শ্মশানের পরিচিহ্ন

ফকির ইলিয়াস এর ছবি
লিখেছেন ফকির ইলিয়াস (তারিখ: সোম, ১৬/০৩/২০০৯ - ৮:৫৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

এস্রাজটা ধরে রাখতে পারোনি
তাতে ক্ষতি নেই,
জমা করে রাখ ভাঙা টুকরোগুলো
আর তাকিয়ে দ্যাখো
নাস্তিক সমুদ্রের চোখে কত জল,
কত আগুন ব্যগ্র বাঘের তনুতে
চাঁদকে ছুঁবে বলে আমাদের ছাদ ও
এখন বাড়াচ্ছে হাত।

আমার হাত কখনই প্রশস্ত ছিল না
বরং এখানে , এই নদীঘাটে মড়ার
মুখ দেখে আমি সনাক্ত করতে শিখেছি
শ্মশানের পরিচিহ্ন
পরিত্যক্ত প্রেমের হাড়গোড়
চারপাশে যে শ্রমণ জীবন আমাকে
লালন করে, আমি শুধুই থেকে
যেতে চেয়েছি তার অবাধ্য সন্তান ।


মন্তব্য

নীল [অতিথি] এর ছবি

চাঁদকে ছুঁবে বলে আমাদের ছাদ ও
এখন বাড়াচ্ছে হাত।

ভালো লাগলো!

কিছু মনে করবেন না, ব্যাগ্র শব্দ'টা কী ব্যাঘ্র হবে কবি?

ফকির ইলিয়াস এর ছবি

না ''ব্যগ্র '' হবে । ঠিক করেছি
ধন্যবাদ

মাল্যবান এর ছবি

কবিতা ভালো হয়েছে ফকির । আরো লিখুন পড়ি ।
একটা কথা, কিছু মনে করবেন না কিন্তু, বাংলা বানানের প্রমাদ আমাকে পীড়িত করে । আপনার কবিতায় 'ব্যাগ্র' ও 'প্রশস্থ' বানান দুটি যথাক্রমে 'ব্যগ্র' ও 'প্রশস্ত' হবে ।

ফকির ইলিয়াস এর ছবি

প্রিয় মাল্যবান,
আপনার মূল্যবান নোটের জন্য ধন্যবাদ।
আমি বানানের ব্যাপারে সবসময়ই সচেতন
থাকতে চাই। চেষ্টা করি।
এই কবিতাটি খুব দ্রুত টাইপ করতে গিয়েই
মিলিয়ে দেখা হয়নি।
আপনার মতো সমৃদ্ধ পাঠক আমাদের সম্পদ ,
সন্দেহ নেই ।

শাহীন হাসান এর ছবি

এই নদীঘাটে মড়ার
মুখ দেখে আমি সনাক্ত করতে শিখেছি
শ্মশানের পরিচিহ্ন

ভাল- লাগলো।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

ফকির ইলিয়াস এর ছবি

ধন্যবাদ কবিবর

আশরাফ মাহমুদ এর ছবি

এলাম এখানে, প্রথম মন্তব্যটা বোধহয় আপনাকে করছি, ইলিয়াস ভাই। কবিতারা রাত নামাক।

ফকির ইলিয়াস এর ছবি

ধন্যবাদ আশরাফ মাহমুদ ।
কবিতা খুলে দেবেই নতুনের প্রত্নশিশির ।

সুমন সুপান্থ এর ছবি

মুখ দেখে আমি সনাক্ত করতে শিখেছি
শ্মশানের পরিচিহ্ন

পঙত্তি বটে ! মাভৈঃ !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফকির ইলিয়াস এর ছবি

বিনীত ধন্যবাদ কবি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম... সুন্দর লাগলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফকির ইলিয়াস এর ছবি

কবিতাকে ভালোবাসুন , কবিকে নয় !!
ধন্যবাদ

রণদীপম বসু এর ছবি

এখানে , এই নদীঘাটে মড়ার
মুখ দেখে আমি সনাক্ত করতে শিখেছি
শ্মশানের পরিচিহ্ন
পরিত্যক্ত প্রেমের হাড়গোড়

আহ্, কী চমৎকার পঙক্তি...!
ধন্যবাদ ইলিয়াস ভাই।

অফটপিক: এবারের মেলায় আপনার প্রকাশিত গদ্যগ্রন্থটার নাম এবং প্রকাশনা সংস্থার নামটা একটু বলবেন কি ? ইচ্ছা থাকা সত্ত্বেও যেকোনোভাবে মিস হয়ে গেছে। বইটা সংগ্রহে রাখতে চাচ্ছি।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ফকির ইলিয়াস এর ছবি

অশেষ ধন্যবাদ।

''কবিতার বিভাসূ্ত্র '' / ভাষাচিত্র - ঢাকা ।

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।