পিঁপড়েপাতা

ফকির ইলিয়াস এর ছবি
লিখেছেন ফকির ইলিয়াস (তারিখ: সোম, ১১/০১/২০১০ - ৪:৫২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

চিনে রাখি এইসব রক্তযোনিছাপ । যে পাতা দখল করে
রেখেছে মাঘের দুপুর আর লালপিঁপড়ের লালা, চীৎকার
দিয়ে সূর্যও ফেটে পড়ছে আমাদের মাথার উপর - আর
বলছে ; থামাও সংগম - হে নদী , হে জীবনের কালোপথ।

লিখে রাখি সেইসব বন্দীদের বনেদি নাম। যারা কারার
কপাটে ঘষেছে মস্তক , অবনত কৃষ্ণকাহনে সেরেছে পূজো
অভাগা পূজারীরাও মুক্তমাঠকে বৃষ্টির মন্দির ভেবে।

জানি আমার চেনা-লেখায় কিছুই যায় আসে না। প্রতারক
পর্বতের পাদদেশ ঠেকিয়ে রেখেছে আমার পৃষ্টদেশ। যে
পাতা আমার ছায়া হতো , ধর্ষণের দ্বিতীয় নোলক পরে
আজ তারাও ঝুলে আছে বৃক্ষে । যে বৃক্ষ সহোদর আমার।


মন্তব্য

মণিকা রশিদ এর ছবি

এই কবিতার প্রতিটি লাইন মনে স্থায়ী ছাপ রেখে যাবে মনে হয়।
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

ফকির ইলিয়াস এর ছবি

অশেষ ধন্যবাদ আপনাকে ।

অতিথি লেখক এর ছবি

অনেক ভালো লাগল। শুভ কামনা।

শেখ আমিনুল ইসলাম

ফকির ইলিয়াস এর ছবি

থ্যাংকস এ লট

তুলিরেখা এর ছবি

বৃষ্টির মন্দিরের দিকে ভেসে গেছে মেঘবতী-
আমি কুশিঘাটে চুপ করে বসে থাকি,
হাত রাখি তার চুল থেকে ঝরে পড়া স্নানশেষ জলকণায়,
বৃষ্টির মন্দিরের দিকে ভেসে গেছে মেঘবতী---

এলেমেলো আঙুলের ডগায় জল নিয়ে আঁকি আল্পনা
আমার মন্দিরে যাওয়া মানা, কিন্তু আল্পনা দিতে তো মানা নেই-
জলের আল্পনা, হাওয়াতে হারিয়ে যায়।
বৃষ্টির মন্দিরের দিকে ভেসে গেছে মেঘবতী....

মনসুন্দর, মেঘবতী কখন ফিরবে?

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

ফকির ইলিয়াস এর ছবি

এলেমেলো আঙুলের ডগায় জল নিয়ে আঁকি আল্পনা
আমার মন্দিরে যাওয়া মানা, কিন্তু আল্পনা দিতে তো মানা নেই-
জলের আল্পনা, হাওয়াতে হারিয়ে যায়।

খুব ভালো লাগলো আপনার বুনন।

শুভেচ্ছা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইটা বেশি ভালো লাগলো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফকির ইলিয়াস এর ছবি

থ্যাংক ইউ স্যার ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।