ভাত দে হারামজাদা

ফারুক হাসান এর ছবি
লিখেছেন ফারুক হাসান (তারিখ: শনি, ১৯/০৪/২০০৮ - ১২:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

autoসেদিন বাজারে গিয়ে মাথায় হাত। সিঙ্গাপুরে ভারতীয় পোন্নি চাল খুঁজে পাওয়া যাচ্ছে না।

পোন্নি ছাড়া খেতে পারি না। থাই চাল খাবার অভ্যাসটা করা হয়ে উঠে নি, সুগন্ধটা বাগে আনা যায়নি অনভ্যাসে। তাছাড়া পোন্নির দামও অন্য চালের চেয়ে তুলনামূলকভাবে কম।
ইদানীং বোধহয় ভারত থেকে পোন্নি আসা বন্ধ। আগে যে চাল পাঁচ ডলারে কিনতাম না, এখন সেটার দাম নয় ডলার ছাড়িয়ে যাচ্ছে।

তবু, ভাগ্যিস চাল পাওয়া যাচ্ছে। না হলে কী খাবো, ভাবতে পারি না। ভেতো বাঙালী, দুবেলা পেটে ভাত না পড়লে মাথা ধরে, ঘুম আসে না।

গত চার দশকের সবচেয়ে বড় খাদ্য সঙ্কটে বিশ্ব। খাদ্য নিয়ে হাইতি না কোথায় যেন দাঙ্গা হয়েছে। ফিলিপিন্সে এমনিতেই চাল একটি রাজনৈতিক পণ্য, হাতিয়ার। সেখানে মানুষ ভালো নেই। চাল সঙ্কট।
কম্বোডিয়া আগামী দুমাস কোনো চাল রপ্তানী করবে না। ভারত টনপ্রতি হাজার ডলারের নিচে বেঁচবে না তার চাল। থাইল্যান্ড, ভারত, ভিয়েতনাম- সবাই আগে নিজের ভাত যোগাতে ব্যস্ত, তারপর রপ্তানী।

বাংলাদেশে লাইনে দাড়িয়ে চাল কিনছে মধ্যবিত্তরাও। বোরো কি পারবে চাহিদা মেটাতে?

আমি রুচি পরিবর্তন করতে চাই। পোন্নির বদলে থাই- ব্যাপার না। দামি চাল খেতে শিখে নেবো। পাঁচের বদলে দশ ডলার- পারবো।

তবু অনাহারে মারা যাবার আশঙ্কাগ্রস্থ বিশ্বের সেই দশ কোটি মানুষ বেঁচে থাকুক দু'মুঠো খেয়ে।


মন্তব্য

জাহিদ হোসেন এর ছবি

লেখাটি ভাল লেগেছে, কিন্তু শেষ লাইনটি ভালমতো বুঝলামনা।
"তবু বিশ্বের দশ কোটি মানুষ বেঁচে থাকুক দু'মুঠো খেয়ে।"
আপনি কোন দশ কোটি মানুষের কথা বলছেন? আর বাদ বাকী মানুষের তাহলে কি হবে?
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

ফারুক হাসান এর ছবি

কোথায় যেন শুনলাম, যে বিরাট খাদ্যসঙ্কটে বিশ্ব পড়েছে তাতে বিশ্বের দশ কোটি মানুষ অনাহারে মারা যাবার আশঙ্কাগ্রস্থ।

শেষ লাইনটা একটু বদলেছি।
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

সুবিনয় মুস্তফী এর ছবি

গোস্তাখি মাপ করবেন - এই থাই চাল নিয়েই লিখছিলাম। শেষ করে দেখি আপনি থাই চাল খেতে অপারগ! তবে আপনার লেখাটা ভালো লাগলো।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

ফারুক হাসান এর ছবি

হাহাহা।
এখন কিন্তু থাই চালই খেতে হচ্ছে। আর আপনারটা সুস্বাদু, এতে কোনো সন্দেহ নেই।
উন্নত দেশগুলোর কী অবস্থা জানতে চাইছিলাম। শিগগরই বাজার ঠান্ডা হবার কোনো আলামত তো দেখছি না।
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

বিবাগিনী এর ছবি

সহানুভূতি রইল। পোন্নির বন্যা বয়ে যাক এই দোয়া করি।

রেক্স্যাম একটা গ্রাম টাইপ জায়গা।এখানে লং গ্রেইন পেতে অনেক ঝামেলা।বাসমতী ভাললাগে না।আমাদের ঢাকাইয়া ভাষায় বলতে গেলে রোজ রোজ ঐটা খেলে কেমন জানি জি মাতলায়।‌‌তাই চাল নিয়ে আমিও ঝামেলায় আছি। মন খারাপ

আর দেশের চাল কাহিনী শুনে আগে নিজের জন্যই ভয় লাগে খুব।আমি আজকাল খুব স্বার্থপর হয়ে গেছি।ভাবছিলাম আমার বাচ্চাদের ভাতের বদলে রুটি খাওয়া শিখতে হবে না তো?

::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

ফারুক হাসান এর ছবি

রুটি নয়, আলু খাওয়া শিখাতে হবে চোখ টিপি
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

বিবাগিনী এর ছবি

‌‌হায় হায় তাহলে আমার মত আলু হবে তো! মন খারাপ
::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

ফারুক হাসান এর ছবি

আরে নাহ, আলু খেলে শরীর ভালু থাকবে। দেঁতো হাসি
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

বিবাগিনী এর ছবি

আপনি খান তাহলে দেঁতো হাসি

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।