অনন্ত উচ্ছাস। উত্তাল সমুদ্রের গান। সবই থেমে যাবে।
প্রেমিকার দুরন্ত চাহনী স্থির অস্তিত্ব খুঁজবে নদীনেত্রে। নবীন
প্রেমিক, প্রেমের নামতা ভুলে গিয়ে ফিরে যাবে কোনো এক
দেউলিয়া গ্রামে। পুনরায় সূর্যগ্রহনের পর; আমি বসবো দেনা
পাওনার খাতা খুলে।
আমি দেখবো অথচ কথা বলতে পারবো না
আমি শুনবো অথচ তাকানো ছাড়া কোনো উপায় থাকবে না
অতঃপর ,
আমার মৃত্যুবীমার মধ্যদিয়ে সাধিত হবে পৃথিবীর শ্রেষ্ঠ উপকার।

ঝলসে উঠবে একটি পাথর, এক ফোটা বৃষ্টি

আমার সমাধিতে দাঁড়িয়ে একটি কদমগাছ দেখবে আবার সূর্যগ্রহন
আজ থেকে ঠিক একশত পাঁচ বছর পর ।


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

একশত পাঁচ বছরের আগে আর সূর্যগ্রহণ হবে না ! বলেন কি !
আমি তো দেখি-
প্রতিদিন এই বুকের ভেতরে কত কত সূর্যের গ্রহণ লাগে, আর
কখনও ঝলসে ওঠে ফের নতুন আলোয় !!
জীবনের গ্রহণ ঢের ঢের বাকি আজো
যতকাল পৃথিবীতে স্বপ্নেরা রয়ে যাবে গ্রহণমুক্ত...
শুধু তোমার গ্রহণে চাই উন্মুক্ত হতে
কোন এক গ্রহণের কালে..

হা হা হা ! কবিতার মন্তব্য করতে এসে কাব্য করে ফেললাম নাকি ! তাহলে তো চিকিৎসা নিতে হবে !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ফকির ইলিয়াস এর ছবি

চমৎকার বলেছেন।
আমার আশাও আকাশ ছোঁয়া
হায় জীবন , হায় অনন্ত আত্মার গান !!
ধন্যবাদ

সুমন সুপান্থ এর ছবি

নবীন প্রেমিক, প্রেমের নামতা ভুলে গিয়ে ফিরে যাবে কোনো এক
দেউলিয়া গ্রামে। পুনরায় সূর্যগ্রহনের পর; আমি বসবো দেনা
পাওনার খাতা খুলে

লা জবাব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।